ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

জুলাইয়ে রপ্তানি আয় বেড়েছে ১৩.৩৯ শতাংশ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৫ আগস্ট ২০২০  

চলমান করোনাভাইরাস মহামারিতে বাংলাদেশের রপ্তানি আয় তলানিতে নেমেছিল। জুলাই মাসে এসে রপ্তানি বাণিজ্যে ঘুরে দাঁড়ালো বাংলাদেশ।

জুলাইয়ে পণ্য রপ্তানি থেকে ৩৯১ কোটি ৯ লাখ ২০ হাজার ডলার আয় হয়েছে। যা গত বছরের জুলাই মাসের তুলনায় ২৩.০৬ মিলিয়ন মার্কিন ডলার বেড়েছে। আর লক্ষ্যমাত্রা থেকে ১৩.৩৯ শতাংশ বেশি।

মঙ্গলবার (০৪ আগস্ট) রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে পণ্য রপ্তানি থেকে ৩৯১ কোটি ৯ লাখ ২০ হাজার ডলার আয় করেছে বাংলাদেশ।

গত বছর জুলাই মাসে রপ্তানি আয় হয়েছিল ৩৮৮ কোটি ৭৮ লাখ ৬০ হাজার ডলার। সে হিসেবে গত বছরের জুলাই মাসের তুলনায় রপ্তানি হয় বেড়েছে ২ কোটি ৩০ লাখ ৬০ হাজার ডলার। চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ের রপ্তানির লক্ষ্যমাত্রা ছিল ৩৪৪ কোটি ৯০ লাখ ডলার। লক্ষ্যমাত্রা থেকে ১৩.৩৯ শতাংশ রপ্তানি বৃদ্ধি পেয়েছে।

ইপিবির তথ্যে দেখা যায়, ২০২০-২১ অর্থবছরের প্রথম মাসে অর্থাৎ জুলাই মাসে তৈরি পোশাক খাতে রপ্তানি আয় হয়েছে ৩২৪ কোটি ৪৯ লাখ ৪০ হাজার ডলার। লক্ষ্যমাত্রা ছিল ২৮৪ কোটি ২০ লাখ ৬০ হাজার ডলার। সে হিসেবে রপ্তানি আয় বেড়েছে ১৪.১৮ শতাংশ।

হোম ট্যাক্সটাইল খাতে রপ্তানি আয় হয়েছে ৯ কোটি ৪০ লাখ ১০ হাজার ডলার। লক্ষ্যক্ষমাত্রা ছিল ৮ কোটি ৭ লাখ ৬০ হাজার ডলার। লক্ষ্যমাত্রা থেকে রপ্তানি বেশ হয়েছে ১৬. ৪১ শতাংশ।

ম্যানুফ্যাকচারিং খাতে রপ্তানি আয় হয়েছে ৩৭৬ কোটি ৭৩ লাখ ৪০ হাজার ডলার। লক্ষ্যমাত্রা ছিল ৩৩১ কোটি ৭ লাখ ডলার। যা লক্ষ্যমাত্রা থেকে ১৩.৭৯ শতাংশর বেশি আয় হয়েছে। ক্যামিকেল পণ্য রপ্তানি করে আয় হয়েছে ২ কোটি ২৯ লাখ ৮০ হাজার ডলার। লক্ষ্যমাত্রা ছিল ২ কোটি ৬ লাখ ১০ হাজার ডলার। রপ্তানি আয় বেড়েছে ১১.৫ শতাংশ।

চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি করে আয় হয়েছে ৮ কোটি ৯৯ লাখ ৪০ হাজার ডলার। লক্ষ্যমাত্রা ছিল ৭ কোটি ৭৩ লাখ ৯০ হাজার ডলার। সে হিসেবে রপ্তানি আয় বেড়েছে ১৬. ২২ শতাংশ।

পাট ও পাটজাত পণ্য রপ্তানিতে আয় হয়েছে ১০ কোটি ৩৫ লাখ ১০ হাজার ডলার। লক্ষ্যমাত্রা ছিল ৯ কোটি ৮১ লাখ ৭০ হাজার। রপ্তানি বেশি হয়েছে ৫.৪৪ শতাংশ।

