ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছেন লালমাই উপজেলা নির্বাহী অফিসার

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২০  

সারাবিশ্বে ছড়িয়ে পড়ছে প্রাণঘাতি (কোভিড-১৯) করোনাভাইরাস। এর থেকে রক্ষা পায়নি বাংলাদেশও। এ মহামারী ভাইরাসের কবল থেকে লালমাই উপজেলার মানুষকে রক্ষা করতে নিজের জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত ছুঁটে বেড়াচ্ছেন ইউএনও কে এম ইয়াসির আরাফাত।

তিনি কখনও ছুটছেন জনসাধারণকে সচেতন করতে। কখনও ছুটছেন দরিদ্র অসহায় মানুষের কাছে খাদ্যসামগ্রী পৌঁছে দিতে। আবার কখনও ছুটে যাচ্ছেন বিভিন্ন হাট-বাজারে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে বাজার মনিটরিং করতে। ইউএনও’র এ নিরন্তন ছুটে চলা শুধু মানুষকে একটু সেবা দেয়া।
ইউএনও ইয়াসির আরাফাত যেখানে অনিয়ম-অসঙ্গতি, সেখানে তিনি দ্রুত ছুটে যাচ্ছেন। সার্বক্ষণিক সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও মুঠোফোনের মাধ্যমে গোটা উপজেলার সকল শ্রেণি-পেশার মানুষের সাথে যোগাযোগ রক্ষা করে চলেছেন। সরকারি বিভিন্ন দিক-নির্দেশনা ও বিজ্ঞপ্তি ফেসবুকের মাধ্যমে তাৎক্ষণিক লোকজনকে জানিয়ে দিচ্ছেন। করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে মানুষকে ঘরে রাখতে নানা পদক্ষেপ গ্রহণ করছেন। ইউএনও’র এসব ইতিবাচক কর্মকান্ড উপজেলার সাধারণ মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছে।
দূরন্ত ছুটে চলা, অবিরাম জীবনের অর্থ খুঁজে ফেরা এই মানুষটি নিজেও জানেন প্রাণঘাতি নোবেল করোনা ভাইরাস কতটা ভয়ংকর। তবুও ভয়কে জয় করে সাধারণ মানুষকে বাঁচাতে এবং সচেতন করতে নিরলস কাজ করে যাচ্ছেন। ইউএনওর অক্লান্ত পরিশ্রমে বাড়ছে উপজেলার সাধারণ মানুষের মাঝে সচেতনতা।
তবে তিনি অনেকটা অসহায়ত্বও প্রকাশ করেছেন। ইউএনও ইয়াসির আরাফাত বলেন, ‘করোনা সম্পর্কে মানুষকে বোঝাতে বোঝাতে এখন ক্লান্ত হয়ে পড়েছি। মানুষ কথা শুনছেন না। সরকারি নির্দেশনা মানছেন না। দেখা গেছে, স্পর্টে গিয়ে সচেতন করেছি ও বুঝিয়েছি। কিন্তু কিছুক্ষণ পর যা তাই। আর কত বুঝালে তাদের মাঝে শুভবুদ্ধির উদয় হবে। আমি, এসিল্যান্ড এবং ওসি সাহেব নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে মানুষকে করোনা থেকে রক্ষা করতে দিনরাত পরিশ্রম করছি। মানুষ আমাদের কষ্টের মূল্য দিচ্ছে না। মানুষ নিজেরা সচেতন না হলে আমাদের পক্ষে গোটা উপজেলা কি ঠিক রাখা সম্ভব?
তিনি আরো বলেন, ‘তবে লালমাই উপজেলায় এখন পর্যন্ত কোন করোনা রোগী শনাক্ত হয়নি। তাই সকলের কাছে আমার বিশেষ অনুরোধ দয়া করে প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বের হবেন না। নিজে বাঁচুন অন্যকে বাঁচতে সহায়তা করুন।’
উল্লেখ্য, উপজেলায় করোনায় কর্মহীন আর্থিক সংকটে পড়া মধ্যবিত্তদের সহায়তায় হটলাইন (০১৭২৭-৭৬২০৯৩) চালু করেছেন কুমিল্লার লালমাই উপজেলা নির্বাহী অফিসার কেএম ইয়াসির আরাফাত। হটলাইনে এসএমএস পাঠালেই তদন্ত সাপেক্ষে মিলছে খাদ্য সহায়তা। গত তিনদিনে এসএমএস পেয়ে ২শ ৫৫টি মধ্যবিত্ত পরিবারে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে খাদ্য সামগ্রী পৌছে দেয়া হয়েছে।
জানা যায়, ১৫ এপ্রিল পর্যন্ত করোনায় ক্ষতিগ্রস্থ দিনমজুর, ভিক্ষুক, হতদরিদ্রসহ আর্থিক সংকটে পড়া প্রায় ১১ সহস্রাধিক পরিবারে খাদ্য সামগ্রী পৌছেছে।