ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিমিয়ায় বারবার বিস্ফোরণ, যা বলল রাশিয়া

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৭ আগস্ট ২০২২  

ক্রিমিয়ায় উত্তরাঞ্চলের রুশ সামরিক ঘাঁটিতে মঙ্গলবার বেশ কয়েকটি বিস্ফোরণ ঘটনাকে নাশকতা হিসেবে চিহ্নিত করেছে রাশিয়া। বিস্ফোরণের জন্য ইউক্রেন সমর্থিক সশস্ত্র নাশকতাকারীর দোষারোপ করছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, তিন হাজারের বেশি মানুষকে বাস্তুচ্যুত করতেই এ বিস্ফোরণ ঘটানো হয়েছে।

মন্ত্রণালয় জানায়, গত মঙ্গলবার মায়াস্কো গ্রামের পাশে গোলাবারুদের স্টোরে কয়েকটি বিস্ফোরণে এলাকাটি কেঁপে উঠে। এতে ট্রেনসেবা ও বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হয়। যদিও এ বিস্ফোরণে মারাত্মকভাবে কেউ আহত হননি বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

প্রত্যক্ষদর্শীদের বরাতে রাশিয়ার কমেরস্যান্ট পত্রিকা মঙ্গলবার জানায়, ক্রিমিয়া উপদ্বীপের ভারদেসকোয়ের রাশিয়ার সামরিক বিমান ঘাঁটিতে ধোঁয়া উড়তে দেখা গেছে। এটিকে অন্য একটি নাশকতা হিসেবে বিবেচনা করা হচ্ছে।

গত সপ্তাহে ক্রিমিয়ার একটি রুশ-চালিত বিমানঘাঁটিতে ধারাবাহিক বিস্ফোরণের পর এ ঘটনাগুলো ঘটলো। তবে গত সপ্তাহের বিস্ফোরণের ঘটনাকে বিশেষ অভিযান হিসেবে ইউক্রেন ইঙ্গিত দিলেও মস্কোর পক্ষ থেকে সেগুলোকে দুর্ঘটনা হিসেবে বলা হয়েছিল। 

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস জানায়, রাশিয়ার সঙ্গে ‍যুক্ত ক্রিমিয়ায় ইউক্রেনের সশস্ত্র দলের সামরিক সক্ষমতা ও যোগান কমে গেছে। তাই তারা নাশকতার হামলা চালিয়ে বেসামরিকদের অবকাঠামো ধ্বংস করে ফেলেছে। 

ক্রিমিয়া অঞ্চলের মস্কোর সিনিয়র রিপ্রেজেন্টটেভস সার্জেই একেইওনভ বলেন, গোলাবারুদের ডিপোতে বিস্ফোরণের ঘটনায় দুইজন আহত হয়েছেন। এতে রেল চলাচল ব্নধ হয়ে যায়। এছাড়া হাজার হাজার মানুষ পার্শ্ববর্তী গ্রামগুলো থেকে সরিয়ে নেয়া হয়েছে।

তবে সার্জেই ক্রিমিয়ার বিস্ফোরণগুলোর কোনো কারণ উল্লেখ করেননি। যদিও ক্রিমিয়াকে ইউক্রেন যুদ্ধের সামরিক রসদ পাঠানোর অন্যতম পথ হিসেবে ব্যবহার করছে রাশিয়া।