ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

চান্দিনায় শিক্ষার্থীদের নিয়ে অগ্নি নির্বাপক মহড়া

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১১ মার্চ ২০২০  

ঘড়ির কাটায় তখন প্রায় ১২টা। শ্রীমন্তপুর উচ্চ বিদ্যালয় মাঠের পাশে একটি ঘরে ধাও ধাও করে আগুন জ্বলছে। আগুনের লেলিহান শিখা পুরো ঘরে ছড়িয়ে পড়েছে।

ফায়ার সার্ভিসে ফোন করলো শ্রীমন্তপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। মুহুর্তের মধ্যেই ঘটনাস্থলে চলে আসলো চান্দিনা ফায়ার সার্ভিসের একটি ইউনিট। ওই ইউনিটের সদস্যরা এসেই কেউ চালিয়ে যাচ্ছে তাদের তৎপরতা। আবার কেউ শিক্ষার্থী সহ স্থানীয়দের শেখাচ্ছে আগুন নিভানোর নানা কৌশল। শিক্ষার্থী ও স্থানীয়দের সহযোগিতায় দ্রুত আগুন নিয়ন্ত্রণ করলো ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে এর সদস্যরা।

ঘটনাটি দেখে যে কেউ মনে করবে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। প্রকৃতপক্ষে সেটি ছিল জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে চান্দিনা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের একটি অগ্নি নির্বাপক মহড়া।

গ্রাম-গঞ্জ ও শহরে যে কোন মুহুর্তেই ঘটতে পারে অগ্নিকান্ড। যে কোন অগ্নিকান্ডে হতাশ না হয়ে ‘আমাদের করণীয়’ শীর্ষক অগ্নি নির্বাপক মহড়া কুমিল্লার চান্দিনায় অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (১০ মার্চ) দুপুরে চান্দিনা উপজেলার শ্রীমন্তপুর উচ্চ বিদ্যালয় মাঠে বিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক ও এলাকাবাসীকে নিয়ে ওই মহড়া করে চান্দিনা ফায়ার সার্ভিস ও সিফিল ডিফেন্স।

ফায়ার সার্ভিসের সদস্যরা বিদ্যালয় মাঠে একটি প্রদর্শণী ঘরে অগ্নিসংযোগ করে কিভাবে আগুন নিভাতে হবে ওই বিষয়ে নানা কৌশল হাতে-কলমে শিক্ষা দেয়।

এসময় উপস্থিত ছিলেন বিদ্যালয় পরিচালনা পর্ষদ সভাপতি ও বরকইট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবুল হাসেম, সদস্য আব্দুস ছালাম, চান্দিনা ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার সফিক উদ্দিন মুন্সি, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. হারুন অর রশিদ, বরকইট ইউনিয়ন আওয়ামীলীগ যুগ্ম সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, আওয়ামীলীগ নেতা মনির হোসেন, ছিদ্দিকুর রহমান, জহিরুল ইসলাম সহ বিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষার্থী ও এলাকাবাসী।