ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত সিদ্দিকী নির্বাচনে ভোটার উপস্থিতি না থাকলে সেটা কলঙ্কজনক হবে নির্বাচনী দায়িত্ব পালনে সম্পূর্ণ প্রস্তুত বিজিবি
  • মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

ঘন ঘন বৃষ্টির কারণে ডেঙ্গুর উৎপাত বেশি: স্বাস্থ্যমন্ত্রী

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১০ জুলাই ২০১৯  

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ঘন ঘন বৃষ্টির কারণে এ বছর ডেঙ্গুর উৎপাত একটু বেশি। এ বৃষ্টির ফলেই ডেঙ্গু মশা বেশি উৎপাদন হচ্ছে। আমরা সারাদেশের হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগের চিকিৎসার জন্য প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছি। 

মঙ্গলবার সচিবালয়ে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন উপলক্ষে প্রস্তুতি সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ডেঙ্গু মোকাবিলায় জনগণকে সচেতন করার চেষ্টা করা হচ্ছে। আপনাদের মাধ্যমে আমরা সাধারণ মানুষের কাছে ডেঙ্গুর বিরুদ্ধে প্রয়োজনীয় দিক-নির্দেশনা পৌঁছানোর চেষ্টা করছি। 

মন্ত্রী বলেন, এ বছর হাসপাতালে চিকিৎসা নেয়া রোগীর সংখ্যা অনেক বেশি। আমরা হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগের পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা রেখেছি। 

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন এ বিষয়ে মিটিং করেছে জানিয়ে তিনি বলেন, তারা ডেঙ্গু নিয়ন্ত্রণে কাজ করছে। ডেঙ্গু মশা প্রতিরোধের জন্য স্প্রে প্রয়োগ করা হচ্ছে। 

তিনি বলেন, আমরা জনসাধারণের উদ্দেশে বলতে চাই, যাদের বাসার পাশে ডোবা-নালা রয়েছে সেখানে সিটি করপোরেশনের সঙ্গে যোগাযোগ করে দ্রুত স্প্রে করার ব্যবস্থা করবেন। 

ডেঙ্গু মশা প্রতিরোধে সিটি কর্পোরেশনের নেয়া উদ্যোগের বিষয়ে আপনি সন্তুষ্ট কি না-এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আসলে এবার মশার পরিমাণ একটু বেশি। তবে উৎপাদনস্থলে যদি পর্যাপ্ত স্প্রে করা যায় তাহলে মশা বাড়বে না। 

এখন পর্যন্ত রোগীর সংখ্যা কত? এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল কালাম আজাদ সাংবাদিকদের বলেন, এ পর্যন্ত হাসপাতালগুলোতে ভর্তি হয়েছে ২ হাজার ৬২৬ জন রোগী। এরমধ্যে ৬ জুলাই ১৬৪ জন, ৭ জুলাই ১২৪ জন, ৪ জুলাই ১৩৩ জন এবং ৯ জুলাই ভর্তি হয়েছে ১০৫ জন রোগী। এ থেকে বোঝা যায় রোগীর পরিমাণ পর্যাক্রমে কমছে।

স্বাস্থ্য অধিদফতরের ডিজি বলেন, সাধারণ মানুষের উদ্দেশে আমরা বলব, যে কোনো ধরনের জ্বর হলেই ডাক্তারের কাছে গিয়ে পরামর্শ নিতে। সবচেয়ে বড় কথা হচ্ছে মানুষ জ্বর হলে গুরুত্ব কম দেয়। জ্বর হলে শুরুতেই যদি ডেঙ্গু হয়েছে কিনা এটা বোঝা যায় তাহলে চিকিৎসাও সহজে করা সম্ভব হয়।