ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দুর্ঘটনা কমাতে সক্রিয় হাইওয়ে পুলিশ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২২ অক্টোবর ২০২০  

‘মুজিব বর্ষের শপথ, সড়ক করবো নিরাপদ’- এ স্লোগানকে জাতীয় নিরাপদ সড়ক দিবসকে সামনে রেখে গতকাল বৃহস্পতিবার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে বিভিন্ন সচেতনতামূলক কর্মসূচি পালন করেছে হাইওয়ে পুলিশ।

এরই অংশ হিসেবে মহাসড়কের চৌদ্দগ্রাম এলাকায় সচেতনতামূলক লিফলেট বিতরণ, প্রযুক্তি ব্যবহার করে গাড়ির গতি-কাগজপত্র পরীক্ষা ও চালক মাদকাসক্ত কি না যাচাই করেছে মিয়াবাজার হাইওয়ে পুলিশ। বুধবার সকাল থেকে বিকেল পর্যন্ত মহাসড়কের লালবাগ-দত্তসার পর্যন্ত হাইওয়ে পুলিশ কুমিল্লা অঞ্চলের পুলিশ সুপার নজরুল ইসলামের নির্দেশনায় মিয়াবাজার হাইওয়ে পুলিশের ইনচার্জ একেএম শরফুদ্দীনের নেতৃত্বে পৃথক টিম এ কার্যক্রম পরিচালনা করে। এ সময় এসআই জয়নাল আবেদীনসহ পুলিশ সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। পুলিশের সচেতনতামূলক কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেছেন বিভিন্ন গাড়িতে থাকা নারী-পুরুষ যাত্রী ও চালক-হেলপারবৃন্দ। দুর্ঘটনা এড়িয়ে সড়ক নিরাপদ রাখতে হাইওয়ে পুলিশ গাড়ির চালক-হেলপার যাত্রীদের নয়টি পরামর্শ দেয়। এরমধ্যে রাস্তা পারাপারে ফুটওভার ব্রিজ ব্যবহার,  নিষিদ্ধ ও ঝুকিপূর্ণ যানবাহনের যাত্রী না হওয়া, যত্রতত্র গাড়ি থামানো ও পার্কিং করা থেকে বিরত থাকা, উল্টো পথে গাড়ি না চালানো এবং অযথা হর্ণ না বাজানো, ঝুঁকি নিয়ে গাড়ি ওভারটেক না করা, চোখে ঘুম নিয়ে গাড়ি না চালানো, বিপজ্জনকভাবে মালামাল বোঝাই করে গাড়ি না চালানো, গাড়ি চালনারত অবস্থায় মোবাইল ফোন ব্যবহার না করা ও মহাসড়কে জরুরি গাড়ি মেরামতের সময় গাড়ির সামনে এবং পিছনে রাস্তায় রিফেক্টিং কোণ ব্যবহার করা।

ঢাকাগামী শ্যামলী পরিবহনের বাসের চালক জসিম উদ্দিন বলেন, ‘হাইওয়ে পুলিশের সচেতনতামূলক উদ্যোগকে স্বাগত জানাই। পুলিশের নজরদারির কারণে অনেক চালক মাদক সেবন থেকে বিরত থাকছে এবং নিয়ম মেনে গাড়ি চালাচ্ছে। এতে করে দুর্ঘটনা এড়িয়ে সড়ক নিরাপদ থাকছে’।

দাউদকান্দিতে সচেতনতা কর্মসূচি:

"মুজিব বর্ষের শপথ, সড়ক করবো নিরাপদ" এ স্লোগানে এবার ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হবে।

এ উপলক্ষে দাউদকান্দি হাইওয়ে থানা পুলিশ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দাউদকান্দি বিশ্বরোড, গৌরীপুর বাসষ্ট্যান্ড, জিংলাতলী অংশে পথচারীদের লিফলেট বিতরণ ও ফুটওভার ব্রীজ ব্যবহারে সচেতনতা করেন। স্পীডগানের মাধ্যমে গাড়ির গতি নির্ধারন করা হয়।

বুধবার দুপুরে দাউদকান্দি হাইওয়ে থানার অফিসার ইনচার্জ সরকার আব্দুল্লাহ আল মামুনের উদ্যোগে এ কর্মসূচী পালন করা হয়।

এসময় নিরাপদ সড়ক চাই (নিসচা) কুমিল্লা উত্তর জেলার যুগ্ম সাধারণ সম্পাদক ও দাউদকান্দি প্রেস কাবের সাংগঠনিক সম্পাদক আলমগীর হোসেন, গৌরীপুর সরকারী কলেজ শাখার ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও নিসচা'র সদস্য মোহাম্মদ রোমান, নিসচা'র সদস্য মো: নাজমুল হাসান এবং হাইওয়ে পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।

ময়নামতি হাইওয়ে ক্রসিং থানা পুলিশের লিফলেট বিতরণ:

“ মুজিব বর্ষের শপথ,সড়ক করবো নিরাপদ” শ্লোগান নিয়ে ময়নামতি হাইওয়ে ক্রসিং থানা পুলিশ তিন দিনব্যাপী কর্মসূচির অংশ হিসেবে গতকাল বুধবার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ময়নামতি সেনানিবাস,কোটবাড়ি নন্দনপুর ও পদুয়ারবাজার বিশ্বরোড এলাকায় বিভিন্ন কর্মসূচি পালন করেছে।

ময়নামতি হাইওয়ে ক্রসিং থানা পুলিশ সুত্র জানায়, জাতীর জনক বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে “ মুজিব বর্ষের শপথ,সড়ক করবো নিরাপদ” শ্লোগান নিয়ে ময়নামতি হাইওয়ে ক্রসিং থানা পুলিশ নিরাপদ সড়ক গড়ার লক্ষ্যে

গতকাল বুধবার সকাল থেকে মহাসড়কের ময়নামতি সেনানিবাস,আলেখারচর, কোটবাড়ি ও পদুয়ারবাজার এলাকায় বিভিন্ন শ্রেনীর চালক,যাত্রী ও পথচারীদের মাঝে  লিফলেট বিতরন,ফুটওভারব্রীজ ব্যবহারের সচেতনতা, অবৈধ পার্কিং রোধে সতর্কতামূলক লিফলেট বিতরন করেন। হাইওয়ে পুলিশের একাধিক টিম সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এই কার্যক্রম পরিচালনা করেন। ময়নামতি হাইওয়ে ক্রসিং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ( ওসি) শাফায়েত হোসেন জানান, বৃহস্পতিবার জাতীয় নিরাপদ সড়ক দিবস।  জাতীর জনকের জন্মশত বার্ষিকীতে “ মুজিব বর্ষের শপথ,সড়ক করবো নিরাপদ” প্রতিপাদ্য নিয়ে এই দিবসটিকে উপলক্ষ্য করে হাইওয়ে পুলিশ গতকাল বুধবার সারাদিন যানবাহনের চালক,যাত্রীসহ সাধারন নাগরিদের সচেতন হোন,নিরাপদ থাকুন বিষয়ে সচেতনা সৃষ্টি করতে লিফলেট বিতরন করেছে। আগামীকাল শুক্রবার পর্যন্ত আমাদের এই কার্যক্রম চলবে।