ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

গুরুদাসপুরে বিনামূল্যে অপারেশন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০১৯  

অপারেশন থিয়েটার থেকে বের করা হলো ফুটফুটে এক নবজাতককে। আবাসিক মেডিকেল অফিসার রবিউল করিম শান্ত এই সিজার করেছেন। থিয়েটার থেকে বেরিয়ে তিনি জানালেন অপারেশনের পর মা ও শিশু দুইজনেই ভালো আছেন।

শনিবার দুপুর ৩টার দিকে গুরুদাসপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওই অপারেশন কার্যক্রম চালানো হয়। এ সময় দরিদ্র এক প্রসূতির সিজার করা হয়।

খোঁজ নিয়ে জানা গেল, ২০০৯ সালে অপারেশন থিয়েটার চালুর সময় দুই একটি অপারেশনের পর তা বন্ধ হয়ে যায়। এরপর কেটে গেছে প্রায় ১০টি বছর। দীর্ঘ সময় পর আবারো চালু করা হয়েছে অপারেশন কার্যক্রম। এখন গুরুদাসপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দরিদ্রদের বিনামূল্যে এই সুবিধা দেয়া হচ্ছে।

আবাসিক মেডিকেল অফিসার রবিউল করিম শান্ত বলেন, হাসপাতালে দীর্ঘ সময় অপারেশন কার্যক্রম বন্ধ ছিল। এ কারণে প্রসূতিসহ অন্যান্য রোগীদের বেসরকারি হাসপাতালে এসব অপারেশন করাতে প্রায় ১০-১৫ হাজার টাকা ব্যয় হয়ে থাকে। গরিব রোগীদের পক্ষে এই খরচ বহন করা প্রায় অসম্ভব। তাই হাসপাতালে অপারেশন এখন বিনামূল্যে করা হচ্ছে। 

তিনি বলেন, মূলত স্থানীয় এমপি আব্দুল কুদ্দুসের তৎপরতায় চলতি মাসে আবারো এই অপারেশন কার্যক্রম চালু করা হয়েছে। এরপর থেকে সিজারিয়ান, অ্যাপেন্ডিক্স, ফিস্টুলা, পাইলসসহ বেশ কয়েকটি অপারেশন কার্যক্রম চালানো হয়েছে। সবশেষ শনিবার দরিদ্র এক প্রসূতির বিনামূল্যে সিজার করানো হয়েছে।

প্রসূতি মা সালেহা বেগম জানান, শুক্রবার হাসপাতালে ভর্তির পর থেকে চিকিৎসক নার্সরা বেশ তৎপর ছিলেন। শনিবার হাসপাতালে আল্ট্রাসনোগ্রাম করার পর চিকিৎসক সিজারের বিষয়ে জানান। তখন খরচের ব্যাপার নিয়ে আমরা চিন্তিত ছিলাম। চিকিৎসক জানালেন বিনামূল্যে হাসপাতালে অপারেশন হবে। এরপর দুপুর ৩টার দিকে চিকিৎসক অপারেশন করেন। এখন মা-শিশু দুইজনেই ভালো আছেন