ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ঢাকা-চট্টগ্রাম রুটের কোন ট্রেন কখন ছাড়ে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২০  

চট্টগ্রাম-ঢাকা রুটে সম্প্রতি আন্তঃনগরের বহরে যুক্ত হওয়া ট্রেনের সংখ্যা ছয়টি। করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন বন্ধ থাকার পর একে একে চালু হয়েছে সবগুলো ট্রেন। ট্রেনগুলো হলো- সুবর্ণ, মহানগর, চট্টলা, সোনার বাংলা, গৌধূলী ও তূর্ণা নিশীথা এক্সপ্রেস।

রেলওয়ে চট্টগ্রামের বিভাগীয় ব্যবস্থাপক সাদেকুর রহমান বলেন, রেলপথ মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে চট্টগ্রাম-ঢাকা রুটের সবগুলো আন্তঃনগর ট্রেন চলাচল করছে। অনলাইনের পাশাপাশি কাউন্টারেও টিকিট প্রদান করা হচ্ছে। কোনো প্রকার স্ট্যান্ডিং টিকিট ইস্যু করা হচ্ছে না। এছাড়া দুই সিটের বিপরীতে একটি করে টিকিট বিক্রি করা হচ্ছে।

করোনা পরিস্থিতিতে দুই মাস বন্ধ থাকার পর চলতি বছরের ২ মে প্রাথমিকভাবে আটটি ট্রেন চালুর প্রস্তাবনা দেয় রেলপথ মন্ত্রণালয়। এরপর ৩১ মে থেকে সুবর্ণ ও সোনার বাংলা এক্সপ্রেস চলাচল শুরু হয়। তবে যাত্রী সংকটের কারণে চালুর দুই সপ্তাহের মধ্যে বন্ধ হয়ে যায় সোনার বাংলা। পরবর্তীতে ১৬ আগস্ট থেকে মহানগর, ২৭ আগস্ট থেকে চট্টলা ও সোনার বাংলা এবং ৫ সেপ্টেম্বর থেকে গৌধূলী ও তূর্ণা নিশীথা ট্রেন চালু হয়।

সুবর্ণ এক্সপ্রেস চট্টগ্রাম থেকে সকাল ৭টায় ছেড়ে ঢাকায় পৌঁছে দুপুর ১২টা ২০ মিনিটে এবং ঢাকা থেকে বিকেল ৪টা ৩০ মিনিটে ছেড়ে চট্টগ্রাম পৌঁছে রাত ৯টা ৫০ মিনিটে। এ ট্রেনের শীতাতপ চেয়ারের টিকিটের মূল্য ৭২৫ টাকা (শিশু ৪৮৩ টাকা) এবং শোভন চেয়ার ৩৮০ টাকা (শিশু ২৫৫ টাকা)। ট্রেনটির সাপ্তাহিক বন্ধ সোমবার।

মহানগর এক্সপ্রেস চট্টগ্রাম থেকে দুপুর ১২টা ৩০ মিনিটে ছেড়ে ঢাকায় পৌঁছে সন্ধ্যা ৭টা ১০ মিনিটে এবং ঢাকা থেকে রাত ৯টা ২০ মিনিটে ছেড়ে চট্টগ্রাম পৌঁছে ভোর ৪টা ৫০ মিনিটে। এ ট্রেনের শীতাতপ সিটের টিকিটের মূল্য ৭৮৮ টাকা (শিশু ৫২৪ টাকা), শীতাতপ চেয়ার (স্নিগ্ধা) ৬৫৬ টাকা (শিশু ৪৩৭ টাকা) এবং শোভন চেয়ার ৩৪৫ টাকা (শিশু ২৩০ টাকা)। ট্রেনটির সাপ্তাহিক বন্ধ রোববার।

 

