ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

জনপ্রিয় ‘চাঁদপুর গেন্ডারি’

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৯ আগস্ট ২০২২  

চাঁদপুর জেলায় অন্য ফসলের পাশাপাশি আখের আবাদ করে আসছেন কৃষকরা। বিশেষ করে ‘চাঁদপুর গেন্ডারি’ নামে আখ খুবই জনপ্রিয়।  

কৃষি কর্মকর্তারা জানিয়েছেন, এ বছর চিবিয়ে খাওয়া ‘চাঁদপুর গ্যান্ডারি’ আখের আবাদ হয়েছে ৬৪০ হেক্টর জমিতে। নদী উপকূলীয় জেলা চাঁদপুরে কৃষি আবাদের জন্য অন্যতম। চাঁদপুর সদরসহ উপজেলাগুলোতে কম বেশি আখের আবাদ হয় প্রতিবছরই। বিশেষ করে জেলার দু’টি সেচ প্রকল্পে ‘মেঘনা ধনাগোদা’ ও ‘চাঁদপুর সেচ প্রকল্প’ জলাবদ্ধতার আশঙ্কা কম থাকায় আখের বেশি আবাদ হয়। 

এরই মধ্যে কৃষকরা তাদের আখ কাটা শুরু করেছেন। অবার অনেক কৃষক নিজেই ক্ষেত থেকে আখ কেটে বাজারে বাজারে বিক্রি করেন। বড় বড় জমিগুলোর আখ ব্যবসায়ীরা এসে ক্ষেতের মধ্যে দাম দর করে ক্রয় করেন। এসব আখ চাঁদপুর জেলার চাহিদা মিটিয়ে ঢাকা, নোয়াখালিসহ আরো কয়েক জেলায় নিয়ে বিক্রি করা হয়।

 

জনপ্রিয় ‘চাঁদপুর গেন্ডারি’

জনপ্রিয় ‘চাঁদপুর গেন্ডারি’

চাঁদপুর শহরের বিভিন্ন সড়কে ভ্যানগাড়ী করে আখ বিক্রি করতে দেখা গেছে। প্রতি পিস আখ বিক্রি হচ্ছে ২০-৫০ টাকা। আবার সাইজে বড় হলে আরো বেশি দামে খুচরা বিক্রি হয়।

বালিয়া ইউপির কৃষক আবদুস সোবহান জানান, জলাবদ্ধতা ও ছত্রাক রোগে এ বছর আখের ক্ষতি হয়েছে। জমিগুলোতে এখনো জলাবদ্ধতা রয়েছে। তারপরেও আশা করছি ভালো ফলন হবে।

চাঁদপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক মো. জালাল উদ্দিন বলেন, এ বছর চাঁদপুর জেলায় চিবিয়ে খাওয়া আখের আবাদের লক্ষ্যমাত্রা ছিলো ৬২০ হেক্টর, আবাদ হয়েছে ৬৪০ হেক্টর। জলাবদ্ধতার কারণে কৃষকদের কিছুটা ক্ষতি হয়েছে। জলবাদ্ধতা ও ছত্রাক জাতীয় রোগ থেকে রক্ষায় কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে।