ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

চিকিৎসক হওয়ার স্বপ্ন দেখছে পিয়নের ছেলে আরবি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২২ এপ্রিল ২০২১  

মো. আহসানুজ্জামান হারুন চাঁদপুর সরকারি কলেজে ২২ বছর ধরে পিয়নের চাকরি করছেন। ৭০০ টাকা থেকে বেতন হয়েছে বর্তমানে ৭০০০ টাকা। কলেজের সবাই তাকে হারুন নামেই চেনে। একই কলেজের বিজ্ঞান বিভাগে পড়াশুনা করতো পিয়ন হারুনের বড় ছেলে মো. মেহেদী হাসান আরবি। 

পিয়নের ছেলে বলে অনেক সময় বন্ধু-বান্ধব, পাড়া প্রতিবেশী ঠাট্টা বা মজা করতো। আর তাদের এই ঠাট্টা বা মজা করার কারণেই বাবার কষ্টকে নিজের চোখে দেখার সুযোগ হয়েছে বলে জানালেন আরবি। সম্প্রতি এমবিবিএস ভর্তি পরিক্ষায় সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজে মেধা তালিকায় ১৬৭৭ তম হয়ে ভর্তির সুযোগ পেয়েছে সে। 

স্ত্রী ও দুই সন্তান নিয়ে মো. আহসানুজ্জামান হারুনের সংসার। স্ত্রী আকলিমা আক্তার নিজ ১৬২ নং নিজ গাছতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা হিসেবে কর্মরত আছেন। স্বামী স্ত্রীর আয় দিয়েই চলে সংসার ও ছেলেদের পড়াশুনা। তাদের দুই সন্তানের মধ্যে আরবি বড়। সে হাসান আলী সরকারী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও চাঁদপুর সরকারী কলেজ থেকে এইচএসসি পরিক্ষায় বিজ্ঞান বিভাগে জিপিএ ৫ অর্জন করে। আর ছোট ছেলে মাহমুদুল হাসান সাদি হাসান আলী সরকারী উচ্চ বিদ্যালয় থেকে
বিজ্ঞান বিভাগে এসএসসি পরিক্ষায় জিপিএ ৫ পেয়েছে। বর্তমানে সে চাঁদপুর সরকারি কলেজে এইচএসসিতে অধ্যয়নরত রয়েছে। দুই সন্তানকে নিয়ে বাবা-মায়ের রয়েছে অনেক স্বপ্ন।

আরবির মা আকলিমা আক্তার জানান, টানাহেচড়া করে সংসার চালিয়েছি। তবে সন্তানদের পড়াশুনার ব্যয় সবসময় কষ্ট হলেও চালিয়ে গেছি। মেডিকেলে আমার সন্তান ভর্তি হবার সুযোগ হয়েছে। তা শুনে অনেক খুশি হয়েছি। এখন আল্লাহ যেন আমাদের ও ছেলের চিকিৎসক হওয়ার মনের আশা পূরণ করে সেই দোয়া করি।

মো. আহসানুজ্জামান হারুন জানান, নিজে পড়ালেখা কম করায় কাজ করতাম ইলেক্ট্রিশিয়ানের। পরে চাঁদপুর সরকারি কলেজে কাজ করার সুযোগ হয়। ২২ বছর ধরে কাজ করছি। সারাজীবন কষ্ট করেই গেলাম। ছেলে মেডিকেলে পড়ার সুযোগ পাইছে শুনে খুশি হইছি। তবে এখানে পড়ালেখা করতে অনেক টাকার প্রয়োজন। পারিবারিকভাবে তো চেষ্টা করবোই। আর পাশাপাশি যদি কেউ আরবির চিকিৎসক হওয়ার স্বপ্ন পূরনে এগিয়ে আসে তাহলে তার আশা পূরণ হবে।

আরবি বলেন, আমি বাবা-মায়ের পর শিক্ষকদের কাছে কৃতজ্ঞ। শিক্ষকরা সবসময় ক্লাসে খেয়াল রেখেছেন, ভাল মন্দ ডাক দিয়েছেন। অনেক শিক্ষক প্রাইভেটের টাকাও নেন নি। সবসময় শিক্ষকরা পড়ালেখায় উৎসাহ দিয়েছেন। আর বাবা মায়ের কথা অস্বীকার করার নয়। বিশেষ করে বাবার কথা। কলেজে সহপাঠিসহ অনেকে আমাকে পিয়নের ছেলে বলে ঠাট্টা মজা করতো। তাদের কথায় আমার কখনো খারাপ লাগতো না। আমি বলবো আমার কষ্ট নয় বরং ভাগ্য হয়েছে চোখের সামনে বাবার কষ্ট দেখতে পেয়েছি। এখন আমার স্বপ্ন চিকিৎসক হয়ে মানুষের সেবা করা। এই জন্য সবার দোয়া কামনা করি।

চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ অসিত বরণ দাস বলেন, আমাদের কলেজের পিয়ন হারুনের ছেলে মেডিকেলে ভর্তি পরিক্ষায় উত্তীর্ণ হয়েছে। এটা সত্যিই আনন্দের বিষয়। সে এই কলেজ থেকেই এইচএসসি পরীক্ষা দিয়েছে। মেডিকেলে পড়ালেখা অনেক ব্যয়বহুল। আর্থিক সংকটে পড়লে আমরা অবশ্যই তাকে সহায়তা করবো।