কৃষি পণ্য রপ্তানি করে আয় হয়েছে ১০ কোটি ১০ লাখ ৬০ হাজার ডলার। লক্ষ্যমাত্রা ছিল ৯ কোটি ১০ হাজার ডলার। সে হিসেবে লক্ষ্যমাত্রা থেকে রপ্তানি বেড়েছে ১২.২৮ শতাংশ।

হিমায়িত মাছ রপ্তানি করে আয় হয়েছে ৪ কোটি ২৫ লাখ ২০ হাজার ডলার। লক্ষ্যমাত্রা ছিল ৪ কোটি ৮২ লাখ ৯০ হাজার ডলার। সে হিসেবে লক্ষ্যমাত্রা থেকে ১১.৯৫ শতাংশ কম।

করোনা ভাইরাস মহামারির এই সময়ে চলতি অর্থবছরে ৪৮ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য ও সেবা রপ্তানির লক্ষ্যমাত্রা ঘোষণা করেছে সরকার, যা গেল অর্থবছরের রপ্তানি আয়ের চেয়ে ১৯ দশমিক ৭৯ শতাংশ বেশি। প্রায় ২০ শতাংশ প্রবৃদ্ধি ধরা হয়েছে। ২০১৯-২০ অর্থবছরে ৫৪ বিলিয়ন ডলারের রপ্তানি লক্ষ্যমাত্রা ধরে মহামারির ধাক্কার পর শেষ পর্যন্ত ৪০ দশমিক ০৬ বিলিয়ন ডলার আয় করতে পেরেছে বাংলাদেশ। সে হিসেবে এবারের লক্ষ্যমাত্রা গত অর্থবছরের চেয়ে ৬ বিলিয়ন ডলার কম।

নতুন অর্থবছরে পণ্য রপ্তানি করে ৪১ ও সেবা খাতে ৭ বিলিয়ন ডলার আয়ের প্রত্যাশা করছে সরকার। বিশ্ববাণিজ্যে কোভিড-১৯-এর নেতিবাচক প্রভাবের ফলে বিগত মার্চ, এপ্রিল ও মে মাসে পণ্য খাতের রপ্তানি আয় হ্রাস পেয়েছে। তবে জুনে তা বৃদ্ধি পেতে শুরু করেছে। বিশ্ব অর্থনীতি ২০২১ সালের মধ্যেই প্রবৃদ্ধির ধারায় ফিরে আসবে।

ইপিবি সূত্রে জানা গেছে, কোভিড-১৯ মহামারীর ধাক্কা বাংলাদেশে লাগতে শুরু করে গত মার্চ মাস থেকে, এপ্রিলে রপ্তানি কমে মাত্র ৫২ কোটি ডলারে নেমে এসেছিল, যা ছিল রেমিটেন্সের চেয়েও কম। বিধিনিষেধ শিথিল করে কলকারখানা চালুর পর মে মাসে রপ্তানি বেড়ে ১৪৬ কোটি ৫৩ লাখ ডলারে দাঁড়ায়। অর্থবছরের শেষ মাস জুন মাসে পণ্য রপ্তানি থেকে আয় হয়েছিল ২৭৮ কোটি ৪৪ লাখ ডলার। সব মিলিয়ে গোটা ২০১৯-২০ অর্থবছরে বিভিন্ন পণ্য রপ্তানি করে বাংলাদেশ ৩ হাজার ৩৬৭ কোটি ৪০ লাখ (৩৩.৬৭ বিলিয়ন) ডলার আয় করেছে। এই অঙ্ক আগের অর্থবছরের চেয়ে ১৭ শতাংশ কম। আর লক্ষ্যের চেয়ে কম ২৬ শতাংশ।

গত অর্থবছরে রপ্তানি আয়ের প্রধান খাত তৈরি পোশাক রপ্তানি থেকে আয় হয়েছে ২৭ দশমিক ৯৫ বিলিয়ন ডলার। লক্ষ্য ছিল ৩৮ দশমিক ২০ বিলিয়ন ডলার। ২০১৯-২০ অর্থবছরে নিট পোশাক রপ্তানি থেকে আয় হয়েছে ১৩ দশমিক ৯১ বিলিয়ন ডলার। আগের বছরের চেয়ে আয় কমেছে ১৭ দশমিক ৬৫ শতাংশ। ওভেন পোশাক থেকে আয় হয়েছে ১৪ দশমিক ০৪ বিলিয়ন ডলার। প্রবৃদ্ধি কমেছে ১৮ দশমিক ৫৮ শতাংশ।