ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ক্যান্সার হাসপাতাল : টাকায় বিক্রি হয় সিরিয়াল

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২২  

জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে বিক্রি হয় বিশেষজ্ঞ ডাক্তারদের সিরিয়াল। বহির্বিভাগে টিকিট কাউন্টারের সামনে প্রতিটি সিরিয়াল বিক্রি হয় ১০০ থেকে ২০০ টাকায়।

পানির বোতল, ডাবের খোসা, ব্যাগ, জুতা কিংবা ইট দিয়ে আগেই রোগীদের সিরিয়াল রেখে দেন সেখানে কর্মরত আনসার সদস্য ও আয়ারা। দেশের বিভিন্ন স্থান থেকে আসা রোগীদের এসব সিরিয়াল কিনতে হয়। সিরিয়াল না কিনলে নির্দিষ্ট দিনে আর ডাক্তার দেখাতে পারেন না রোগীরা। 

দুর্নীতি দমন কমিশনের (দুদক) অভিযানে এসব অভিযোগের সত্যতা পাওয়া গেছে।

রোববার দুদকের প্রধান কার্যালয় থেকে এনফোর্সমেন্ট টিম হাসপাতালটিতে অভিযান চালায়। দুদকের সহকারী পরিচালক সারিকা ইসলামের নেতৃত্বে একটি টিম অভিযানে অংশ নেয়।

দুদক উপপরিচালক (জনসংযোগ) মুহাম্মদ আরিফ সাদেক অভিযানের বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন।

dhakapost

দুদক জানায়, মহাখালীর জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে কর্মরত আনসার ও আয়াদের বিরুদ্ধে টাকার বিনিময়ে বিশেষজ্ঞ ডাক্তারদের সিরিয়াল পাইয়ে দেওয়াসহ অন্যান্য অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযান চালানো হয়।

অভিযানকালে টিম ছদ্মবেশে ক্যান্সার রোগীদের সঙ্গে সেখানে কর্মরত আনসার ও আয়াদের খাদ্য বিতরণ কার্যক্রম পর্যবেক্ষণ করে। টাকার বিনিময়ে ডাক্তারদের সিরিয়াল পাইয়ে দেওয়াসহ বেশ কিছু অনিয়ম টিমের নজরে আসে।

পরে অনিয়মের বিষয়ে জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে টিম কথা বলে। হাসপাতাল পরিচালক সেবা বিঘ্নকারী কর্মচারীদের বিষয়ে কার্যকর ব্যবস্থা নেবেন বলে টিমকে জানান।

দুদক সূত্রে আরও জানা যায়, হাসপাতালটিতে ডাক্তার দেখাতে প্রথম দশজনের সিরিয়াল বিক্রি হয় ২০০ টাকায়, দশের পরে সিরিয়াল নিলে ১৫০ টাকা, ২০ জনের পর নিলে ১০০ টাকা। হাসপাতালের আনসার সদস্য ও আয়ার দায়িত্বে থাকা সবাই কমবেশি সিরিয়াল বিক্রি করেন। সিরিয়াল না কিনলে ডাক্তার দেখানো যায় না। দুপুর ১টা বাজলে আর কোনো টিকিটও দেওয়া হয় না।