ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত সিদ্দিকী নির্বাচনে ভোটার উপস্থিতি না থাকলে সেটা কলঙ্কজনক হবে নির্বাচনী দায়িত্ব পালনে সম্পূর্ণ প্রস্তুত বিজিবি
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

চান্দিনায় প্রথম ইভিএমে ভোট এলো ৫১.৭৯%

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২১  

চান্দিনা পৌরসভা নির্বাচনে এই প্রথম ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) শতকরা ৫১ দশমিক ৭৯ ভাগ ভোট পড়েছে। এ তথ্য নিশ্চিত করে কুমিল্লার সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন বলেছেন, চান্দিনায় ভোটারদের এমন উপস্থিতি সন্তোষজনক।

চান্দিনা পৌরসভায় মোট ভোটার ৩১ হাজার ৮৪৮ জন। এর মধ্যে ভোট পড়েছে ১৬ হাজার ৪৯৩টি। তার মধ্যে বৈধ ভোটের সংখ্যা ১৬ হাজার ৮৩৪।

গতকাল শনিবার সকাল ৮টা থেকে পৌরসভার ৯টি ওয়ার্ডের ১৫টি কেন্দ্রে একযোগে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। বড় ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই কেন্দ্রগুলোতে উৎসবমুখর পরিবেশ দেখা গেছে। একটি জায়গায় দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ আর ইভিএমে কয়েকজন ভোটারের আঙ্গুলের ছাপ না মেলার ঘটনা ছাড়া সারা দিনই শান্তিপূর্ণ ভোটগ্রহণ হয়েছে। নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী মো. শওকত হোসেন ভুইয়া বিজয়ী হয়ে চান্দিনা পৌরসভার নতুন মেয়র নির্বাচিত হয়েছেন।

তবে ভোটগ্রহণ নিয়ে ভোটারদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। চান্দিনায় এই প্রথম ইভিএমে ভোট গ্রহণ নিয়ে বয়স্করা বিরক্তি প্রকাশ করলেও তরুণদের মধ্যে ছিলো উৎসাহ। ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, ইভিএম নিয়ে মফস্বলের ভোটারদের খুব বেশি অভিজ্ঞতা না থাকলেও পৌরএলাকার প্রান্তিক মানুষগুলোও ভোট দিতে কেন্দ্রে আসেন। ভোটগ্রহণে কিছুটা বিলম্ব হলেও ভোটারদের উপস্থিতি ভালো ছিলো।

কুমিল্লার জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বলেন, ‘ইভিএমেও চান্দিনায় যে পরিমাণ ভোট পড়েছে তাতে বোঝা যায়, গ্রামাঞ্চলেও ইভিএমে আস্থা আছে। আমরা চান্দিনার বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখেছি, সুষ্ঠ ও সুন্দরভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। কেন্দ্রগুলোতে আমরা ব্যাপক ভোটারের উপস্থিতি দেখেছি, যা বেশ সন্তোষজনক। আজ (শনিবার) যে পরিবেশ দেখা গেছে, আগামীতে কুমিল্লার অন্য নির্বাচনগুলোতেও এমন পরিবেশ নিশ্চিত করার জন্য প্রশাসন ও আইনশৃঙ্খলাবাহিনী এবং নির্বাচন কমিশন সচেষ্ট আছে।’

কুমিল্লার সিনিয়র নির্বাচন কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর হোসেন জানান, ইভিএমে যে পরিমাণ ভোট চান্দিনা পৌর নির্বাচনে পড়েছে- তা সন্তোষজনক। নির্বাচনের পরিবেশও ভালো ছিলো। ফলাফলও এসেছে দ্রুত।

গতকালের নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মো. শওকত হোসেন ভুইয়া পেয়েছেন ৯ হাজার ৪৫১। তিনি নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী জগ প্রতীকের মো. শামীম হোসেনের চেয়ে ৬ হাজার ২৯৬ ভোট বেশি পেয়ে চান্দিনার মেয়র নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ৩ হাজার ১৫৫ ভোট। এছাড়া বিএনপির মো. আলমগীর খান পেয়েছেন ২ হাজার ৬৯৫, এলডিপির জামশেদ আহমেদ ১৮৯ এবং ইসলামী আন্দোলনের প্রার্থী কাজী রেজাউল করিম পেয়েছেন ৯৪৪ ভোট। নির্বাচনে মেয়র পদে ৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। গতকাল সন্ধ্যায় চান্দিনা উপজেলায় রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে নির্বাচনের ফল প্রকাশ করা হয়।

সকালে ভোটকেন্দ্র পরিদর্শন শেষে জেলা পুলিশ সুপার ফারুক আহমেদ জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি সুষ্ঠু রাখতে পুলিশসহ অন্যান্য বাহিনীর সদস্যরা তৎপর আছে। কোথাও কোনো বড় ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। কুমিল্লার পরবর্তী নির্বাচনগুলোতেও সুশৃঙ্খল পরিবেশ বজায় থাকবে।