ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

জীবনে সুখী হতে চান? বিষাক্ত বন্ধুদের চিনুন এবং তাড়ান!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৫ আগস্ট ২০১৯  

সবার জীবনেই বন্ধু থাকে। ভালো বন্ধুর যেমন জীবনে খুবই প্রয়োজন তেমনই জীবনে এমন কিছু বন্ধুও আসে যারা শুধুমাত্র সমস্যাই তৈরি করে। আপনি তাদের হয়তো সরাসরি না বলতে পারেন না, কিন্তু তাদের জন্যই আপনাকে মানসিক সমস্যায় ভুগতে হয়। এমনকী প্রশ্নের মুখেও পড়তে হয়। এই লক্ষণগুলো খেয়াল করলে বুঝবেন আপনার বন্ধুত্ব মোটেও ভালো দিকে গড়াচ্ছে না!

১. এই বন্ধুর কারণেই আপনি হীনম্মন্যতায় ভুগছেন। অনেকবার আশাহত হয়েছেন। 

২. এই বন্ধুর জন্য আপনার অনেক ফালতু সম নষ্ট হচ্ছে। 

৩. মনে হচ্ছে জোর করে আপনার উপর কিছু চাপিয়ে দেওয়া হচ্ছে।

৪. বন্ধুত্ব একতরফা। 

৫. এই বন্ধুত্বের মধ্যে ভালোবাসার চেয়েও বেশি আছে হিংসা। ভালো সাজার নাটক। 

যেভাবে মোকাবিলা করবেন- 

বন্ধুকে ভালো করে জানুন- খুব ভালো করে বন্ধুকে বোঝার চেষ্টা করুন। সে হয়তো জীবনে আপনাকে পেয়ে সুখী। কিন্তু আপনার ক্ষেত্রে তা নাও হতে পারে। সবসময় ভালো খারাপের তুলনা করে নিন। 

আপনি ঠিক করুন- যথেষ্ঠ বয়স হয়েছে। সুতরাং আপনি ঠিক করুন বন্ধুত্ব আসলেই রাখবেন কিনা। এবং তা যথাসম্ভব দ্রুত করুন। 

কিছুটা সময় দিন নিজেকে- বন্ধুত্বের বাইরেও নিজের জন্য কিছুটা সময় রাখুন। নিজের জন্য ভাবুন। আর কিছু মানুষকে এড়িয়ে চলতে শিখুন।