ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

চীনে বন্ধ হচ্ছে ‘বিদেশ থেকে আসাদের’ বাধ্যতামূলক কোয়ারেন্টাইন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২২  

এশিয়ার বৃহত্তম দেশ চীনে কয়েকদিন ধরে আশঙ্কাজনক হারে বেড়ে চলছে করোনা সংক্রমণ। কঠোর বিধিনিষেধ তুলে দেওয়ার পরই দেশটিতে করোনা আক্রান্ত মানুষের সংখ্যা বেড়েছে।

এরমধ্যেই চীন ঘোষণা দিল, এখন থেকে বিদেশ থেকে আসা কাউকে আর বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে থাকতে হবে না। ২০২৩ সালের ৮ জানুয়ারি থেকে থেকে এটি কার্যকর হবে। খবর বিবিসির।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রথম সন্ধান মেলে। এরপর প্রায় তিন বছর কঠোর বিধিনিষেধ ছিল দেশটিতে। কিন্তু চলতি বছরের নভেম্বরে এসব বিধিনিষেধের বিরুদ্ধে রাস্তায় নামেন সাধারণ মানুষ। তারা বিক্ষোভ করেন। এর পরিপ্রেক্ষিতে নিজেদের কঠোর ‘কোভিড জিরো নীতি’ থেকে সরে আসার ঘোষণা দেয় দেশটির সরকার। যার সর্বশেষ সিদ্ধান্ত হলো— বিদেশ থেকে আসা মানুষের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকার নিয়ম তুলে দেওয়া।

সাম্প্রতিক সময়ে চীনে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় পরিস্থিতি সামাল দিতে হিমমিশ খাচ্ছেন চীনের স্বাস্থ্যকর্মীরা। এরমধ্যে দেশটি ঘোষণা দিয়েছে তারা আর করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যার তথ্য প্রকাশ করবে না।

তবে সাধারণ মানুষের জীবন বাঁচাতে সম্ভাব্য সবধরনের পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট শি জিনপিং। বিধিনিষেধ তুলে দেওয়ার পর প্রথম বক্তব্যে শি বলেছেন, পরিস্থিতি বদলে গেছে এখন চীনকে সেই অনুযায়ী ব্যবস্থা নিতে হবে।

এদিকে চীনে বিদেশিদের জন্য বাধ্যতামূলক কোয়ারেন্টাইন নিয়ম জারি করা হয় ২০২০ সালের মার্চে। ওই সময় কোয়ারেন্টাইনের সময় ছিল ১৪ দিন। এরপর এটি কমিয়ে আনা হয়। বর্তমানে ৫ দিন কোয়ারেন্টাইনে থাকার নিয়ম রয়েছে।

সূত্র: বিবিসি