ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ডাইনিং বন্ধ, হোটেলে উচ্চমূল্য: বিপাকে কুবি শিক্ষার্থীরা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৮ মে ২০২২  

দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে খাবারের দাম বেড়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সংলগ্ন হোটেলগুলোতে। নিস্নমানের খাবারে ১৫ থেকে ২০ শতাংশ দাম বৃদ্ধি করেছে হোটেল মালিকেরা। এদিকে আবাসিক হল খুলে দেওয়ার চারদিন পরও ডাইনিং চালু না হওয়ায় বাধ্য হয়ে হোটেলে খেতে হচ্ছে শিক্ষার্থীদের। ফলে অস্বাস্থ্যকর পরিবেশে মানহীন উচ্চমূল্যের খাবার নিয়ে বিপাকে পড়ছেন তারা।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয় সংলগ্ন হোটেলগুলোতে দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি পাওয়ায় প্রায় সব খাবারের দাম বৃদ্ধি করা হয়েছে। মামা হোটেল, নবী মামা হোটেলে পূর্বের চেয়ে প্রতিটি খাবারের দামে ৫ থেকে ২০ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। পরটা ৫ টাকা থেকে ১০ টাকা, ডিম ভাজি ১৫ টাকা থেকে ২৫ টাকা, মুরগি ৪০ টাকা থেকে ৫০ টাকা, শিং মাছ ৫০ টাকা থেকে ৭০ টাকা করা হয়েছে। 
এছাড়া গরুর মাংস (হাফ) ৬০ টাকা থেকে ৮০ টাকা হয়েছে। খাবারের মানের কোনো ধরনের উন্নয়ন না হলেও দ্রব্যমূল্যের বৃদ্ধির সঙ্গে সঙ্গে খাবারের দাম বৃদ্ধি করা হয়েছে। 

ফলে অপুষ্টিসহ ডায়রিয়াজনিত রোগে ভুগছেন শিক্ষার্থীরা। এদিকে হলের ডাইনিং বন্ধ থাকায় হোটেল মালিকদের কাছে জিম্মি হয়ে পড়েছে তারা। খাবার দাম নিয়ে শিক্ষার্থীরা অভিযোগ করলেও হোটেল মালিকদের দাবি দ্রব্যমূল্যের বৃদ্ধির ফলে বেড়েছে খাবারের দাম। 

বিশ্ববিদ্যালয়ের প্রায় ১০-১৫ জন শিক্ষার্থী জানান, দ্রব্যমূল্যের অজুহাতে সব খাবারে দাম বেড়েছে হোটেলগুলোতে। বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া অধিকাংশ শিক্ষার্থী মধ্যবিত্ত পরিবারের। প্রতিদিন উচ্চমূল্যে খাবার খেতে হিমশিম খেতে হচ্ছে তাদের। এছাড়া অনেক হোটেলে কিছু খাবারের দাম অযৌক্তিকভাবে বাড়ানো হয়েছে। যার ফলে প্রয়োজনীয় খাবারগুলোই কিনে খাওয়া কঠিন হয়ে পড়ছে। 
বিশ্ববিদ্যালয় প্রশাসন হোটেল মালিকদের সঙ্গে কথা বলে দাম নির্ধারণ করে দিলে শিক্ষার্থীদের জন্য ভালো হয়। 

এ দিকে হলের ডাইনিং বন্ধ থাকায় বাধ্য হয়ে হোটেলের উচ্চমূল্যের অস্বাস্থ্যকর খাবার খেতে বাধ্য হচ্ছে। বিভিন্ন হলের আবাসিক শিক্ষার্থীরা বলেন, হল খোলার চারদিনেও ডাইনিং চালুর বিষয়ে কোনো পদক্ষেপ নেয়নি প্রশাসন। বাইরের হোটেলের চেয়ে স্বাস্থ্যকর পরিবেশ থাকে হলগুলোতে। এছাড়া শিক্ষার্থীরা সাশ্রয়ীমূল্যে খাবার থেকে পারে কিন্তু ডাইনিং চালু না হওয়ায় বাধ্য হয়ে হোটেলে খেতে হচ্ছে আমাদের। 

তবে হোটেল মালিকেরা বলছেন, চাল, তেলসহ প্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি পাওয়ায় খাবারের দাম বৃদ্ধি করতে হয়েছে। 

হল ডাইনিংয়ের বিষয়ে জানতে চাইলে শহিদ ধীরেন্দ্রনাথ দত্ত হলে প্রভোস্ট ড. মোহাম্মদ মিজানুর রহমান বলেন, আমাদের হলের ডাইনিং যেহেতু শিক্ষার্থীদের মাধ্যমে চালাতে হয়, সেজন্য তাদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নিতে হবে। তবে আমি আজকেই ডাইনিং ম্যানেজারদের সঙ্গে বসে ডাইনিং চালুর ব্যবস্থা করব। 

সার্বিক বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন বলেন, সারাবিশ্বে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি চলছে। সেজন্য হয়তো হোটেলের খাবারের দাম বৃদ্ধি পেয়েছে। সেটাতেও আমাদের কিছু করার নেই। তবে হলের ডাইনিং চালুর বিষয়ে হল প্রভোস্টদের সঙ্গে কথা বলতে বলেন তিনি।