ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

তাপমাত্রা অস্বাভাবিক কম ছিল কুমিল্লায়

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৬ জানুয়ারি ২০২৩  

গত কয়েক দিন ধরেই কুমিল্লায় শীত জেঁকে বসেছে। শৈত্যপ্রবাহ না থাকলেও কনকনে হাওয়া এবং ঘন কুয়াশার কারণে দুপুর পর্যন্ত দেখা মিলছে না সূর্যের। ফলে তীব্র শীত অনুভুত হচ্ছে কুমিল্লায়।  বাড়তে থাকা শীতের তীব্রতা গতকাল বৃহস্পতিবার ছিলো তীব্রতর পর্যায়ে। অস্বাভাবিক কম ছিলো তাপমাত্রা। ঠাণ্ডায় ক্ষেত-খামারের কাজ আর গবাদিপশু নিয়ে বিপাকে পড়েছেন কর্মজীবী মানুষেরা । ঘন কুয়াশার কারণে বৃহস্পতিবার বিকাল পর্যন্ত কুমিল্লাসহ দেশের অনেক এলাকায় সূর্যের দেখা মেলেনি। দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কমে আসায় মাঝারি থেকে তীব্র শীত অব্যাহত থাকার আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
বৃহস্পতিবার কুমিল্লায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সর্বনিম্ন ১৪ ডিগ্রি সেলসিয়াস । সর্বোচ্চ  তাপমাত্রা ১৭দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ৭ দশমিক ৭ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা কম। স্বাভাবিক তাপমাত্রা হচ্ছে ২৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।
এদিকে রাত ৮টার পর থেকে ঘন কুয়াশার কারণে মহাসড়কের কুমিল্লা অঞ্চলে  যানবাহন চলাচলে প্রতিবন্ধতা সৃষ্টি হচ্ছে। কুয়াশার কারণে গাড়ি ধীর গতিতে চালাতে হচ্ছে। দিনের বেলাতেও সড়কে লাইট জ্বালিয়ে চলতে হচ্ছে। ঘন কুয়াশা আর তীব্র শীত দুয়েকদিন চলতে পারে বলে আভাস দিয়েছেন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের কুমিল্লার ভারপ্রাপ্ত কর্মকর্তা  মো: ইসমাইল ভূইয়া।
তীব্র শীতে অনেকে ঘর থেকে বের হচ্ছেন না। যারা বের হচ্ছেন শীত নিবারনের কাপড় কিনছেন। শহরের বিপনি বিতান গুলোতে দেখা গিয়েছে কেনাকাটার ভিড়।
তীব্র শীতে সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছেন শ্রমজীবী, শিশু ও বয়স্করা। দিনের অনেক সময় ঘন কুয়াশার কারণে রোদের দেখা না মেলায় খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা চালাচ্ছেন অনেকে।
চান্দিনার বিল্লাল বলেন,  প্রচণ্ড ঠাণ্ডার মধ্যেও মাঠে কাজ করতে হচ্ছে। দীর্ঘ সময় ঘন কুয়াশার কারণে ক্ষেতের সবজি বাড়ছে না। ফসলি ক্ষেতের কাজ না করতে পারায় পোকাড় আক্রমন বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরী বিভাগের চিকিৎসক ডা.  মোখলেছুর রহমান জানিয়েছেন কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে রোগীর প্রচন্ড চাপ। শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় শ^াস কষ্টের রোগী  সবচেয়ে বেশি আসছে।  রোগীর চাপ এত বেশি  কথা বলার সময় পাওয়া যাচ্ছেনা। আমাদের হাসপাতালের আউটডোর ও ইনডোরে রোগীর চাপ রয়েছে। আমরা রোগীদের ভাল সেবা দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করছি। তীব্র এই শীতে রোগীরা যেন কষ্ট না পায় সেজন্য আমাদের হাসপাতালের পক্ষ থেকে যথাসাধ্য চেষ্টা করা হচ্ছে। রোগীদের চাপ সামলাতে হাসপাতালের পক্ষ থেকে ডাক্তারদের প্রস্তুত রাখা হয়েছে।  
বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের কুমিল্লার ভারপ্রাপ্ত কর্মকর্তা  মো: ইসমাইল ভূইয়া জানান, কুমিল্লায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.০ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৭.৭ ডিগ্রী সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ৭.৭ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা কম ছিল। তবে আগামী ৪৮ ঘন্টার মধ্যে চলমান পরিস্থিতি পরিবর্তিত না হলেও উন্নতির সম্ভাবনা রয়েছে।  তবে বর্তমানে যে পরিস্থিতি বিরাজ করছে তা মূলত সূর্যের আলো না থাকায়। সর্বনিম্ন তাপম্রাতা সত্যপ্রবাহের সিমায় না থাকলে ও দিনের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেক বেশি কম হওয়ায় সমগ্র জেলা জুড়ে তীব্র শীতের অনুভুতি বিরাজ করছে।  সূর্যের আলো থেকে পর্যপ্ত পরিমানে তাপ না পাওয়ায়  ভুপৃষ্ঠ উত্তপ্ত হতে পারে না। যার কারণে মানুষের মধ্যে শীতের তীব্রতা বেশি অনুভব হয়। জানুয়ারী মাসে কুমিল্লার সর্বোচ্চ তাপম্রাতা ২৫.৪ সেলসিয়াস কিন্তু আজকে রেকর্ড হয়েছে ১৭.৭ ডিগ্রী যা স্বাভাবিকের চেয়ে ৭.৭ডিগ্রী সেলসিয়সা তাপমাত্রা কম ছিল। তিনি আরো যোগ করেন ঘনকুয়াশার কারণে দিনে সুর্যের আলো ভুপৃষ্ঠে পৌছতে পারেনি যার কারণে ভুপৃষ্ঠ উত্তপ্ত হতে পারেনি  বা ঘরম হয়নি যার কারণে সারাদিন ব্যাপি তীব শীত অনুভূতি হয়েছে। যার ফলে দিনের তাপমাত্রা  অস্বভাবিক কম ছিল।