ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

কোরআন নিয়ে মহাকাশের উদ্দেশে আমিরাতের নভোচারী

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০১৯  

পবিত্র আল-কোরআনের একটি কপি নিয়ে প্রথমবারের মতো মহাকাশে উদ্দেশে রওনা করেছেন আরব আমিরাতের এক নভোচারী। মার্কিন মহাকাশ সংস্থা নাসা এই তথ্য জানিয়েছে।

দেশটির নভোচারী হাজ্জা আল-মানসুরি (৩৪) বুধবার আমিরাত সময় বিকেল ৫টা ৫৭ মিনিটে কাজাখিস্তানের বাইকনুর কসমোড্রোম থেকে ‘সয়ুজ এমএস ১৫’ এর মাধ্যমে মহাকাশে যাত্রা শুরু করেন।

এই মহাকাশ অভিযানে তার সফরসঙ্গী হিসেবে রয়েছেন নভোচারী আমেরিকান জেসিকা মেয়ার এবং রাশিয়ান কমান্ডার ওলেগ স্ক্রিপোচকার। 

 

 

হাজ্জা আল-মানসুরি কোরআনের কপি ছাড়াও পারিবারিক ছবি, খাঁটি সিল্কে বোনা সংযুক্ত আরব আমিরাতের পতাকা, ‘কিসাতি’ (আমার গল্প) নামক একটি গ্রন্থ, শায়খ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের ছবি এবং ‘আল গাফ’ গাছের ৩০টি বীজ সঙ্গে নিয়ে যাচ্ছেন।

সংযুক্ত আরব আমিরাতের প্রথম এই নভোচারী আগামী ৩ অক্টোবর সকাল ১১টা ৩৪ মিনিটে হাজ্জা কাজাকিস্তানে ফিরে আসার কথা রয়েছে।

এ মহাকাশ অভিযানের মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী এবং উপ-রাষ্ট্রপতি শেখ মোহাম্মদ বিন রাশেদ আল-মাকতুম তার কথার বাস্তব প্রতিফলন ঘটিয়েছেন। গত বছর তিনি ঘোষণা দিয়েছিলেন, শিগগিরই তারা মহাকাশে নভোচারী পাঠাবেন।