আন্তঃনগর সূবর্ণ এক্সপ্রেসের ‘শোভন চেয়ার’ বগিতে অপেক্ষায় যাত্রীরা

আন্তঃনগর সূবর্ণ এক্সপ্রেসের ‘শোভন চেয়ার’ বগিতে অপেক্ষায় যাত্রীরা

চট্টলা এক্সপ্রেস চট্টগ্রাম থেকে সকাল ৮টা ৩০ মিনিটে ছেড়ে ঢাকায় পৌঁছে বিকেল ৩টা ৫০ মিনিটে এবং ঢাকা থেকে দুপুর ১টায় ছেড়ে চট্টগ্রাম পৌঁছে রাত ৮টা ৩০ মিনিটে। এ ট্রেনের প্রথম শ্রেণির টিকিটের মূল্য ৪৬০ টাকা (শিশু ৩০৫ টাকা), শোভন ২৮৫ টাকা (শিশু ১৯০ টাকা) এবং শোভন চেয়ার ৩৪৫ টাকা (শিশু ২৩০ টাকা)। ট্রেনটির সাপ্তাহিক বন্ধ মঙ্গলবার।

সোনার বাংলা এক্সপ্রেস চট্টগ্রাম থেকে বিকেল ৫টায় ছেড়ে ঢাকায় পৌঁছে রাত ১০টা ১০ মিনিটে এবং ঢাকা থেকে সকাল ৭টায় ছেড়ে চট্টগ্রাম পৌঁছে দুপুর ১২টা ১৫ মিনিটে। এ ট্রেনের শীতাতপ সিটের টিকিটের মূল্য ৯০৪ টাকা (শিশু ৫৯৮ টাকা), শীতাতপ চেয়ার (স্নিগ্ধা) ৮০৫ টাকা (শিশু ৫৩৫ টাকা), প্রথম শ্রেণি ৬০৫ টাকা (শিশু ৪০০ টাকা) এবং শোভন চেয়ার ৪০৫ টাকা (শিশু ২৭০ টাকা)। ট্রেনটির সাপ্তাহিক বন্ধ মঙ্গলবার।

গৌধূলী চট্টগ্রাম থেকে বিকেল ৩টায় ছেড়ে ঢাকায় পৌঁছে রাত ৯টা ২৫ মিনিটে এবং প্রভাতী হিসেবে ঢাকা থেকে সকাল ৭টা ৪৫ মিনিটে ছেড়ে চট্টগ্রাম পৌঁছে দুপুর ২টায়। এ ট্রেনের শীতাতপ সিটের টিকিটের মূল্য ৭৮৮ টাকা (শিশু ৫২৪ টাকা), শীতাতপ চেয়ার (স্নিগ্ধা) ৬৫৬ টাকা (শিশু ৪৩৭ টাকা), প্রথম শ্রেণি ৪৬০ টাকা (শিশু ৩০৫ টাকা) এবং শোভন চেয়ার ৩৪৫ টাকা (শিশু ২৩০ টাকা)। ট্রেনটির সাপ্তাহিক বন্ধ নেই।

তূর্ণা নিশীথা চট্টগ্রাম থেকে রাত ১১টায় ছেড়ে ঢাকায় পৌঁছে ভোর ৫টা ১৫ মিনিটে এবং ঢাকা থেকে রাত ১১টা ৩০ মিনিটে ছেড়ে চট্টগ্রামে পৌঁছে ভোর ৬টা ২০ মিনিটে। এ ট্রেনের শীতাতপ কেবিনের টিকিটের মূল্য ১১৭৯ টাকা (শিশু ৭৮২ টাকা), কেবিন সিট (নন এসি) ৬৮৫ টাকা (শিশু ৪৫৫ টাকা), শীতাতপ চেয়ার (স্নিগ্ধা) ৬৫৬ টাকা (শিশু ৪৩৭ টাকা) এবং শোভন চেয়ার ৩৪৫ টাকা (শিশু ২৩০ টাকা)। ট্রেনটির সাপ্তাহিক বন্ধ নেই।

এদিকে, ২০১০ সালে চট্টগ্রাম-ঢাকা রুটে মেইল ট্রেন হিসেবে যাত্রা শুরু করা চট্টলা এক্সপ্রেস সম্প্রতি আন্তঃনগর ট্রেনের বহরে যুক্ত হয়। আসনের শ্রেণি বিন্যাসে পরিবর্তনের পাশাপাশি নামাজ ও খাবারের কোচ সংযোজন করে ২৭ আগস্ট থেকে আন্তঃনগর হিসেবে চলাচল করছে ট্রেনটি।