ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

গোপনে কেউ আপনার হোয়াটসঅ্যাপ চ্যাট পড়ছে কিনা জানবেন যেভাবে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২  

হোয়াটস‌অ্যাপ জনপ্রিয় চ্যাটিং অ্যাপগুলোর একটি। গুগল প্লে স্টোরের হিসাবে এ পর্যন্ত ৫ বিলিয়ন বার অ্যাপটি ইনস্টল করা হয়েছে। কিন্তু হ্যাকাররা অনেকসময়েই অন্যের হোয়াটস‌অ্যাপ অ্যাকাউন্ট হ্যাক করে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেয়।

চলুন জেনে নিই অ্যাকাউন্ট কেউ হ্যাক করে আপনার অজান্তেই কোনো মেসেজ পড়ছে কী না, সে সম্পর্কে-

নিজের কম্পিউটারে বা ল্যাপটপে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে হয় হোয়াটসঅ্যাপ ওয়েব ব্রাউজ করে। হোয়াটস‌অ্যাপের নতুন নিয়ম অনুযায়ী একসঙ্গে চারটি ডিভাইস থেকে একই নম্বরের হোয়াটস‌অ্যাপ অ্যাকাউন্টে লগইন করা যায়। এই নিয়মের জন্য অনেক সময় হ্যাকাররা নিজেদের কম্পিউটার বা ল্যাপটপ থেকে আপনার মোবাইলের সঙ্গে সংযুক্ত থাকা হোয়াটস‌অ্যাপের অ্যাক্সেস পেয়ে যেতে পারে। 

এ বিষয়ে প্রযুক্তি বিশেষজ্ঞরা বলেন, ধরুন আপনি কোথাও নিজের স্মার্টফোন রেখে অন্যমনস্ক হয়ে রয়েছেন, এই সুযোগে কোনো ব্যক্তি আপনার মোবাইলের হোয়াটস‌অ্যাপে থাকা কিউআর কোড স্ক্যান করে তার নিজের ডিভাইসে আপনার অ্যাকাউন্ট থেকে লগইন করে নিতে পারেন। তাই এ বিষয়ে আগে থেকে সতর্ক থাকা জরুরি।

কীভাবে হোয়াটস‌অ্যাপ ওয়েবে লগইন করবেন

* প্রথমে আপনার কম্পিউটার বা ল্যাপটপে হোয়াটস‌অ্যাপ ওয়েব সার্চ করতে হবে।

* এবার ডিভাইসে স্ক্রিনে দেখানো কিউআর কোডটি স্ক্যান করতে হবে।

* এ মোবাইলে হোয়াটস‌অ্যাপ খুলতে হবে এবং উপরের ডানদিকের তিনটি ডট চিহ্ন বিশিষ্ট আইকনে ক্লিক করতে হবে।

* পরে লিংকে ক্লিক করতে হবে এবং আপনার ডিভাইসে দেখানো কিআইআর কোডটি মোবাইলে স্ক্যান করতে হবে।

* তাহলেই আপনি নিজের কম্পিউটার বা ল্যাপটপে আপনার হোয়াটস‌অ্যাপ ওয়েব অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন।

যেভাবে বুঝবেন আপনার হোয়াটস‌অ্যাপ হ্যাক হয়েছে কিনা?

আপনার হোয়াটস‌অ্যাপ হ্যাক হয়েছে কিনা অথবা আপনার হোয়াটস‌অ্যাপ চ্যাট অন্য কেউ পড়ছে কিনা সে বিষয়ে জানার জন্য সবার প্রথমে আপনাকে মোবাইলে হোয়াটস‌অ্যাপ অ্যাপটি খুলতে হবে। হোয়াটস‌অ্যাপ খোলার পরে উপরের দিকের তিনটি ডট বিশিষ্ট চিহ্নে ক্লিক করতে হবে।

তারপরে লিংক ডিভাইসে ক্লিক করলে আপনার হোয়াটস‌অ্যাপ অ্যাকাউন্টে লগইন করা হয়েছে এ রকম সমস্ত ডিভাইস এর নাম দেখতে পাবেন। এর মধ্যে কোনো ডিভাইস পরিচিত না হলে সেগুলো রিমুভ করতে পারবেন। 

এছাড়া কোনো ডিভাইসে এখনও আপনার হোয়াটস‌অ্যাপ অ্যাকাউন্ট লগইন রয়েছে কি না তাও জানতে পারবেন। হোয়াটস‌অ্যাপের মেসেজ এন্ড টু এন্ড অ্যানক্রিপশন ধরণের হয়। চ্যাটগুলো কেবলমাত্র আপনাদের দু’জনের মধ্যেই থাকে। তাই কেউ যদি আপনার হোয়াটস‌অ্যাপের মেসেজগুলো পড়তে চান সেক্ষেত্রে তাকে আপনার অ্যাকাউন্টে লগইন করতে হবে এবং অন্য কোনো ডিভাইস থেকে আপনার অ্যাকাউন্টে লগইন থাকলে সহজেই উপরোক্ত পদ্ধতিতে আপনি তা বুঝে নিতে পারবেন।