ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত সিদ্দিকী নির্বাচনে ভোটার উপস্থিতি না থাকলে সেটা কলঙ্কজনক হবে নির্বাচনী দায়িত্ব পালনে সম্পূর্ণ প্রস্তুত বিজিবি
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

তথ্য প্রযুক্তির ব্যবহারে দেশ এগিয়ে যাচ্ছে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২০  

জেলা প্রশাসক আবুল ফজল মীর বলেন, দেশে চলমান প্রযুক্তি ব্যবহারের পাশাপাশি প্রযুক্তির ব্যবহার ও গবেষণা বাড়ছে। এর ব্যবহার ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণকে আরও তরান্বিত করছে। দেশে আইটি নিয়ে কাজ শুরুর পাশাপাশি ল্যাব প্রতিষ্ঠা হচ্ছে, প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হচ্ছে অ্যাপস। এসব প্রযুক্তি ব্যবহারের বিশাল সুফল রয়েছে বাংলাদেশে। এসবের বিশাল বাজারও তৈরি হয়েছে। আমাদের প্রস্তুত হয়ে সেই বাজার ধরতে হবে। প্রোগ্রামিংয়ে তরুণদের এগিয়ে যেতে হবে।

গতকাল রোববার বিকাল সাড়ে ৪টায় কুমিল্লার দেবিদ্বারে বিষ্ণপুর এলাকায় আবদুল মান্নান মাষ্টার স্মৃতি পাঠাগার আইসিটি সেবা কেন্দ্রের কম্পিউটার ল্যাব ও গ্রাফিক্স ডিজাইন প্রশিক্ষণ কার্যক্রমের শুভ উদ্বোধন ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। আবুল ফজল মীর আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত উন্নত সমৃদ্ধ ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে দেশের আইটি সেক্টরকে সমৃদ্ধ করতে সরকার কাজ করছেন। এ লক্ষ্যেই দেশের সর্বত্র আইটি প্রশিক্ষণ সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে তোলা হচ্ছে। এসব প্রতিষ্ঠান থেকে শিক্ষিত যুব সমাজ আইটি বিষয়ে প্রশিক্ষিত হচ্ছে। এরা প্রশিক্ষিত হয়ে নিজেদের বেকারত্ব দূর করতে পারবে ও দেশকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে কাজ করে যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির নানা সুফলতার দিক তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন আবদুল মান্নান মাষ্টার স্মৃতি পাঠাগার আইসিটি  প্রশিক্ষণ কেন্দ্রের পৃষ্টপোষক দেবিদ্বারের কৃতি সন্তান প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা এবং তথ্য ও প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন.এম জিয়াউল আলম। স্বাগত বক্তব্যে তিনি বলেন,  প্রযুক্তিতেও আমাদের ছেলে মেয়েদের কাজ করার আগ্রহ বাড়ছে। তাদের আগ্রহে অনেক ক্ষেত্রে সাফল্যও দেখা দিয়েছে। ২০২০ সালের মধ্যে বিশ্বের ৩ হাজার ৪০০ কোটি ডিভাইসে ইন্টারনেট সংযোগ দেওয়া হবে। এই প্রযুক্তি ব্যবহারের ফলে উৎপাদনশীলতা বাড়ে, ব্যয় সংকোচন হয়। মানুষের জীবনযাত্রার মানও বেড়ে যায় একই সঙ্গে। তিনি আরও বলেন,  তথ্য-প্রযুক্তির মাধ্যমে দেশে উন্নয়ন করা সম্ভব হয়েছে। তথ্য-প্রযুক্তিতে দ্রুত এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। তথ্য-প্রযুক্তি উন্নয়ন করার জন্য বর্তমান শেখ হাসিনা সরকার ব্যাপকভাবে কাজ করে যাচ্ছেন। পরিবর্তন আসছে সরকারি বিভিন্ন উদ্যোগের পাশাপাশি তরুণদের নানা উদ্যোগ আর প্রচেষ্টায়। তাদের হাত ধরেই দেশে স্মার্টফোন ও ইন্টারনেটের ব্যবহার বাড়ছে। আমাদেরকে মনে রাখতে হবে, তথ্য প্রযুক্তির কে ভালো কাজে ব্যবহার করতে হবে। ফ্রিল্যাংন্সির মাধ্যমে হাজার হাজার তরুণ তরুণী তাদের ভাগ্য পরিবর্তন করছে। গ্রাম পর্যায়েও এখন তথ্য প্রযুক্তিতে পিছিয়ে নেই। গ্রাম হবে শহর মানে এই নয় যে, শহরের সব বড় বড় বিল্ডিং গ্রামে চলে আসবে, এর মানে এই যে শহরের সব উন্নত প্রযুক্তি এখন গ্রামেও চলে আসছে। শহরের সব সুবিধা আপনি গ্রামে বসেও  প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে পাচ্ছেন। এটাই প্রধানমন্ত্রীর ঘোষিত ‘গ্রাম হবে শহর’ পরিকল্পনা।

আবদুল মান্নান মাষ্টার স্মৃতি পাঠাগার আইসিটি প্রশিক্ষণ সেবা কেন্দ্রের সভাপতি এ.এম জহিরুল আলম’র সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন লার্নিং ও আর্নিং ডেভেলপমেন্ট প্রজেক্ট’র প্রকল্প পরিচালক মো. আখতার মামুন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. জয়নুল আবেদীন, উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিব হাসান, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম) শাহরিয়ার মোহাম্মদ মিয়াজী।

রাশেদুল আল আমিনের পরিচালনায় এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সহকারী পুলিশ সুপার (দেবিদ্বার সার্কেল) মো. আমির উল্লাহ, বাংলাদেশ ব্যাংকের চট্রগ্রাম শাখার ডিজিএম আর এম জাহিদুল আলম, দেবিদ্বার থানার ওসি কর্মকর্তা মো. জহিরুল আনোয়ার, সাইচাপাড়া বি.জে.এম এ মজিদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ফারুক আহাম্মেদ  ও এস এম জাকিউল আলম প্রমুখ নেতৃবৃন্দ।