ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

জার্মানিতে ১০ দিনের মধ্যে করোনা সংক্রমণ হ্রাস পেতে পারে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৭ মার্চ ২০২০  

অন্য পন্য আছে, শুধু চাল, ময়দা, নুডুলস, দুধ রাখার রেকগুলি শূন্য হয়ে আছে। হ্যানোভার শহরের একটি সুপার মার্কেট কতৃপক্ষ ক্রেতাদের কম করে কেনার নোটিশ ঝুলিয়েছে।

অন্য পন্য আছে, শুধু চাল, ময়দা, নুডুলস, দুধ রাখার রেকগুলি শূন্য হয়ে আছে। হ্যানোভার শহরের একটি সুপার মার্কেট কতৃপক্ষ ক্রেতাদের কম করে কেনার নোটিশ ঝুলিয়েছে।

জার্মানির রাজধানী বার্লিনে সোমবার সংক্রমণ রোগ বিষয়ের গবেষণা কেন্দ্র, রবার্ট কক ইনস্টিটিউট এক সাংবাদিক সম্মেলনে জানিয়েছে, আগামী ১০ থেকে ১২ দিনের মধ্য জার্মানিতে করোনা সংক্রমণ হ্রাস পেতে পারে।

জার্মানি ইতিমধ্যেই তার উত্তর দিকের সীমান্ত ডেনমার্ক এবং দক্ষিণে অস্ট্রিয়া, সুইজারল্যান্ড ও লুক্সেমবার্গের সীমানা বন্ধ করে দিয়েছে। রবার্ট কক ইনস্টিটিউটের (আরকেআই) সহসভাপতি লার্স শ্যাচেড সোমবার ইনস্টিটিউটের এক সংবাদ সম্মেলনে বলেছেন, সীমান্ত বন্ধসহ শিক্ষাপ্রতিষ্ঠান, ক্লাব, বার, সিনেমা হল, থিয়েটার, সুইমিং পুল, স্টেডিয়াম, বেশি লোকের সমাবেশে নিষেধাজ্ঞা এই পদক্ষেপগুলির ফলে হয়তো দশ থেকে বারো দিনের মধ্যে আক্রান্তদের সংখ্যা কমবে।

রবার্ট কক ইনস্টিটিউটের লার্স শ্যাচেড, পাশাপাশি জন সচেতনতা ও অন্যদের প্রতি সমীহ ও এই ভাইরাস সম্পর্কে অহেতুক ভীত না হয়ে নিজেদের এবং অন্যদের সহযোগিতা করতে অনুরোধ করেছেন। তিনি ঘরে ঘরে করোনা পার্ট না করবার জন্য অনুরোধ করেছেন। সংক্রমণের উচ্চ ঝুঁকির কারণে সন্দেহভাজন ব্যক্তিদের স্ব-ইচ্ছায় নিজেদের আলাদা থাকা উচিত বলে তিনি জানিয়েছেন। তিনি সন্দেহভাজন আক্রান্তদের পুরোপুরি আক্রান্ত কিনা তা পরীক্ষা করতে ন্যুনতম ৪ দিন সময় লাগে বলে জানান। স্পেন বা ইতালির মতো জার্মানিতে দেশজুড়ে কারফিউ জারির মতো অবস্থা হবে কিনা তা এখনো বলবার সময় আসেনি বলে জানান।

সোমবার দুপুর পর্যন্ত জার্মানি জুড়ে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬ হাজার ৫৭৮ আর এই ভাইরাসে মারা গেছেন ১৩ জন। ক্রমান্বয়ে সংক্রমণের সংখ্যা বৃদ্ধি জার্মানিতে আতঙ্ক তৈরি করেছে।জার্মানির মধ্য পশ্চিম সীমান্তের নর্থ রাইন ভেষ্টফালেন রাজ্যে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ ২ হাজার ৪৯৩।

সোমবার কাজের দিন হলেও অনেকে কাজে যাননি। বিভিন্ন স্থানে রাস্তাঘাট খাঁ খাঁ করছে।সুপার মার্কেট গুলিতে অন্য পণ্য আছে, শুধু চাল, ময়দা, নুডলস, দুধ রাখার রেকগুলি শূন্য হয়ে আছে। সুপার মার্কেট কর্তৃপক্ষ আলাদা নোটিশ টাঙিয়ে ক্রেতাদের পরিবার প্রতি এই সব পণ্য তিনটি বা কোথাও একটি ক্রয় করবার জন্য অনুরোধ জানিয়েছে।

জার্মানির পার্লামেন্ট আগামী সপ্তাহে চালু থাকার পর, এক সপ্তাহ আগেই ইস্টার উপলক্ষে তিন সপ্তাহের জন্য বন্ধ থাকবে। জার্মানির বিভিন্ন প্রতিষ্ঠান তার কর্মীদের জন্য বাসায় বসে কাজ করবার জন্য হোম অফিস ব্যবস্থা করেছে।

জার্মানিসহ ইউরোপের সর্বত্র গত দুই সপ্তাহ জুড়ে রেডিও, টেলিভিশন ও পত্র পত্রিকায় করোনা বিষয়ক নানা খবর সবচেয়ে বেশি প্রাধান্য পাচ্ছে।