ব্রেকিং:
মোবাইল ব্যাংকিং: ২২ কোটি গ্রাহকের লেনদেন ১ লাখ ৩০ হাজার কোটি টাকা ইসরায়েলে হামলার পর বাইডেনকে ফোন দিলেন নেতানিয়াহু ৩১ দিন পর বাংলাদেশি সেই ২৩ নাবিক মুক্ত তরুণ-তরুণীর ধস্তাধস্তির ভিডিও ভাইরাল, কারা তারা? তরমুজের গায়ে এবার ‘মৌসুম শেষের’ হাওয়া, বেড়েছে দাম চালক-সুপারভাইজারের মৃত্যু নিয়ে গল্প সাজিয়েছেন হেলপার: পুলিশ এবার কুকি-চিনের সহযোগী লাল বম গ্রেফতার ব্রাহ্মণবাড়িয়ায় ভারতীয় ৫০ বস্তা চিনিসহ আ.লীগ নেতা আটক কেএনএফের ৩ সদস্যসহ গ্রেপ্তার ৪ ঢাকাসহ ৭ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে ঝড় সোনালী ব্যাংকের অপহৃত ম্যানেজারকে পরিবারের কাছে হস্তান্তর ফোর্বসের বিলিয়নিয়ার প্রকাশ, ধনীদের তালিকায় বাংলাদেশের আজিজ খান ইতালি থেকে সর্বোচ্চ রেমিট্যান্স পাঠিয়ে সম্মাননা পেলেন ৫ বাংলাদেশি বিএনপির ‘বয়কট ভারত’ আন্দোলনের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাস ভাড়া কমিয়ে প্রজ্ঞাপন বিশ্ববিদ্যালয়ের সর্বক্ষেত্রে জামায়াতের অনুসারী বেশি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করে কুমিল্লা উত্তর জেলা ব্রাহ্মণবাড়িয়ায় হঠাৎ ঝড়ে লন্ডভন্ড কয়েকটি গ্রাম মেট্রোরেল চলাচল স্বাভাবিক বুয়েটে ছাত্রলীগের প্রবেশ: অভিযুক্ত শিক্ষার্থীর সিট বাতিল
  • মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

কৃষি জমি ভরাট করে তৈরি হচ্ছে অবৈধ ইটভাটা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২০  

কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলায় কৃষি জমি ভরাট ও নিয়ম-নীতির তোয়াক্কা না করে গড়ে উঠেছে অর্ধশতাধিকেরও বেশি ইটভাটা। কৃষি জমি ভরাট করে অনুমোদনহীন এসব ইটভাটা চলছে বীরদর্পে।

ক্ষমতার প্রভাব খাটিয়ে এসব ইটভাটা নির্মাণ করা হচ্ছে। কেউ প্রতিবাদ করলে কোন-কোন সময় তাদের লাঞ্চিত হতে হয়।

পরিবেশ অধিদপ্তরের তালিকায় ৪৭ টি ইটভাটা থাকলেও এর মধ্যে ১১ টির ছাড়পত্র আছে বলে জানা গেছে আর বেশির ভাগই চলছে অবৈধ প্রভাব খাটিয়ে।

স্থানীয় সূত্রে জানা গেছে, জেলার চৌদ্দগ্রাম উপজেলার মুন্সীরহাট ইউনিয়নের ছাতিয়ানি গ্রামের মো. মৃত খিদির আলীর ছেলে মো. আহসান হাবিব মজুমদার পরিবেশ অধিদপ্তরের কোন প্রকার অনুমোদন না নিয়েই চালিয়ে যাচ্ছে নতুন ইটভাটার প্রস্তুতি। নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয়রা জানান, আমাদের ছাতিয়ানি গ্রামে একটি ইটভাটা আছে আবার পাশাপাশি আরো একটি ইটভাটা হচ্ছে। এবার আমরা আর ঘর থেকে বের হতে পারবো না। আমাদের দাবি সরকার এবং স্থানীয় প্রশাসনের নিকট এ গ্রামে যেন আর কোন ইটভাটা না হয়। এদিকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের শিথিল নজরদারির কারণে নিয়ম-নীতির তোয়াক্কা না করেই যত্রতত্র গড়ে উঠেছে এইসব ইটভাটা। এতে করে পরিবেশ হুমকির সম্মুখীন হচ্ছে। বেড়ে যাচ্ছে শ্বাসকষ্টসহ নানাবিধ রোগের প্রকোপ।

চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদ রানা জানান, অবৈধ নতুন ইটভাটা তৈরির খবর শুনেছি। আমরা মোবাইল কোর্টের মাধ্যামে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

এ বিষয়ে পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক শওকত আরা কলি জানান, ইটভাটাগুলো জনবসতির খুব কাছাকাছি গড়ে উঠেছে। ভাটার ইট পোড়ানো ধোঁয়ায় পরিবেশ দূষণ হচ্ছে। নানাবিধ রোগে আক্তান্ত হচ্ছে স্থানীয় লোকজন। তবে অবৈধ এসব ইটভাটার বিরুদ্ধে অভিযান চালানো, জরিমানা ও ক্ষতিপুরণ আদায়ের কথা জানালেন পরিবেশ অধিদপ্তরের এই কর্মকর্তা।

স্থানীয় এলাকাবাসি জানান, প্রভাব খাটিয়ে এসব ইটভাটা নির্মাণ করা হচ্ছে। কেউ প্রতিবাদ করলে কোন-কোন সময় তাদের লাঞ্চিত হতে হয় । তাই তারা ভয়ে মুখ খুলতে সাহস করতে পারে না।