ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

খন্দকার মোশতাকের নামের সঙ্গে মিল, এমপিকে নাম বদলাতে অনুরোধ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩ জুন ২০২৩  

জাতির পিতা বঙ্গবন্ধুকে হত্যার অন্যতম ষড়যন্ত্রকারী খন্দকার মোশতাক আহমেদের নামের অংশের সঙ্গে মিল থাকায় সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোশতাক আহমেদ রবিকে নাম পরিবর্তনের অনুরোধ করা হয়েছে। নামটি পরিবর্তন করে মীর মোশতাক আহমেদের পরিবর্তে মীর আহমেদ মোশতাক করার অনুরোধটি করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

 

শুক্রবার (২ জুন) কুমিল্লা টাউন হল প্রাঙ্গণে বাংলা সংস্কৃতি বলয়ের প্রথম বিশ্ব সম্মেলনের প্রথম দিনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেওয়ার সময় এমন অনুরোধ করেন তিনি। এ সময় বিশেষ অতিথি হিসেবে সেখানে উপস্থিত ছিলেন সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোশতাক আহমেদ রবি।

কে এম খালিদ বলেন, কেন জানি এই নামটার সাথে কুমিল্লার একটি কলঙ্ক জড়িয়ে আছে। আমি জানি আপনি (বীর মুক্তিযোদ্ধা মীর মোশতাক আহমেদ রবি) নিষ্পাপ অসাধারণ মানুষ। আমি বারবার বলেছি আপনার নামটি পরিবর্তন করুন।

পরে তিনি কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন প্রসঙ্গে কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, নির্বাচন কমিশনের রক্তচক্ষু উপেক্ষা করে সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার কুমিল্লায় থেকে গেছেন। বারবার তাকে বের হয়ে যেতে বলা হয়েছে। তিনি বলেছেন, কোন আইনে আছে একজন জনপ্রতিনিধি তার এলাকায় নির্বাচনে আরেকজন জনপ্রতিনিধির পক্ষে দাঁড়াতে পারবেন না? সরকারের সব সুযোগ সুবিধা বাদ দিয়ে যদি তিনি দাঁড়ান কেন তিনি থাকতে পারবেন না? আমারও প্রশ্ন। জনগণ আমাদের নির্বাচিত করেছে। জনগণ আরও যাদের নির্বাচিত করবে তাদের পক্ষে কাজ করতে গেলে কেন আমাদের নিরুৎসাহিত করা হবে? বহু চেষ্টা করা হয়েছে আ ক ম বাহাউদ্দিন বাহারকে কুমিল্লা থেকে বের করে নেওয়ার জন্য। বের করলে আমার মনে হয় আরফানুল হক রিফাত বিপদে পড়তে পারতেন।

তিনি আরও বলেন, ভারত বিভক্তির ফলে পাকিস্তান হয়েছে। পাকিস্তান থেকে বাংলাদেশ হয়েছে। কথা হলো যে, ত্রিপুরা ভাগ হয়েছে। একটি সীমানা ভাগ হয়েছে হৃদয় ভাগ হয়নি। এদেশের পাখি এখনো ত্রিপুরা যায়, ত্রিপুরার পাখি এদেশে আসে। এদেশের বাতাস ত্রিপুরায় যায় ত্রিপুরার বাতাস এদেশে আসে। ত্রিপুরা সংস্কৃতি আসে, এদেশের সংস্কৃতি ত্রিপুরায় যায়। আমরা হৃদয়কে হৃদয়ে বেঁধেছি। বর্ডার আমাদের কী কী ক্ষতি করল? এটি শুধু একটি সীমানা। সীমানা হয়েছে ১৯৪৭ সনে।

খালিদ আরও বলেন, ২৩ বছরের ইতিহাসে কোথায়, কোন জায়গায় জিয়াউর রহমানের নাম আছে? কোথায় পাবো আমরা জিয়াউর রহমানের নাম? যেদিন বঙ্গবন্ধুকে হত্যা করা হলো সেদিন জানলাম হত্যাকারী দলের নেতা জিয়াউর রহমান। ক্ষমতায় আসার পর জিয়া-এরশাদ মিলে আমার এই সংস্কৃতিকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে দাঁড় করিয়েছে। যে সংস্কৃতিতে আমরা প্রাতঃভ্রমণে বের হলে গানের আওয়াজ শুনতাম, এখন তা আর শুনি না।

সরকারের এক অবসরপ্রাপ্ত সিনিয়র সচিবের উদাহরণ দিয়ে প্রতিমন্ত্রী বলেন, তিনি অবসরে যাওয়ার পর মসজিদে ফতোয়া দিলেন, মঙ্গল শোভাযাত্রায় যাওয়া যাবে না। অবসর যাওয়ার পরপরই বলছেন, মঙ্গল শোভাযাত্রা ইসলামে পারমিট করে না। তুই চাকরি করাকালীন বলতি। দেখতাম তোর সাহসিকতা কেমন। চাকরিটা যাওয়ার পর তিনি জুমার দিনে এক মসজিদে এই ওয়াজ করলেন।

এ সময় প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে তিনি বলেন, আপনি যাদের ওপর আস্থা রেখেছেন সবাই আপনার ওপর আস্থা রাখেনি। তার প্রমাণ সদ্য অবসরে যাওয়া এই সচিব। সৃষ্টিকর্তার নৈকট্য লাভের জন্য যে শোভাযাত্রা সেটিই মঙ্গল শোভাযাত্রা। এখানে হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান এলো কীভাবে? স্বাধীনতা যুদ্ধে তো কোনো ভেদাভেদ ছিল না। সকল ধর্ম বর্ণের মানুষ রক্ত দিয়েছে। হিন্দুর রক্ত লাল, মুসলমানের রক্ত কি নীল? বৌদ্ধের রক্ত হলুদ আর খ্রিস্টানের রক্ত কি সবুজ?

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র আরফানুল হক রিফাত, কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, পুলিশ সুপার আব্দুল মান্নান, বীর মুক্তিযোদ্ধা নাজমুল হাসান পাখী। বাংলা সংস্কৃতি বলয়ের সাময়িক বিশ্ব কমিটির সদস্য সচিব দীপক চন্দ্র ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক কাজী মাহতাব সুমন। শুভেচ্ছা বক্তব্য দেন বাংলা সংস্কৃতি বলয়ের উপদেষ্টা অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার ও প্রতিষ্ঠাতা সদস্য সেবক ভট্টাচার্য।

‘সংস্কৃতি মনন গড়ে, বাংলা বলয় বিশ্বজুড়ে’ স্লোগানে বাংলাদেশ, পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসাম ও বিশ্বজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাঙালির অভিন্ন সাংস্কৃতিক ঐতিহ্য ও বৈশিষ্ট্যসমূহকে ধারণ লালন সংরক্ষণ করার মানসে ২০২০ সালের ২০ সেপ্টেম্বর বাংলা সংস্কৃতি বলয় আত্মপ্রকাশ করে। প্রথম বিশ্ব সম্মেলনে বাংলাদেশ ও ভারতের মধ্যে অন্তর্ভুক্ত বাংলা সংস্কৃতি বলয়ের ১২টি সাংস্কৃতিক অঞ্চলের ১৫০ প্রতিনিধি অংশগ্রহণ করেন। পরে ভারত- বাংলাদেশের নবীন ও বিশিষ্ট শিল্পীদের নিয়ে টাউন হল মাঠে সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়।
আগামীকাল শনিবার (৩ জুন) সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার।