ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

খালেদা মুক্তিতে পর্দার আড়ালে ‘সমঝোতা’ চান বিএনপি নেতারা!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২ মার্চ ২০২০  

প্রাকৃতিক নিয়মে ঋতু ও আবহাওয়ার পরিবর্তন হলেও বিএনপির রাজনৈতিক ভাগ্যের কোনো পরিবর্তন নেই। আর এর নেপথ্য কারণ- দলীয় অন্তঃকোন্দল, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের স্বৈরাচারী মনোভাব ও সাংগঠনিক ভঙ্গুরতা। এ কারণে কেন্দ্র থেকে তৃণমূল- সর্বত্রই দলটির গা-ছাড়া অবস্থা বিরাজ করছে। এমনকি পরীক্ষিত দুর্নীতি মামলায় দুই বছরেরও অধিক সময় ধরে কারান্তরীণ দলীয় চেয়ারপারসন খালেদার মুক্তিতেও বিএনপিপন্থী আইনজীবীরা সহাস্যে অনাগ্রহ দেখিয়ে পিছুটান দিয়েছেন। এমতাবস্থায় দিশেহারা বিএনপি হাইকমান্ড বলছে, পর্দার আড়ালে সরকারের সঙ্গে ‘সমঝোতা’ করা ছাড়া তাদের সামনে বিকল্প কোনো পথ খোলা নেই।

অনুসন্ধানে জানা গেছে, দুর্নীতি মামলায় দুই বছরেরও অধিক সময় ধরে কারান্তরীণ খালেদা জিয়া। অথচ এই সময়ে দল পুনর্গঠন কিংবা তার মুক্তির দাবিতে দলের পক্ষ থেকে গড়ে ওঠেনি শক্ত কোনো রাজনৈতিক আন্দোলন। এর পেছনে অদ্বিতীয়ভাবে দায়ী লন্ডনে বসে ‘যাচ্ছেতাই’ভাবে দল নিয়ন্ত্রণ করা তারেক রহমান। তিনি শুধুমাত্র অর্থের জোরে অযোগ্য-অদক্ষ-অজনপ্রিয় ও রাজনৈতিকভাবে অনভিজ্ঞদের পদ-মনোনয়ন দিয়ে নিজের পকেট ভারী করে আসছেন। এতে দলের দুর্দিনে মাঠে থাকা রাজনৈতিক কর্মীরা বঞ্চিত হয়ে দলত্যাগ বা দলবিমুখ হওয়ার মতো কঠিন সিদ্ধান্ত নিচ্ছেন। এ কারণে কারান্তরীণ খালেদার মুক্তিতে ডাকা কোনো কর্মসূচিই আলোর মুখ দেখছে না। এসব কর্মসূচিতে দলীয় নেতাকর্মীদের সমর্থনের বিপরীতে মিলছে নিদারুণ অনাগ্রহ। ব্যর্থ হয়েছেন কেন্দ্রীয় নেতা থেকে শুরু করে বিএনপিপন্থী আইনজীবীরাও। এমতাবস্থায় দেয়ালে পিঠ ঠেকে যাওয়া বিএনপি চাইছে পর্দার আড়ালে আপোষ।

বিএনপির জ্যেষ্ঠ নেতাদের মতে, আইনি লড়াইয়ের মধ্য দিয়ে খালেদা জিয়ার জামিন মিলছে না। এর জন্য পর্দার আড়ালে সরকারের সঙ্গে ‘সমঝোতা’ ছাড়া আর কোনো পথ খোলা নেই। কিন্তু এমন পরিস্থিতির মধ্যেও বারবার কেন দলের একটা অংশ জামিনের জন্য চেষ্টা করে মিথ্যা সান্ত্বনা ঝুলিয়ে রাখছে তা মাথাতেই আসছে না। একইসঙ্গে খালেদার পরিবারের নীরব ভূমিকাও তাদের ভাবিয়ে তুলেছে।

জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম উদ্যোক্তা ও গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, সরকারের অনুকম্পা চাইলে বিএনপির আগেই চাওয়া উচিত। কারণ সরকারের সঙ্গে সমঝোতা না হলে জামিনেরও সম্ভাবনা নেই। অন্যদিকে আন্দোলনেও ব্যর্থ হতে পারে বিএনপি। তাই এখন যা করার, তারেকের স্বেচ্ছাচারী সিদ্ধান্তকে পাশ কাটিয়ে বিএনপির নিজেরই করতে হবে।