ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

গ্যাসের চুলায় কাপড় শুকাতে গিয়ে অগ্নিকান্ড!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২০  

কুমিল্লা রানীরদিঘীর দক্ষিনপাড়ে বহুতল ভবনে গ্যাসের চুলায় কাপড় শুকাতে গিয়ে অগ্নিকা’ন্ডের ঘটনা ঘটেছে। এ সময় পুরো বিল্ডিংয়ের মানুষ এদিকে ওদিক ছুটাছুটি করে আতঙ্কে সবাই রাস্তায় নেমে আসে । মঙ্গলবার সকাল সাড়ে ১১ টায় ভিক্টোরিয়া কলেজ সংলগ্ন বহুতল ভবনে এ ঘটনা ঘটে। খবর পেয়ে কুমিল্লা ফায়ার সার্ভিস একটি ইউনিট ঘটনাস্থলে আসে ।

কুমিল্লা ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার আলমগীর হোসেন বলেন, আমরা আসার আগেই গৃহপরিচালক উপস্থিত বুদ্ধি কাজে লাগিয়ে লেপ দিয়ে আগুন নেভাতে সক্ষম হয় । তেমন কোন ক্ষতি হয়নি। অল্পের জন্য বড় ধরনের দুর্ঘটনা হাত থেকে রক্ষা পাওয়া গেল। বিশেষ করে শীতকালে এ ধরনের ঘটনা প্রায় ঘটে এ বিষয়ে সবাইকে সচেতন হতে হবে । এতে করে গ্যাসের অবচয় ও দু র্ঘটনা ঘটনার সম্ভাবনা রয়েছে।

গ্যাসের চুলা ব্যবহারে সতর্কতা

১. রান্নাঘরের জানালা ২৪ ঘণ্টাই খোলা রাখুন। যদি মনে হয় খোলা রাখলে মশা-মাছির উৎপাত বাড়বে তাহলে জানালার গ্রিলে নেট লাগিয়ে নিন।

২. গ্যাস লিক করে কি না তা ভালো করে খেয়াল করুন। গন্ধ চেনার চেষ্টা করুন।

৩. অনেক দিন ঘর বদ্ধ থাকলে বাসায় ঢুকেই আগুন জ্বালাবেন না। জানালা খুলুন, ঘরে বাতাসের আসা-যাওয়া স্বাভাবিক হলে চুলা জ্বালুন।

৪. বাথরুমে প্রচুর গ্যাস থাকে, সব কিছু বন্ধ করে কখনোই মোমবাতি, ম্যাচ জ্বালাবেন না।

৫. গ্যাসলিকের সমস্যা থাকলে দ্রুত বাড়িওয়ালাকে জানান ও প্রতিকারের ব্যবস্থা নিন।

৬. যাঁরা বাড়ির মালিক তাঁরা অবহেলা না করে দ্রুত ব্যবস্থা নিন। দু র্ঘটনার আগেই সতর্ক হোন।

৭. রান্নাঘরে ইলেকট্রিক ওভেন-ফ্রিজ রাখলে বুঝেশুনে ব্যবহার করুন।

৮. মনে রাখবেন, ফ্রিজ কিন্তু ২৪ ঘণ্টাই চলে। ফ্রিজের পেছনটা গরম হয়। এই গরম হাওয়া বের হওয়ার ব্যবস্থা রাখবেন।

৯. গ্যাসের চুলায় কাপড় শুকাতে দেবেন না।

১০. ম্যাচের কাঠি বাঁচানোর প্রবণতা বাদ দিতে হবে। কাজ শেষে চুলা বন্ধ করে দিন।

১১. বাসা থেকে বের হওয়ার সময় খেয়াল করুন চুলা বন্ধ করেছেন কি না। চাবি ঘুরিয়ে গ্যাস বন্ধ করে বের হোন।

১২ সর্বোপরি নিজে এবং পরিবারের প্রত্যের সদস্যকে সতর্ক করুন এবং করণীয়গুলো জানিয়ে রাখুন।