ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

গ্রাহকদের দেড় কোটি টাকা নিয়ে ইটভাটা মালিক উধাও

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩ মে ২০২১  

ফুলগাজীতে গ্রাহকদের ইট দেয়ার কথা বলে দেড় কোটি টাকা অগ্রীম নিয়ে উধাও হয়েছেন ইটভাটা মালিক মাহমুদুল হাছান। শুধু তাই নয়, ওই ভাটায় কর্মরত শ্রমিকরাও মজুরি না পেয়ে বিপাকে পড়েছেন।সংশ্লিষ্ট সূত্র জানায়, সদর ইউনিয়নের বৈরাগপুর এলাকার নিউ পরফুল ব্রিকস থেকে ইট কিনতে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মাহমুদুল হাছানকে ৬১ জন ব্যক্তি অগ্রীম টাকা দিয়েছেন। তাদের কাছ থেকে সংগৃহীত প্রায় দেড় কোটি টাকা নিয়ে রাতের আঁধারে পালিয়ে যান তিনি। এরপর থেকে ইটভাটা করে দেন তার স্ত্রী। ইট পাওয়ার আশায় প্রায়ই ভাটার সামনে ভীড় করেও কিনারা না পেয়ে অনেকে থানা—পুলিশ এমনকি আদালতে শরনাপন্ন হচ্ছেন।সদর ইউনিয়নের শ্রীপুর এলাকার বাসিন্দা জসিম উদ্দিন একটি ইনসিওরেন্স কোম্পানীতে কর্মরত।

তিনি জানান, শশুরের ঘর করার জন্য ২ লাখ ও স্থানীয় একটি সমিতির জন্য ২ লাখ ৬৮ হাজার ইট কেনার জন্য মাহমুদুল হাছানকে প্রায় ২৮ লাখ টাকা অগ্রীম জমা দেন। এর মধ্যে তিনি শুধুমাত্র ৬৫ হাজার ইট নিয়েছেন। বাকি ইট দেয়ার আগেই তার আর কোন খোঁজ পাওয়া যাচ্ছেনা।পরশুরাম বাজারের ব্যবসায়ী জাহাঙ্গীর আলম মজুমদার মোমিন জানান, ২ লাখ ৯৩ হাজার ইট কেনার জন্য সহ বিভিন্ন কিস্তিতে ধার হিসেবে ৪৭ লাখ ৫০ হাজার টাকা দিয়েছি। এরমধ্যে শুধুমাত্র ৩৩ হাজার ৫শ ইট দিয়ে মাহমুদুল হাছান পালিয়েছেন।

ব্রিকফিল্ডের বন্ধের খবর পেয়ে তাকে উকিল নোটিশ পাঠিয়েছি। আদালতের কার্যক্রম স্বাভাবিক হলে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।সদর ইউনিয়নের উত্তর দৌলতপুর সাহাপাড়া এলাকার বাসিন্দা মদন সাহা নামের এক ব্যবসায়ী জানান, ২ লাখ ইটের জন্য ওই ব্রিকস ফিল্ডের ম্যানেজারের মাধ্যমে ১২ লাখ টাকা অগ্রীম দিয়েছি। ইট বুঝিয়ে দেয়ার আগেই মাহমুদুল হাছান উধাও হয়ে গেছেন।নবী নামে এক ঠিকাদার জানান, ইট কিনতে সাড়ে ৪ লাখ টাকা অগ্রিম দিয়েছেন। দেড় লাখ টাকার মালামাল পেলেও ২ লাখ ৫০ টাকার ইট এখনো পাননি।পরশুরাম উপজেলার বসন্তপুর গ্রামের দেলোয়ার হোসেন বলেন, আমি গত বছরের আগস্ট মাসে ২০ হাজার ইটের জন্য অগ্রিম এক লাখ দিয়েছি। আমাকে ইট বুঝিয়ে দেয়ার আগেই মাহমুদুল হাছান পালিয়ে গেছেন।লালমনিরহাট জেলার মাটি কাটার শ্রমিক মো. আপেল, শিমুল, আশিক, মিঠু, ফারুক ও সুমন ইসলাম বকেয়া টাকা পাওয়ার আশায় এখনও ইটভাটায় অপেক্ষা করছেন। তাদের প্রত্যেকে ২০-২৫ হাজার টাকা করে পাওনা।শ্রমিক সর্দার ছাদেক মাঝি বলেন, আমরা সবাই নিম্নআয়ের শ্রমিক। কেউ মাটি কাটে, কেউ মাটি টানে। মজুরি না দিয়ে ঈদের আগে মালিক পালিয়ে যাওয়ায় সবার পরিবার নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন।

নিউ পরফুল ব্রিকস ফিল্ডের ম্যানেজার সপ্তম সাহা জানান, প্রায় দেড় কোটি টাকা নিয়ে মালিক মাহমুদুল হাছান পালিয়ে গেছে। এখন সব মানুষ আমাকে ধরছে। আমিওতো এখানে টাকার জন্য চাকরি করছি। আমারও ৪ মাসের বেতন বাকি। এমডির নম্বরে ফোন করলে তার স্ত্রী ফোন ধরে তার কোনো খোঁজ জানেন না।ফুলগাজী থানার ওসি মো: কুতুব উদ্দিন জানান, মৌখিকভাবে অনেকেই জানিয়েছেন। কিন্তু লিখিতভাবে কেউ অভিযোগ দেননি।