ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ঘরে বসেই ৪৭০ অভিযোগ নিষ্পত্তি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৯  

৩৩৩ এর মাধ্যমে সব সময় মিলছে তথ্য ও সেবা। ফোন করার সঙ্গে সঙ্গে নাগরিকরা ঘরে বসে পাচ্ছেন বিভিন্ন সমস্যার সমাধান।

যশোরের নাগরিকরা এখানে ফোন করে গত এক বছর সাত মাসে প্রশাসনের মাধ্যমে ৪৭০ ঘটনার সমাধান পেয়েছেন। এর মধ্যে ২১০ অভিযোগ নিষ্পত্তি ও ২৬০টি বাল্যবিয়ে প্রতিরোধ করা সম্ভব হয়েছে। 

কম সময়, কম খরচ ও কম ভোগান্তিতে জনগণের দোরগোড়ায় এ ধরনের সেবা পোঁছে দিতে সরকার আরো পদক্ষেপ নিয়েছে। এ জন্য সম্পৃক্ত করেছে সারা দেশের প্রশাসনকে। এরই অংশ হিসেবে যশোর প্রশাসন মঙ্গলবার জেলা কালেক্টরেট সভাকক্ষে সংবাদ সম্মেলন করে। 

ডিসি মোহাম্মদ শফিউল আরিফ সংবাদ সম্মেলনে জানান, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে সব শ্রেণি-পেশার মানুষের সঙ্গে সরকারের সম্পর্ক এবং সরকারি সেবা, তথ্য সরাসরি পৌঁছে দেয়ার উদ্দেশ্যেই হটলাইন চালু হয়েছে। ‘সরকারি তথ্য ও সেবা সব সময়’ স্লোগান নিয়ে গত ২০১৮ সালের ১২ এপ্রিল ৩৩৩ হটলাইন নম্বর চালু করা হয়। নাগরিকরা ৩৩৩ নম্বরে কল করে সরকারি বিভিন্ন তথ্য-সেবা, কর্মকর্তাদের তথ্য, বিভিন্ন সামাজিক সমস্যার প্রতিকার এবং পর্যটন ও জেলা সম্পর্কিত যেকোন তথ্য জানতে পারবে। শুধু জেলা বা দেশের মানুষ না প্রবাসীরাও চাইলে বিদেশ থেকে বাংলাদেশের ০৯৬৬৬৭৮৯৩৩৩ হটলাইন নম্বরে কল করে সেবা নিতে পারবেন।

এদিকে যশোর জেলার আটটি উপজেলার মানুষ হটলাইন ৩৩৩ সরকারি নম্বরে কল করে একবছর সাত মাসে ৪৭০ টি ঘটনার প্রতিকার পেয়েছে। এরমধ্যে যশোর সদরের ১৭টি অভিযোগের নিষ্পত্তি ও ৩৪টি বাল্যবিয়ে প্রতিরোধ করা হয়েছে। 

বাঘারপাড়ায় ১২ অভিযোগের নিষ্পত্তি ও বন্ধ করা করা হয়েছে ২৪ বাল্যবিয়ে। অভয়নগর উপজেলায় ২১ অভিযোগ নিষ্পত্তি ও ২৭ বাল্যবিয়ে প্রতিরোধ করা হয়েছে।ঝিকরগাছা উপজেলার মানুষের অভিযোগগুলোর মধ্যে প্রশাসন ১৬টি নিষ্পত্তি ও ২৮ বাল্যবিয়ে বন্ধ বরা হয়েছে। 

চৌগাছা উপজেলায় ৪১ অভিযোগ নিষ্পত্তি ও ৩২ বাল্যবিয়ে বন্ধ করেছে প্রশাসন। মণিরামপুরে ৭টি বিভিন্ন অভিযোগ নিষ্পত্তি ও ১৯ বাল্যবিয়ে প্রতিরোধ করা হয়। কেশবপুর উপজেলার ১৭ বিভিন্ন অভিযোগ নিষ্পত্তি ও ৩৪ বাল্যবিয়ে বন্ধ হয়েছে। 

এছাড়া শার্শা উপজেলা ৬০টি বিভিন্ন অভিযোগ নিষ্পত্তির পাশাপাশি ৪৮ বাল্যবিয়ে বন্ধ করেছে প্রশাসন।