ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ছয় কৃষি বিশ্ববিদ্যালয়ে এবার একই দিনে ভর্তি পরীক্ষা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০১৯  

দেশে সরকারি কৃষি বিশ্ববিদ্যালয় আছে সাতটি। খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় ছাড়া ৬টি বিশ্ববিদ্যালয়ে ৩০ নভেম্বর ১১টা থেকে ১২টা পর্যন্ত গুচ্ছ ভর্তি পরীক্ষা হবে।

ভর্তির আবেদনের অনলাইন কার্যক্রম শুরু হবে ১০ সেপ্টেম্বর। এ আবেদন নেয়া হবে ১৫ অক্টোবর পর্যন্ত।

এরমধ্যে গুচ্ছ পদ্ধতিতে কৃষিবিজ্ঞান বিষয়ক ভর্তি কমিটি সাত বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

 

 

আসন সংখ্যা:
ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, আসন ১১০৮টি; গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, আসন ৩৩০টি; ঢাকার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, আসন ৭০০টি; সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, আসন ৪৩১টি; পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আসন ৫৮৭টি; চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিমল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, আসন ২৪৫টি এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, আসন ১৫০টি।

যারা আবেদন করতে পারবে
কয়েকটি বিশ্ববিদ্যালয়ে একবার ভর্তি পরীক্ষার সুযোগ রাখা হয়েছে। তবে গুচ্ছ পদ্ধতির পরীক্ষায় দু’বার অংশ নেয়ার সুযোগ রাখা হয়েছে। সেটা অনুযায়ী ২০১৬ ও ২০১৭ সালে এসএসসি এবং ২০১৮ ও ২০১৯ সালে এইচএসসি উত্তীর্ণরা আবেদন করতে পারবে।

১০০ নম্বরে হবে পরীক্ষা
ভর্তি পরীক্ষা হবে ১০০ নম্বরের। এ ছাড়া এসএসসি ও এইচএসসির ফলাফলের ওপর ১০০ নম্বর থাকবে। এর মধ্যে এসএসসির জন্য ৪০ এবং এইচএসসির জন্য ৬০ রাখা হয়েছে। এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষায় উচ্চ মাধ্যমিকের সর্বশেষ পাঠ্যক্রমের ইংরেজি, জীববিদ্যা, রসায়ন, পদার্থ এবং গণিত বিষয় থেকে বহু নির্বাচনী প্রশ্ন থাকবে।

প্রশ্নপত্র বাংলা ও ইংরেজি উভয় ভাষায় হবে। প্রতি চারটি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা হবে।

ভর্তি যোগ্যতা
এসএসসি ও এইচএসসি মিলিয়ে জিপিএ-৭ এবং আলাদাভাবে কোনোটিতে জিপিএ-৩-এর নিচে পেলে আবেদন করা যাবে না। ভর্তির আবেদন ফি এক হাজার টাকা।

মোবাইল ব্যাংকিং রকেট, বিকাশ অথবা শিওর ক্যাশের মাধ্যমে ফি জমা দিতে হবে। জানতে চাইলে এই পরীক্ষা কমিটির আহ্বায়ক ও ইউজিসি সদস্য অধ্যাপক ড. আখতার হোসেন বলেন, সুষ্ঠুভাবে ভর্তি প্রক্রিয়া সম্পন্নের প্রস্তুতি চলছে।

এ লক্ষ্যে সফটওয়্যার তৈরিসহ অন্যান্য কার্যক্রম চলছে। প্রথমবারের পরীক্ষা হওয়ায় আবেদন ফি একটু বেশি বলে মনে করেন তিনি।