ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

চা-কফি বা গরম পানি খেলে ভাইরাস দূর হয়, সত্যি নাকি মিথ্যা?

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৮ এপ্রিল ২০২০  

বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দিনকে দিন বাড়ছে। এর থেকে কীভাবে নিরাপদে থাকা যায়, তা নিয়ে এখন যেন নানা মুনির নানা মত! সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে বর্তমানে এ নিয়ে নানা ধরনের পরামর্শ ভেসে বেড়াচ্ছে। 

এসব পরামর্শের পেছনে আসলেই কি কোনো সত্যতা রয়েছে নাকি শুধু ভ্রান্ত ধারণা এসব তা কিন্তু কেউ যাচাই করছে না। যেমন- গরম পানি পান করলে করোনাভাইরাস থেকে মুক্ত থাকা যেতে পারে। এই বার্তাটি বিশ্বব্যাপী এতোটাই ছড়িয়ে পড়ে যে, ইউনিসেফ এ বিষয়ে একটি বিবৃতি জারি করে বলেছে, এরকম কোনো ঘোষণা তারা দেয়নি। 

যুক্তরাজ্যের কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের বক্ষব্যাধি বিশেষজ্ঞ রন একেলিসের মতে, গরম পানীয় ভাইরাসের বিরুদ্ধে সুরক্ষা দিতে পারে, এমন কোনো প্রমাণ এখনো মেলেনি। ঠাণ্ডা বা ফ্লুতে ভোগার সময় ঠাণ্ডা পানি খেলে শরীরে কী ঘটে, তা নিয়ে অতীতে গবেষণা করেছেন একেলিস। তিনি দেখতে পেয়েছেন, ঠাণ্ডা লাগলে গরম পানীয় হয়তো খানিকটা স্বস্তি দিতে পারে। এর কারণ হয়তো, গরম পানীয় মুখ ও নাকের লালা এবং শ্লেষ্মার নিঃসরণ বাড়িয়ে দেয়। এতে করে প্রদাহ কমে যায়। 

বর্তমানে কোভিড-১৯ ব্যাধি মহামারি আকারে পৌঁছেছে। এর বিপক্ষে কোনো ধরনের প্রতিরক্ষাই দিতে পারে না খাবার পানি। এক্ষেত্রে ঠাণ্ডা বা গরম পানি খেলে বা গার্গল করলেও এই ভাইরাস ধুয়ে যায় না। আক্রান্ত ব্যক্তির কাশি বা হাঁচির মাধ্যমে ক্ষুদ্র আকারের এই ভাইরাস নাক বা মুখ দিয়ে শরীরে প্রবেশ করে অন্যকে সংক্রমিত করে।

প্রথমত এটি মানুষের ফুসফুসের কোষগুলোকে আক্রমণ করে। সেখানকার কোষগুলো এমন একটি এনজাইম ব্যবহার করে, যা ব্যবহার করে ভাইরাস ফুসফুসের ভেতরে প্রবেশ করে। শ্বাসের সঙ্গে এসব ক্ষুদ্রাতিক্ষুদ্র ফোঁটা ফুসফুসের গভীরে পৌঁছে যায়। একবার শরীরে প্রবেশ করার পর ভাইরাস খুব দ্রুত মানব শরীরের কোষের ভেতরে চলে গিয়ে বংশবিস্তার করতে থাকে।

ফলে এটিকে মুছে বা ধুয়ে ফেলার চেষ্টা করলেও ভাইরাস নিজেকে রক্ষা করতে পারে। প্রথমদিকের কিছু গবেষণায় বলা হয়েছে, প্রথম কোষটি সংক্রমিত করার পরে অন্য কোষে ছড়িয়ে পড়তে ভাইরাসের প্রায় ৩০ ঘণ্টা সময় লাগে। একইভাবে, আমাদের শরীরের কোষে প্রবেশ করার পর বাইরের যে কোনো রকম তাপমাত্রা থেকে ভাইরাসটি নিজেকে রক্ষা করতে পারে। মানবশরীরের স্বাভাবিক তাপমাত্রা থাকে ৩৭ ডিগ্রি সেলসিয়াস (৯৮.৬ ডিগ্রি ফারেনহাইট), যা ভাইরাসের প্রতিলিপি তৈরি ও বিস্তারের জন্য আদর্শ। ফলে গলার মধ্যে গরম পানির গড়গড়া করলেও কোষের ভেতরে থাকা ভাইরাস হত্যা করা যায় না।

এজন্য ৫৬ ডিগ্রি সেলসিয়াস অথবা তার বেশি তাপমাত্রা দরকার, যা সার্সের মতো করোনাভাইরাস হত্যা করতে পারে। অবশ্য কিছু পরীক্ষায় বলা হয়েছে, এই তাপমাত্রা হওয়া উচিত ৬০ থেকে ৬৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি। তবে যে ভাইরাসের কারণে কোভিড-১৯ সংক্রমণ হয়েছে, সেই ভাইরাসটি কত ডিগ্রি তাপমাত্রা পর্যন্ত টিকে থাকতে পারে, তা নিয়ে এখনো কোনো গবেষণা প্রকাশিত হয়নি।