ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ডেটিং অ্যাপে বন্ধুত্ব দিয়ে শুরু, অতপর...

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৯ আগস্ট ২০২২  

দেশে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে বিভিন্ন ডেটিং অ্যাপ। এসব অ্যাপের মাধ্যমে নানা মানুষকে ফাঁদে ফেলে প্রতারণার মাধ্যমে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে প্রতারকচক্র।

প্রচলিত এসব অ্যাপের মাধ্যমে প্রথমে হচ্ছে বন্ধুত্ব। এরপর প্রেম ও একান্তে সময় কাটাতে বাসায় আমন্ত্রণ। এরপর জিম্মি করে চালানো হয় নির্যাতন। অন্তরঙ্গ মুহূর্তের ছবি ও ভিডিও ছড়িয়ে দেওয়ার ভয় দেখিয়ে দাবি করা হয় মোটা অঙ্কের টাকা।

ভুক্তভোগী সূত্রে জানা গেছে, বর্তমানে দেশে টিন্ডার, মিনগেল ২, ট্যানট্যান, চ্যাটিউ, নিনবো, ব্যাডো, হ্যাপন, ল্যামঅ্যাওয়ার, ট্যাগড, লভো, হাই ৫, ওয়াপলগ, সিএসএল, বু, মামবা, উওপ্লাস ও জয়ি ছাড়াও বেশকিছু অ্যাপ চালু রয়েছে।

এদিকে চলতি বছরের জানুয়ারিতে দশটির মতো ডেটিং অ্যাপ বন্ধে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) চিঠি দেয় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ। কিন্তু অ্যাপগুলো এখনো সক্রিয়।

পুলিশ জানায়, কিছুদিন আগে টিন্ডার অ্যাপে ৩৭-৩৮ বছর বয়সী একজন পুরুসের সঙ্গে ৩০ বছর বয়সী এক নারীর পরিচয় হয়। দুজনেই বিবাহিত। এরপর তারা সময় কাটানোর জন্য কক্সবাজার যান। সেখানে স্বামী-স্ত্রী পরিচয়ে একটি হোটেলে ওঠেন। তাদের মধ্যে শারীরিক সম্পর্কও হয়। সেই অন্তরঙ্গ মুহূর্তের ভিডিও তারা নিজেরাই মোবাইলে ধারণ করেন। ঢাকায় ফেরার পর ওই পুরুষের স্ত্রী মোবাইলে সেই অন্তরঙ্গ মুহূর্তের ভিডিও দেখতে পান। এরপর ঘটনাটি মামলা পর্যন্ত গড়ায়। পরবর্তী সময়ে তাদের মধ্যে তালাক হয়ে যায়।

এক সময় ড্যাটিং অ্যাপ ব্যবহারকারী বেসরকারি চাকরিজীবী সাব্বির আহম্মেদ বলেন, দেশের সামাজিক মূল্যবোধ ও ধর্মীয় দৃষ্টিকোণ থেকে এসব অ্যাপ ব্যবহার উচিত নয়। তবুও একশ্রেণির মানুষ, তাদের মধ্যে বেশিরভাগ প্রবাসী এ অ্যাপ ব্যবহার করেন।

এদিকে ডেটিং অ্যাপের ফাঁদে ফেলে অপহরণ করে টাকা আদায়ের সঙ্গে জড়িত একটি চক্রের সন্ধান পাওয়ার কথা জানিয়েছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি)। পুলিশ বলছে, এক ব্যক্তি ও তার মেয়ে চক্রের অন্যতম সদস্য। পুলিশ অন্তত ১৫টি বিদেশি ডেটিং অ্যাপ শনাক্ত করেছে।

ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মোহাম্মদ তারেক বিন রশিদ বলেন, শুধু কম বয়সী নয়, বেশি বয়সীরাও ঝুঁকছে ডেটিং অ্যাপের দিকে। এসব অ্যাপ ব্যবহার করে অনেকেই টাকা-পয়সা খোয়ানোর অভিযোগ করেছেন। এসব কারণে আমরা কিছু ডেটিং অ্যাপস বন্ধে সুপারিশ করেছিলাম।

বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র বলেন, যারা এসব ডেটিং অ্যাপ ব্যবহার করে অপরাধ করছে তাদের আইনের আওতায় আনা প্রয়োজন। গুগল প্লে-স্টোর আমরা বন্ধ করতে পারি না। যে কেউ ডাউনলোড করে তার কাজ চালিয়ে যাচ্ছে। একেবারে বন্ধ করতে হলে সম্পূর্ণ গুগল বন্ধ করে দিতে হবে, যা সম্ভব নয়। কাজেই এসব ডেটিং অ্যাপস ব্যবহার করে যারা অপরাধ করছেন তাদের আইনের আওতায় আনতে হবে।