ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

চান্দিনায় নিয়ম মানছে না গ্রামাঞ্চলের মানুষ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৪ এপ্রিল ২০২০  

সরকারের কঠোর নির্দেশনা থাকা স্বত্তেও সামাজিক দূরত্বের বিষয়টি মানছে না চান্দিনা উপজেলার বিভিন্ন গ্রামের মানুষ। করোনাভাইরাস সতর্কতায় সামাজিক দূরত্বের ব্যাপারে ব্যাপক প্রচারণা করা হলেও বিষয়টি নিয়ে মোটেও ভাবছে না তারা। উপজেলার ১৩টি ইউনিয়ন ও ১টি পৌরসভার বিভিন্ন হাট-বাজারে গ্রামাঞ্চলের মানুষদের মধ্যে দূরত্বের বিষয়ে তেমন কোনো তোয়াক্কা নেই। গ্রামাঞ্চলের মানুষকে এই বিষয়ে সতর্ক করতে চান্দিনা উপজেলার প্রত্যন্ত অঞ্চলে গিয়ে রাত-দিন কাজ করে যাচ্ছেন চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার ¯েœহাশীষ দাশ।

বৃহস্পতিবার সকাল থেকে সেনাসদস্যদের নিয়ে চান্দিনা উপজেলা সদর, চান্দিয়ারা, ছায়কোট, শ্রীমন্তপুর, বরকইট এলাকায় ঘূরে সামাজিক দূরত্বের বিষয়ে কাজ করেন তিনি। নিয়ম না মানায় বিভিন্ন ব্যবসায় প্রতিষ্ঠানকে জরিমানাও করেন।

গ্রামের প্রতিটি চা দোকানে সকাল সন্ধ্যায় খোশগল্পে মেতে উঠে গ্রামের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। ওই সব আড্ডায় পাড়া-মহল্লার নানা বিষয় থেকে শুরু করে দেশ-বিদেশের বিভিন্ন প্রসঙ্গে চলে অপ্রাসঙ্গিক তর্ক-বিতর্ক। অবস্থাদৃষ্টে মনে হয় যেন মিনি সংসদ!

করোনাভাইরাসের কবলে দেশের এমন করুণ পরিস্থিতিতে একে অপরের পাশ ঘেঁসে বসে চা-পানের সাথে বিড়ি-সিগারেট বিনিময় করে সেবন করে চলছে তারা। এতে করোনা ভাইরাস বিস্তারে প্রবল ঝুঁকি বিরাজ করছে।

ওইসমস্ত দোকান-পাটে অপ্রয়োজনীয় আড্ডার বিরুদ্ধে কুমিল্লার চান্দিনায় মাঠে নেমেছেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) স্নেহাশীষ দাশ। বুধবার রাতে চান্দিনা পৌরসভা, বাড়েরা, মহিচাইল, পরচঙ্গা, মুরাদপুর, অম্বরপুর, শুহিলপুর, পিপুইয়া, বড়ইয়াকৃষ্ণপুর বাজারে ঘুরে নানা অনিয়মের দায়ে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

করোনার ঝুকি এড়াতে বুধবার সন্ধার পর থেকে রাত ১১টা পর্যন্ত চান্দিনা উপজেলার বিভিন্ন ইউনিয়নের হাট-বাজার পাড়া-মহল্লা দোকান-পাটে অভিযান চালান তিনি। এ সময় আড্ডা বন্ধ করে সকলকে ঘরে ফিরতে বাধ্য করেন তিনি।

এব্যাপারে চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার ¯েœহাশীষ দাশ বলেন- গ্রামের খেটে খাওয়া মানুষের মধ্যে এখনো করোনা সচেতনতা বৃদ্ধি পায়নি। সব সময়ের মতো এখনও তারা দোকান-পাটে অযথা আড্ডা দিচ্ছে। সকলকে ঘরে ফিরাতে কাজ করে যাচ্ছি। আমাদের এই অভিযান অব্যাহত থাকবে। সরকারি নির্দেশনা মেনে সবাইকে নিজ ঘরে সুরক্ষিত থাকতে হবে।