ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

চুরি ঠেকাতে দিন-রাত পেঁয়াজ ক্ষেতে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০১৯  

চাঁপাইনবাবগঞ্জে পেঁয়াজ ক্ষেতগুলোতে বেড়েছে চোরের উপদ্রব। তাই বহুমূল্য পেঁয়াজ রক্ষায় পাহারা দিচ্ছেন চাষিরা। তাদের দিনরাত কাটছে পেঁয়াজ ক্ষেতেই।

জেলার পেঁয়াজ চাষিরা জানান, বেশি দামের আশায় দুই মাস আগে তারা আগাম জাতের পেঁয়াজের বীজ রোপণ করেছিলেন। ২০-২৫ দিনের মধ্যেই পেঁয়াজগুলো ঘরে তোলার উপযোগী হবে। এর মধ্যেই বিভিন্ন এলাকায় পেঁয়াজ ক্ষেতে চোরের উপদ্রব বেড়েছে। তাই চুরি ঠেকাতে দিনরাত ক্ষেতে পাহারা দিচ্ছেন চাষিরা।

সদর উপজেলার হায়াতমোড় গ্রামের পেঁয়াজ চাষি আমিরুল হক জানান, আগাম পেঁয়াজের দাম বেশি। এবার তিনি দুই বিঘা জমিতে পেঁয়াজ চাষ করেছেন। প্রতি বিঘা জমিতে ৩০-৪০ হাজার টাকা খরচ হয়েছে। তবে এবার পেঁয়াজের ফলন বেশ ভালো। কিন্তু এত কষ্টের ফসল চুরি হলে পথে বসবেন পেঁয়াজ চাষিরা।

একই গ্রামের আরেক চাষি রুবেল মিয়া বলেন, এবার পেঁয়াজের দাম বেশি হওয়ায় চোরের নজর পেঁয়াজ ক্ষেতে পড়েছে। বুধবার রাতে আমার দেড় বিঘা জমির পেঁয়াজ চুরি করে নিয়ে গেছে। তাই পাহারা দিচ্ছি।

ওই গ্রামের চাষি মিনহাজুল আতিক জানান, গত বছর চার বিঘা জমিতে পেঁয়াজ চাষ করে লোকসানের মুখে পড়েছিলাম। তাই এবার মাত্র ১৭ কাঠা জমিতে আগাম জাতের পেঁয়াজ চাষ করেছি। কিন্তু এই সামান্য জমির পেঁয়াজও চোরের কারণে ঘরে তুলতে পারছি না। পাহারার পরও চুরি ঠেকানো যাচ্ছে না।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মঞ্জুরুল হুদা জানান, চাঁপাইনবাবগঞ্জের মাটি ও আবহাওয়া পেঁয়াজ চাষের উপযোগী। এ বছর জেলায় আগাম জাতের পেঁয়াজ চাষ হয়েছে ৪০৫ হেক্টর জমিতে। লক্ষ্যমাত্রা ধরা হয়েছে পাঁচ হাজার ২৭৮ মেট্রিক টন। চুরি ঠেকানো সম্ভব হলে পেঁয়াজের উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।