ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

গোমতীর চরে কৃষকের হাসি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৮ মে ২০২৩  

গোমতী নদীর চরের পতিত জমিগুলো হাসি ফুটিয়েছে কৃষকদের মুখে। কারণ এসব জমিতে আবাদ হয়েছে তিল। যা এক সময় এই অঞ্চল থেকে হারিয়ে যেতে বসেছিল। সেই তিলেরই যেন উৎসব বসেছে এ চরজুড়ে।

কুমিল্লার আদর্শ সদর উপজেলার পালপাড়া এলাকার গোমতীর চরে গেলে দেখা যায়, মাঠের পর মাঠ তিলের আবাদ। এরই মধ্যে তিলের ভরা মৌসুম শুরু হয়েছে। তিলের সাদা সাদা ফুলে ঘুরে বেড়াচ্ছে মৌমাছির দল। কিছু জমির তিল পেকে যাওয়ায় তা কেটে ঘরেও তুলেছেন কৃষকরা।

পুষ্টি বিশেষজ্ঞ ও উদ্ভিদবিজ্ঞানীরা মতে, তিলের পুষ্টিগুণ অনেক। এটি রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভূমিকা রাখে। সাধারণ রান্না ও বেকারিপণ্য তৈরিতে এটি ব্যবহার করা যায়। এ কারণেই বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) তিলের উন্নত জাত উদ্ভাবন করে কৃষি দফতরের সহায়তায় এর আবাদ ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছে। বিনা তিল-২ তেমনই একটি জাত, যা আবাদ হয়েছে গোমতীর তীরে।

কুমিল্লা উপকেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আশিকুর রহমান বলেন, গোমতী নদীর চরের পতিত জমিসহ জেলার ২০০ হেক্টর জমিতে এটি চাষ হয়েছে। আমরা আশা করি, আগামী বছর ৬০০ হেক্টর জমি তিল চাষের আওতায় আনতে পারব।

তিনি আরো বলেন, বিনা তিল-২ উচ্চফলনশীল জাত। এটি খরাসহিষ্ণু ও বাজারমূল্য বেশি। তেলজাতীয় ফসলের আবাদ বাড়াতে এখানকার কৃষকরা এবার বিনা তিল-২ চাষ করেছে।

বিনা তিল-২ আবাদ করা কৃষক আনোয়ার হোসেন বলেন, গোমতীর চরে আমার কিছু পতিত জমি ছিল। সেখানে কৃষি বিভাগের পরামর্শে বিনা তিল-২ চাষ করলাম এবার। ৩৩ শতক জমিতে তিল লাগিয়েছিলাম। ভালো ফলন পেয়েছি।

কৃষি সম্প্রসারণ অধিফতর কুমিল্লার উপপরিচালক মো. মিজানুর রহমান বলেন, কুমিল্লার চারটি উপজেলায় আগে দেশি তিলের চাষ হতো। আমরা গত দুই বছর ধরে তেলজাতীয় ফসল বাড়ানোর জন্য সরিষার পাশাপাশি তিল চাষ বাড়ানোর চেষ্টা করছি। তারই অংশ হিসেবে গোমতীর চরে বিনা তিল-২ চাষ হয়েছে।

তিনি আরো বলেন, এই জাতসহ সব মিলিয়ে কুমিল্লায় ২ হাজার ২০০ হেক্টর জমিতে তিলের আবাদ হয়েছে এ বছর। আমাদের পরিকল্পনা রয়েছে আগামী তিন বছরে এর আবাদ দ্বিগুণ করার।