ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

চন্দ্রযান-২: ইসরো প্রধানকে এক কাশ্মীরি নারীর হৃদয়স্পর্শী চিঠি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০১৯  

ভারতের চন্দ্রযান-২ সফলগাঁথা রচনা করতে পারেনি। এমন ব্যর্থতা ইসরো প্রধানকে কতটুকু পোড়াচ্ছে, এর সঙ্গে তার পরিবারে অবস্থার তুলনা করেছেন এক কাশ্মীরি নারী সাংবাদিক।

শনিবার ভোরে চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছানোর কথা ছিল চন্দ্রযান-২’র। প্রায় ১ হাজার কোটি টাকার এ চন্দ্রযান-২-এর সাফল্যের সঙ্গে ইতিহাস রচনা করত ভারত।

ইসরো প্রধান শিবনকে উদ্দেশ করে ‘দ্য কুইন্ট’ নামে একটি ইংরেজি পোর্টালে ‘একজন কাশ্মীরি হিসেবে আমি অনুভব করি প্রিয়জনের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হলে তা কতটা যন্ত্রণার’ শিরোনামে ওই চিঠি লিখেছেন। 

সৈয়দ ফাইজান বুখারি নামের ওই কাশ্মিরী সাংবাদিক লিখেছেন, শ্রদ্ধেয় ইসরো প্রধান, আপনাকে ও আপনার দলকে অভিনন্দন জানাই ভারতের জন্য গর্ব বয়ে আনতে আপনার যথেষ্ট চেষ্টার জন্য। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাসে অন্তিম মুহূর্তে গিয়ে চন্দ্রাভিযান-২ এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে আপনার যোগাযোগ বিচ্ছিন্ন হয়।

আমি জানি, ভারতকে আপনি গর্বিত করতে চেয়েছিলেন? কে না চায়? একজন ভারতীয় হিসেবে আমিও ভারতকে গর্বিত করতে চাই। এ ঘটনায় আপনি বিপর্যস্ত। ‘বিক্রম’-এর সঙ্গে যোগাযোগ ছিন্ন হওয়ার পর আপনি প্রকাশ্যেই ভেঙে পড়েন। আর আপনার এ কষ্ট তিলে তিলে আমি টের পাচ্ছি।

ওই সাংবাদিক কাশ্মীর পরিস্থিতির তুলনা করে লিখেন, কেবল কাশ্মীরিরাই আপনার কষ্ট বুঝতে পারবে। কারণ আপানার মতোই কাশ্মীরে আমার যে চাঁদ রয়েছে তার (মায়ের) সঙ্গে গেল এক মাস ধরে যোগাযোগ বিচ্ছিন্ন আছে।

তিনি আরো লেখেন, আপনি ভাগ্যবান। আপনাকে জড়িয়ে ধরে প্রধানমন্ত্রী সান্ত্বনা দিয়েছেন। কিন্তু দেখুন কতটা হতভাগ্য আমি! এক মাস ধরে পরিবার থেকে বিচ্ছিন্ন। কেউ সান্ত্বনা বা সহমর্মিতা জানাতে আসেননি। আমার মতো হাজারো কাশ্মীরির একই অবস্থা। জড়িয়ে ধরা তো দূরের কথা আমাদের জন্য একটি শব্দও খরচ করেননি প্রধানমন্ত্রী।

ফাইজান লেখেন, স্যার, আপনার ও আমার মধ্যে বহু মিল রয়েছে। আপনি বিক্রম ল্যান্ডারের সঙ্গে সংযোগ পেতে মরিয়া। আমিও আমার মা, পরিবার ও ছোট ভাই-বোনদের খবর নিতে মরিয়া হয়ে আছি। কিন্তু পার্থক্য হলো আপনাকে সব ধরনের সহায়তা করছে সরকার। আপনাকে আশ্বস্ত করছে, স্বান্তনা দিচ্ছে। কিন্তু কেউ আমার মায়ের খবর এনে দিচ্ছে না।

আপ্লুত ভাষায় ফাইজান লেখেন, আপনি হয়ত বিক্রমের সঙ্গে বিচ্ছিন্ন সংযোগ ফিরে পাবেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভারতবাসী আপনাকে প্রশংসায় ভাসাবে। সরকার আপনাকে ফুলের মালা দিয়ে বরণ করবে। কিন্তু তখনও আমি মা-বাবার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে একাকী প্রহর গুনতে থাকব। চাঁদের পৃষ্ঠে অবতরণ করলেই, যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীনের পরেই ভারতের স্থান হতো। পাশাপাশি ভারত প্রথমবারই চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণের রেকর্ডও গড়ত।

সবশেষ তিনি লেখেন, কিন্তু এসবের কিছুই হয়নি। কক্ষপথে ঢুকে দ্রুতগতির কারণে চাঁদের মাটিতে আছড়ে পড়ে নভোযানটি। ইসরোর সঙ্গে যোগাযোগ ছিন্ন হয়ে যায়।

উল্লেখ্য, অবশেষে খুঁজে পাওয়া গেছে বিক্রম ল্যান্ডার। ইসরো প্রধান কে শিভান জানান, এটি চাঁদের পৃষ্ঠে অবস্থান করছে। চন্দ্রযানটির সঙ্গে যোগাযোগের চেষ্টা চলছে বলেও জানিয়েছেন তিনি।