ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

গুরুত্বপূর্ণ সড়কে বেহাল দশায় কমেছে রাজস্ব আয়

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৯  

কুমিল্লা শালবন  বিহার ও ময়নামতি জাদুঘরের দুটি রাস্তার বেহাল দশায় গত দুই অর্থবছরে প্রায় ৯০ লাখ টাকার রাজস্ব আয় কমেছে। এদিকে দুর্ভোগে পড়ছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী, দর্শনার্থী ও স্থানীয় এলাকাবাসী। পলিটেকনিক ইনস্টিটিউট  থেকে শালবন বিহার দুই কিলোমিটার সড়কটি সম্প্রতি সংস্কার হয়েছে। তবে বেলতলী থেকে শালবন বিহারের সড়কটির বেহাল অবস্থা দীর্ঘদিনের। তিন কিলোমিটার সড়কের জন্য দুর্ভোগে পড়ছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ক্যাডেট কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী, কোটবাড়ি এলাকার সরকারি-বেসরকারি বিনোদন কেন্দ্রের দর্শনার্থী ও স্থানীয় এলাকাবাসী।

সূত্র জানায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার বেলতলী থেকে একটি সড়ক শালবন বিহারের পাশ ঘেঁষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে মিলিত হয়েছে। তিন কিলোমিটার সড়কের আড়াই কিলোমিটারই খানাখন্দ। একেকটি গর্তের গভীরতা দুই ফুটের মতো! এই সড়ক দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও স্টাফের ১৯টি বাস চলাচল করে। রয়েছে দর্শনার্থীদেরও বাস, মাইক্রোবাস, সিএনজি অটোরিকশা। এ ছাড়া স্থানীয় বেলতলী,

কৃষ্ণপুর, তুলাতলী, গাবতলী ও সালমানপুর এলাকার লোকজন বিভিন্ন বাহনে চলাচল করে। সড়কটির কিছু অংশ সিটি করপোরেশন, বেশির ভাগ সদর দক্ষিণ উপজেলার বিজয়পুর ইউনিয়নে পড়েছে।

ইউনিয়ন চেয়ারম্যান খোরশেদ আলম খোকা বলেন, রাস্তাটিতে খানাখন্দ থাকায় এলাকাবাসী, শিক্ষার্থী ও দর্শনার্থীদের দুর্ভোগে পড়তে হচ্ছে। এ বিষয়ে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগকে জানিয়েছি।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পরিবহন পুলের প্রশাসনিক কর্মকর্তা জাহিদুল আলম জুয়েল বলেন, রাস্তাটি ভাঙা হওয়ায় দ্রুত বাস ও অন্যান্য পরিবহন বিকল হচ্ছে। শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও স্টাফদের চলাচলে ভোগান্তিতে পড়তে হচ্ছে।

প্রত্নতত্ত্ব অধিদফতর চট্টগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক পরিচালক ড. আতাউর রহমান বলেন, ১৬-১৭ অর্থবছরে শালবন বিহার ও ময়নামতি জাদুঘরের আয় ছিল এক কোটি ২২ লাখের ওপরে। তা আনুপাতিক হারে পরের অর্থবছরে আরও ত্রিশ লাখ বেশি হওয়ার কথা। কিন্তু হয়েছে আরও কম এক কোটি পাঁচ লাখ ৪৫ হাজার। পরের বছরে আরও কম এক কোটি পাঁচ লাখ ৪৩ হাজার। গত দুই অর্থবছরে রাস্তার বেহাল দশার কারণে ৯০ লাখের ওপরে আয় কম হয়েছে। সদর দক্ষিণ উপজেলার প্রকৌশলী খন্দকার মাহমুদুল আশরাফ বলেন, বেলতলী থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত সড়কটি সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে। আশা করছি দ্রুত টেন্ডারে যেতে পারব।