ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

খেলার মাঠ পাচ্ছেন ভিক্টোরিয়ার ২৬ হাজার শিক্ষার্থী

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩ মার্চ ২০২৩  

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ২৬ হাজার শিক্ষার্থী দুই দশক পর খেলার মাঠ পাচ্ছেন। কলেজ দুই ভাগে বিভক্ত উচ্চ মাধ্যমিক ও ডিগ্রি শাখায়। নগরীর কান্দিরপাড়ে অবস্থিত উচ্চ মাধ্যমিক শাখায় প্রায় আড়াই হাজার শিক্ষার্থী। ধর্মপুরে ডিগ্রি শাখায় প্রায় ২৬ হাজার শিক্ষার্থী। ডিগ্রি শাখার মাঠটি এতদিন জলাবদ্ধ ছিলো। কচুরিপানা আর কচুগাছ প্রতিযোগিতা দিয়ে বাড়তো। এখন সেখানে মাটি ভরাট শেষ পর্যায়ে। কর্তৃপক্ষের আশা মাসখানেকের মধ্যে ডিগ্রি শাখার মাঠটি প্রাণ ফিরে পাবে। শিক্ষার্থীদের উচ্ছ্বাসে সরগরম থাকবে মাঠ। এনিয়ে খুশি শিক্ষার্থীরা।

সূত্রমতে, ১৮৯৯ সালে প্রতিষ্ঠা লাভ করে ভিক্টোরিয়া কলেজ। ১৯৬০ সালে মূল শাখা থেকে তিন কিলোমিটার দূরে ধর্মপুর এলাকায় ডিগ্রি ক্যাম্পাস স্থাপন করা হয়। স্নাতক-স্নাতকোত্তর ও ডিগ্রি অধ্যয়নরত ২২টি বিভাগের প্রায় ২৬ হাজার শিক্ষার্থীর জন্য খেলার মাঠ নেই।
কলেজের শিক্ষার্থী পিংকী গোস্বামী বলেন, মাঠ না থাকায় ঘরোয়া খেলাধুলা আর মোবাইল ফোন নিয়ে সময় অতিবাহিত করে শিক্ষার্থীরা। ডিগ্রি শাখার খেলার মাঠ সংস্কার হচ্ছে। এটা আশাব্যঞ্জক খবর।

আবু সাঈদ সানি বলেন,এখানে জলাবদ্ধতার কারণে মশার আবাস গড়ে উঠে। মশার কারণে হলে শিক্ষার্থীরা থাকতে পারছেনা। মাঠটি সংস্কার হলে ২৬ হাজার শিক্ষার্থী ক্রীড়া চর্চার সুযোগ পাবে। এজন্য কলেজ কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই।

কুমিল্লার ক্রীড়া সংগঠক বদরুল হুদা জেনু বলেন, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ২৮ শিক্ষার্থীর খেলার মাঠ নেই, তা দুঃখজনক। এক সময় ভিক্টোরিয়ার কলেজ ক্রিকেট টিমের সুনাম ছিলো। মাঠ সংস্কার করে শিক্ষার্থীদের মাঠে ফিরিয়ে আনতে হবে। এতে তারা শারিরীক ও মানসিক বিকাশের সুযোগ পাবে।

কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মৃণাল কান্তি গোস্বামী বলেন, এই মাঠে আগে খেলা হতো। বাইরের পানি এসে এটাকে জলাবদ্ধ করে। বর্তমান অধ্যক্ষ ড.আবু জাফর খান মাঠ ভরাটের কাজটি সম্পন্নের চেষ্টা করছেন।

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ প্রফেসর ড.আবু জাফর খান বলেন, খেলার মাঠে জলাবদ্ধতার এ সমস্যাটি বহু বছর ধরে। ধর্মপুর এলাকায় অপরিকল্পিত বাড়ি ঘরের কারণে এ সমস্যাটি হচ্ছে। আমাদের সীমিত সামর্থ্য দিয়ে কাজ চালিয়ে যাচ্ছি। সাথে সিটি করপোরেশন, জেলা প্রশাসন ও জেলা পরিষদ সহযোগিতা করছে।