ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

চিকিৎসকের দায়িত্বহীনতায় চরম ভোগান্তিতে রোগীরা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০১৯  

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরী বিভাগে রোগী ভর্তি করা হয় সাড়ে চারটায়। সেই রোগীকে ক্যাজুয়ালটি বিভাগে অপারেশন থিয়েটারে অপারেশন বেডে ১ঘন্টা শুয়ে থাকার পর চিকিৎসা মিল্ল রোগীদের।   জরুরী বিভাগ থেকে ক্যাজুয়ালটি ওয়ার্ডে পাঠানোয় হয় হাত কাটা রাব্বি(১৬) , আছিয়া আক্তার (৩০) মারিয়া (৪) । এদের মধ্যে কেই মারামারি করে এসেছে আবার কেউ সড়ক দুর্ঘটনায় আহত হয়ে চিকিৎসা নিতে এসেছে। অপারেশন থিয়েটারে প্রবেশের পর অপারেশন বেডে প্রায় ১ঘন্টা পেরিয়ে গেলেও কর্তব্যরত কোন ডাক্তারকে পাওয়া যায়নি। হাসপাতালের পরিচালককে ফোন করার পর তিনি জানালেন আমি এখন কি করব। পরিচালক মুঠোফোনে ব্রাদার ওয়াজিরকে বল্লেন ডাক্তারকে খোজে বের করার জন্য। ব্রাদার ওয়াজির ও নার্স পারুল দুইজন ডাক্তারের তালাবদ্ধ কক্ষ খুলে সেখান থেকে নাম্বার সংগ্রহ করে ফোন দিলেন ডাক্তারকে। ডাক্তার বল্লেন তিনি বিষয়টি দেখছেন। এই হলো কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের ক্যাজুয়ালটি বিভাগের চিকিৎসা সেবার চিত্র। উর্দ্ধতনরা জনবল সংকটের দোহাই দিয়ে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত করছে রোগীদের।  
গতকাল ০৬ নভেম্বর শুক্রবার বিকাল সাড়ে ৪টায় কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের ক্যাজুয়ালটি বিভাগে গিয়ে এসব চিত্র চোখে পড়ে। পরে পৌনে ছয়টায় হাসপাতালে আসে ইন্টার্ণ ডাক্তার। ছয়টায় চিকিৎসা দেওয়া হয় রোগীদের।
১ঘন্টা পর দুই ইন্টার্ণ ডাক্তার আসলেন তারা রোগীদের দেখলেন একজনকে সেলাই করার নির্দেশ দিলেন অন্যজনকে বল্লেন বেন্ডিজ কের ফেলে রাখতে । ক্যাজুয়ালটি বিভাগের সহকারী রেজিস্ট্রার ডা: আরিফুর রহমান  আসলে তাকে চিকিৎসা দেওয়া হবে। হাতের রগকাটা বিষয়টি ক্রিটিক্যাল । সিনিয়র ডাক্তার ছাড়া তাকে চিকিৎসা দেওয়া সম্ভব নয়। তখন মারিয়া আক্তার ৪ বছরের শিশুটিকে চিকিৎসা দেওয়া হল।
হাসপাতালে বিভিন্ন ওয়ার্ডে ডাক্তারগন যথাসময়ে উপস্থিত থাকেন না দীর্ঘদিনের অভিযোগ। তাছাড়া পুরো হাসপাতাল ইণ্টার্ণ ডাক্তার নির্ভর। যার কারণে হাসপাতালে নানা সময়ে ঘটে নানান অপ্রীতিকর ঘটনা। এজন্য হাসপাতালে নিয়োগ দেওয়া হয়েছে অতিরিক্ত পুলিশ। কিন্তু পুলিশ কি পারবে সাধারণ মানুষের দীর্ঘদিনের এ সমস্যা সমাধান করতে প্রশ্ন ভোগÍভোগীদের।
হাসপাতালের সহকারী রেজিস্ট্রার আরিফুর রহমানের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, আমি বিষয়টি দেখছি। হাসপাতালে একঘন্টা ডাক্তার নেই বিষয়টি আমাকে কেউ জানায়নি। আপনার মাধ্যমে জানতে পেরেছি।
হাসপাতালের পরিচালক ডা: আমিন আহাম্মদ খান জানান, একটু ধৈয্য ধরেন। একটু সময় দেন। মানুষ তোন যন্ত্র নয়। মানুষের সমস্যা থাকতেই পারে। আমাদের ডাক্তার নেই ডাক্তার সংকট রয়েছে।