ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

চান্দিনায় সামাজিক দূরত্ব মানছে না সাধারন মানুষ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৩ জুন ২০২০  

কুমিল্লার চান্দিনায় চলমান করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রোধে সামাজিক দূরত্ব মানছে না কেউ। হাট-বাজারে চলাফেরা, কেনা-কাটা কোন ক্ষেত্রেই মানা হচ্ছে না সামাজিক দূরত্ব! এতে করোনা ভাইরাসে সংক্রামিত রোগীর সংখ্যা দিনদিন বৃদ্ধি পাচ্ছে।

চান্দিনা উপজেলায় এ পর্যন্ত করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন ১শত ৬৬জন। এদের মধ্যে শুধুমাত্র চান্দিনা বাজার, পৌরসভা ও আশ-পাশের এলাকাতেই রয়েছে ১শত ০৪জন। আক্রান্তদের মধ্যে ১১ জন ইতোমধ্যে মৃত্যুবরণ করেছেন। এছাড়া করোনা উপসর্গ নিয়ে অনেকেই মৃত্যুবরণ করেছেন। তারপরও জনমনে করোনা সংক্রামন ভীতি চোখে পড়ছে না।

সোমবার (২২ জুন) দুপুরে চান্দিনা বাজারের বিভিন্ন স্থান ঘুরে দেখা গেছে প্রধান সড়কটিতে সিএনজি অটোরিক্সা, ইজিবাইক ও রিক্সার তীব্র যানজট। মধ্যবাজারের ওষুধ দোকান, কাপড় পট্টি, মুদি বাজারে মানুষের তীল ধারণের ঠাঁই নেই।

অনেক ব্যবসা প্রতিষ্ঠানেই নেই জীবানু নাশক স্প্রে বা হাত ধোয়ার ব্যবস্থা। উপরন্তু অধিকাংশ দোকানগুলোতে ক্রেতাদের গাদাগাদি সমাগম। সামাজিক দূরত্বের বৃত্ত চিহ্ন গুলোও যেন মুছে গেছে। ব্যাংকগুলোতে সামাজিক দূরত্বের চিহ্ন থাকলেও যথাযথ ভাবে মানছে না গ্রাহকরা। এছাড়া বেশিরভাগ মানুষই মাস্ক ব্যবহার করছেন না।

বাজারের ব্যবসায়ী এনামূল ভূইয়া জানান- একটি দোকানে ৩-৪জন কাস্টমার থাকা সত্বেও অন্যান্য ক্রেতারা সামাজিক দূরত্বে কথা চিন্তা না করে ওই দোকানেই ঢুকে পড়ছে। অনেক ক্রেতা ও বিক্রেতার মুখে মাস্ক পর্যন্ত থাকে না। কাস্টমার হারানোর ভয়ে কোন বিক্রেতাই মুখ খুলে কিছু বলছে না। ক্রেতাদের মধ্যে যেমন সামাজিক দূরত্বের চিন্তা নেই অপর দিকে ব্যবসায়ীরাও উদাসিন।

বাজারের বণিক সমিতির সভাপতি এরশাদ আলী ভূইয়া জানান- আমরা প্রতিটি সেক্টরের ব্যবসায়ীদের সাথে আলোচনা করে করোনা ভাইরাসের সংক্রামন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের এবং সরকারি নির্দেশ মান্য করার জন্য বলেছি। তারপরও নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। উপজেলা নির্বাহী অফিসার প্রায়ই মোবাইল কোর্ট পরিচালনা করে জরিমানা আদায় করছে। জনমনে সচেতনতা বৃদ্ধি না হলে নিয়ন্ত্রণ করা কঠিন হবে।

এব্যাপারে চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ¯েœহাশীষ দাশ জানান- জনসচেতনা বৃদ্ধিতে আমরা বাজার সহ বিভিন্ন এলাকায় প্রচার-প্রচারণার চালিয়ে যাচ্ছি। পাশাপাশি ব্যবসায়ী নেতাদের সাথেও একাধিকবার আলোচনা করেছি। গত কয়েকদিনে চান্দিনা বাজারেই এক লক্ষাধিক টাকা জরিমানা আদায় করা হয়েছে। নিয়ন-নীতি মেনে না চললে আরও কঠোর হতে বাধ্য হবে প্রশাসন।