ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলন আজ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২২  

সবশেষ চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল ২০০৫ সালে। তারপর কেটে গেছে ১৭ বছর। টানা তিনবার ক্ষমতায় থাকলেও দীর্ঘদিন গুরুত্বপূর্ণ এই ইউনিটে সম্মেলন করতে পারেনি দলটি। সম্মেলনের জন্য বেশ কয়েকবার তারিখ নির্ধারণও করা হয়েছিল। কিন্তু প্রতিবারই নানা কারণে পিছিয়ে গেছে।

তবে সব জল্পনার অবসান ঘটিয়ে সোমবার (১২ ডিসেম্বর) অনুষ্ঠিত হচ্ছে আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ এই ইউনিটের ত্রিবার্ষিক সম্মেলন। সকাল ১০টায় নগরের এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়ামের সামনের মাঠে সম্মেলনের উদ্বোধন হওয়ার কথা রয়েছে।

চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদের সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি থাকবেন দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সম্মেলন উদ্বোধন করবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

এছাড়া আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, আরেক যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক ও জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা সম্পাদক বেগম ওয়াসিকা আয়েশা খান, দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া এবং উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এদিকে সম্মেলন ঘিরে দলের নেতাকর্মীদের মধ্যে দেখা গেছে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা। পুরো সম্মেলনস্থলসহ আশপাশের এলাকা ছেয়ে গেছে ব্যানার-ফেস্টুনে। অনুষ্ঠানে অংশ নিতে ইতোমধ্যে বিভিন্ন উপজেলা থেকে উল্লেখযোগ্য নেতাকর্মী এসে শহরে অবস্থান করছেন।

দলীয় সূত্র জানায়, সম্মেলনকে দুটি পর্বে ভাগ করা হয়েছে। প্রথম পর্বে অংশ নেবেন প্রায় ১০ হাজার ডেলিগেট। এরপর দ্বিতীয় পর্ব কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হবে জিমনেশিয়ামের ভেতরে। সেখানে অংশ নেবেন প্রায় ৫০০ কাউন্সিলর। এই অধিবেশনে ভোটাভুটি অথবা কেন্দ্রীয় নেতাদের নির্দেশনায় সমঝোতার ভিত্তিতে নতুন কমিটি নির্বাচিত হতে পারে। তবে শীর্ষ দুটি পদে পরিবর্তন আসছে না বলে ইতোমধ্যে গুঞ্জন রয়েছে। যদিও এ বিষয়ে প্রকাশ্যে নেতাকর্মীরা কেউ মুখ খুলছেন না।

দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান বলেন, ‘সম্মেলনের যাবতীয় প্রস্তুতি শেষ হয়েছে। নেতাকর্মীদের যথাসময়ে উপস্থিত থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। সম্মেলনের মধ্য দিয়ে দীর্ঘদিন পর এই ইউনিটে নতুন কমিটি হবে। এজন্য নেতাকর্মীরা বেশ উদগ্রীব রয়েছে। ত্যাগী এবং যোগ্যরা কমিটিতে ঠাঁই পাবেন। বিতর্কিত কাউকে কমিটিতে রাখা হবে না।’

জানা গেছে, কর্ণফুলী, বোয়ালখালী, আনোয়ারা, পটিয়া, চন্দনাইশ, বাঁশখালী, সাতকানিয়া ও লোহাগাড়া এই আটটি উপজেলা নিয়ে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ গঠিত। ২০০৫ সালের ২৩ জুলাই সর্বশেষ এই ইউনিটের সম্মেলনে প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবুকে সভাপতি এবং মোছলেম উদ্দিন আহমদকে সাধারণ সম্পাদক করা হয়েছিল। ২০১২ সালের ৪ নভেম্বর আখতারুজ্জামান চৌধুরী বাবুর মৃত্যুর হয়। এরপর তৎকালীন কমিটির সাধারণ সম্পাদক মোছলেম উদ্দিনকে সভাপতি ও মফিজুর রহমানকে সাধারণ সম্পাদক করে কেন্দ্র থেকে কমিটি ঘোষণা করা হয়।