ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

চোখের পানির মাধ্যমে করোনা ছড়ায়? উত্তর দিলেন গবেষকরা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৭ মার্চ ২০২০  

করোনাভাইরাসে আক্রান্ত প্রায় ১ থেকে ৩ শতাংশ রোগীর চোখ লাল হওয়ার উপসর্গ দেখা দেয়। এমনটাই জানিয়েছিলেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তাই জনমনে প্রশ্ন, চোখের পানির মাধ্যমে করোনা ছড়ায়?

সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি হসপিটালের গবেষকরা জানিয়েছেন, হাঁচি-কাশির তরল ফোটার মাধ্যমেও করোনা ছড়াতে পারে। তবে চোখের তরলের মাধ্যমে সংক্রমণ হওয়ার ঝুঁকি কম।

করোনার লক্ষণ দেখা দেয়ার দিন থেকে ২০ দিন পর সুস্থ হওয়া সময় পর্যন্ত ১৭ জন রোগীর চোখের পানির নমুনা সংগ্রহ করেছিলেন গবেষকরা। তরলগুলো বিশ্লেষণ করে গবেষণার ফলাফলে বলা হয়েছে, এই রোগের পুরো সময়জুড়ে চোখের পানিতে করোনাভাইরাস শনাক্ত করা যায়নি। তবে গলা এবং নাকের তরলের নমুনায় কোভিড-১৯ ভাইরাস মিশে ছিল।

আপনি যদি লাল চোখের কাউকে দেখেন তাহলে আতঙ্কিত হবেন না। কেননা এর অর্থ এই নয় যে ওই ব্যক্তি করোনভাইরাসে আক্রান্ত। এমনটাই মনে করছে দ্য আমেরিকান একাডেমি অব অপথ্যালমোলজি।