ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

‘চলতি অর্থবছরে ৫ টন পাট পাতার চা রফতানি করা হবে’

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০১৯  

চলতি অর্থবছরে বাংলাদেশ পাট পাতা থেকে উৎপাদিত পাঁচ মেট্রিক টন চা রফতানি করবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।

তিনি বলেন, গত অর্থবছরে বাংলাদেশ পাট পাতা থেকে উৎপাদিত আড়াই মেট্রিক টন চা জার্মানিতে রফতানি করেছে। ওই দেশ থেকে আরো পাঁচ মেট্রিক টনের চাহিদা পাওয়া গেছে। চলতি অর্থবছরে পাঁচ মেট্রিক পাট পাতা থেকে উৎপাদিত চা জার্মানিতে রফতানি করব।

সোমবার সংসদে সরকারি দলের সদস্য ফরিদুল হক খানের এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান।

নোয়াখালী-২ আসনের সংসদ সদস্য মোবাশ্বের আলমের প্রশ্নের জবাবে বস্ত্র শিল্পের উন্নয়নে সরকার আমদানি করা ক্যাপিটাল মেশিনারিজ ও কাঁচামাল আমদানির ওপর শুল্ক রেয়াত সুবিধা দিয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, বস্ত্র খাতের উন্নয়নে সরকার এরইমধ্যে ১০০টি অর্থনৈতিক জোন স্থাপানের কাজ হাতে নিয়েছে।

এ ছাড়া ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আধুনিক বিশ্বে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য দেশের বস্ত্র শিল্পের আধুনিকায়নের জন্য বেশকিছু পদক্ষেপ নিয়েছে সরকার। এ জন্য বস্ত্র আইন-২০১৮ পাশ করা হয়েছে। এই আইন দ্রুত বাস্তবায়নের জন্য কাজ করছে বস্ত্র অধিদফতর। এছাড়া ‘বায়িং হাউজ নিবন্ধন প্রজ্ঞাপন-২০১৯’ও জারি করা হয়েছে।

এ ছাড়া রেশম শিল্পের উন্নয়নের লক্ষ্যে রেশম তাঁতীদের ডাটাবেজ তৈরি করা হচ্ছে এবং তাঁতীদের উৎপাদিত রেশম গুটির মূল্য ডাচ-বাংলা ব্যাংকের মাধ্যমে পরিশোধ করা হচ্ছে বলেও সংসদকে জানান বস্ত্র ও পাটমন্ত্রী।