ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত সিদ্দিকী নির্বাচনে ভোটার উপস্থিতি না থাকলে সেটা কলঙ্কজনক হবে নির্বাচনী দায়িত্ব পালনে সম্পূর্ণ প্রস্তুত বিজিবি
  • মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

চাঁদপুরে ইলিশ আহরণে নদীতে নামছে জেলেরা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৩  

৩০ এপ্রিল রাত ১২টার পর থেকে চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে ইলিশসহ সব মাছ ধরার নিষেধাজ্ঞা থাকবে না। জেলেরা নামছে ইলিশসহ অন্যান্য মাছ আহরণ করতে।

তাই এখন থেকেই জেলার নিবন্ধিত ৫১ হাজার ১৯০ জন জেলে পরিবারে চলছে মাছ আহরণের প্রস্তুতি। নৌকা ও জাল মেরামত এবং নতুন করে জাল তৈরী করতে গতকাল মঙ্গলবার সকাল থেকে রাত পর্যন্ত ব্যস্ত সময় পার করছেন জেলেরা। সদর উপজেলার জেলে পাড়াগুলো ঘুরে এমন চিত্রই দেখা গেছে।

চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত প্রায় ৯০ কিলোমিটার এলাকায় মার্চ-এপ্রিল দুই মাস ইলিশসহ সব ধরনের মাছ আহরণ নিষিদ্ধ করে সরকার। এই সময় মাছ আহরণ, ক্রয়-বিক্রয়, মওজুদ ও সরবরাহ আইনত দ-নীয়।

এ কারণে জাটকা রক্ষা কর্মসূচি বাস্তবায়নে দুই মাস পদ্মা-মেঘনা নদীতে অভিযান পরিচালনা করছেন জেলা টাস্কফোর্স। কিন্তু সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে কিছু অসাধু জেলে ইলিশের পোনা জাটকা নিধনযজ্ঞে মেতে উঠেন। জনবল সংকট হওয়ার কারণে জাটকা রক্ষা কর্মসূচি শতভাগ সফল করা সম্ভব হয় না প্রশাসনের।

গতকাল মঙ্গলবার দুপুরে সদর উপজেলার লক্ষ্মীপুর মডেল ইউনিয়নের সাখুয়া গ্রামের নদী পাড় জেলে পাড়াগুলোতে গিয়ে দেখা গেছে, জেলেদের জাল ও নৌকা মেরামত করার কাজে ব্যস্ততা।

রামদাসদী গ্রামের জেলে হাসান বেপারী জানান, সরকারি নিষেধাজ্ঞার সময়ে তারা নদীতে মাছ আহরণ করেন না। সরকার যেটুকু সহযোগিতা করেন তা দিয়ে তাদের সংসার চলে। নিষেধাজ্ঞা শেষ হলে মাছ আহরণে নামবেন তারা। সেজন্য জাল ও নৌকা প্রস্তুত করছেন।

একই এলাকার জেলে আনোয়ার হোসেন রাঢ়ী জানান, সরকারি নিষেধাজ্ঞা তারা মানলেও এক শ্রেণির জেলে তা না মেনে জাটকা নিধন করেন। আর এ কাজের সাথে জড়িত রয়েছে নৌ-পুলিশ। এজন্য তিনি ক্ষোভ প্রকাশ করেন। এ ধরনের অভিযান কিংবা জাটকা রক্ষা কর্মসূচি দিয়ে কি লাভ হবে- এমন মন্তব্য জেলে আনোয়ার হোসেনের।

জেলে শাহজাহান গাজী জানান, দুই মাস তারা মাছ আহরণ করেন না। সরকার এই সময়ের জন্য ফেব্রুয়ারি থেকে মে মাস পর্যন্ত প্রত্যেক জেলেকে ৪০ কেজি করে খাদ্য সহায়তা হিসেবে যে চাল দেন, সেটা তারা পেয়ে আসছেন। কিন্তু তাদের পেশা জেলে হওয়ার কারণে এই সময়ে অন্য কোন কাজে যোগ দেন না। ১ মে থেকে মাছ আহরণের প্রস্তুতি নিচ্ছেন। যদি আল্লাহর ইচ্ছা থাকে তাহলে ইলিশ পাবেন এমন আশা-আকাক্সক্ষা তাদের। তবে জাটকা নিধনের কারণে ইলিশ উৎপাদন কমে যায় এমন ক্ষোভ প্রকাশ করলেন জেলে শাহাজাহান।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মো. মাসুদুল হাসান জানান, চাঁদপুরে জাটকা রক্ষা কর্মসূচিতে প্রশাসনের পক্ষ থেকে শতভাগ চেষ্টা চালানো হয়েছে। কিছুসংখ্যক জেলে নিয়ম-নীতি তোয়াক্কা না করেই নদীতে মাছ আহরণ করেছে। এছাড়া তালিকাভূক্ত জেলে ছাড়াও সব জেলেরা নিষেধাজ্ঞা শেষ হওয়ার সাথে সাথে নদীতে নামার প্রস্তুতি নিচ্ছে।