ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

তাপসের জিরো টলারেন্সে তটস্থ দুর্নীতিবাজ কর্মকর্তারা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৯ মে ২০২০  

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছেন। এতে তটস্থ হয়ে পড়েছেন দুর্নীতিবাজ কর্মকর্তারা।

দায়িত্ব গ্রহণের পর প্রথম কর্মদিবসে রোববার সংস্থার দুই শীর্ষ কর্মকর্তাকে অপসারণ করার পর থেকে অন্য কর্মকর্তা ও কর্মচারীদের মাঝে অপসারণ আতঙ্ক বিরাজ করছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পাঁচ বছর ধরে ডিএসসিসির সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকন এবং তার ঘনিষ্ঠজনদের ছত্রছায়ায় দুর্নীতি করে অঢেল সম্পদের পাহাড় গড়েছেন এমন কর্মকর্তাদের টার্গেট করেছেন বর্তমান মেয়র।

১ ফেব্রুয়ারি নির্বাচিত হওয়ার পর থেকে ডিএসসিসির বর্তমান মেয়র সংস্থার বিভিন্ন কার্যক্রম সম্পর্কে নিখুঁতভাবে খোঁজখবর নিয়েছেন। এ কারণে দায়িত্ব গ্রহণের পর সংস্থার অগ্রগতিতে যারা বাধা হয়ে দাঁড়াতে পারেন, তাদের সরিয়ে দিচ্ছেন।

এক্ষেত্রে আইন বা বিধি-বিধান অনুসরণ করেই তিনি সব কার্যক্রম করবেন।

আরও জানা যায়, নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী তিনি আগামী পাঁচ বছরে ডিএসসিসিকে দুর্নীতিমুক্ত করে এ এলাকার ঐতিহ্য ধরে রেখে, সবুজ, সচল এবং সুশাসিত ঢাকা গড়ে তুলতে কাজ করবেন।

সে লক্ষ্যে দায়িত্ব গ্রহণ করেই সাংবাদিকদের কাছে পাঁচটি অগ্রাধিকার পরিকল্পনা তুলে ধরেন। সেগুলোর মধ্যে রয়েছে, করোনাভাইরাস মোকাবেলা, মশা নিয়ন্ত্রণ, সড়ক ও অবকাঠামো নিয়ন্ত্রণ, জলাবদ্ধতা নিরসন, আবর্জনা পরিষ্কার এবং যানজট নিরসন।

এ কার্যক্রম যাদের নিয়ে করবেন সেই কর্মীবাহিনী গড়ে তুলতেই তিনি প্রাথমিকভাবে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণা করে কার্যক্রম পরিচালনা করছেন। করোনা দুর্যোগের কারণে আংশিকভাবে সরকারি

অফিস খোলা থাকার বিধান থাকলেও জনসেবা সম্পৃক্ত প্রতিষ্ঠান হওয়ায় তিনি নিয়মিত সকাল-সন্ধ্যা অফিস করছেন। একই সঙ্গে ডিএসসিসির প্রয়োজনীয় বিভাগের কর্মকর্তা-কর্মচারীরাও অফিস করছেন।

নগরবাসীর কাঙ্ক্ষিত সেবা নিশ্চিত করতে তিনি শুরু থেকেই সক্রিয় হয়ে নির্বাচনী অঙ্গীকার বাস্তবায়নের পথে এগিয়ে যেতে চান।

দুর্নীতির বিষয়ে রোববার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস সংস্থার কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে বলেন, সবাইকে নিয়ে আমরা নগরবাসীর কাঙ্ক্ষিত সেবা নিশ্চিত করে ডিএসসিসিকে একটি দুর্নীতিমুক্ত, মানুষের আস্থা, গর্ব এবং মর্যাদাশীল প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে চাই।

কোনো কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে দুর্নীতির প্রমাণ পেলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী প্রধান ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘ডিএসসিসির মেয়রের উদ্যোগ যেন বিক্ষিপ্ত ও বিচ্ছিন্ন ঘটনা না হয় বা কোনো ব্যক্তিবিশেষের কারণে না হয়ে থাকে। যাদের অপসারণ করা হল, তাদের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করে দুর্নীতি প্রমাণ করতে হবে। এক্ষেত্রে দুর্নীতি দমন কমিশনও (দুদক) এগিয়ে আসতে পারে। নগর বিশেষজ্ঞ প্রকৌশলী ম. ইনামুল হক বলেন, সংস্থার প্রয়োজনে মেয়র যে কোনো কর্মকর্তা বা কর্মচারীকে অপসারণ করতে পারেন। তবে এক্ষেত্রে তাদের চাকরি জীবনের সব সুযোগ-সুবিধা দিতে হবে।’

নগর ভবনে সোমবার গিয়ে দেখা যায়, ডিএসসিসির সব বিভাগের দায়িত্বে থাকা কর্মকর্তারা অফিসে কাজ করছেন। কর্মকর্তারা বিভাগীয় তথ্য সংবলিত পাওয়ার পয়েন্ট প্রেজেনটেশন তৈরি করছেন, যাতে মেয়র জানতে চাইলে যে কোনো বিভাগ সম্পর্কে একনজরে তিনি অবগত হতে পারেন।

সকালে নগর ভবনে ঢুকেই ভাণ্ডার ও ক্রয় বিভাগ পরিদর্শন করেছেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। এ সময় তিনি মশার ওষুধ কতটুকু মজুদ আছে, কোথায় আছে, সেসব সরেজমিন পরিদর্শন করেন।

এছাড়া সকাল থেকে নগর ভবনে অবস্থান করে সংস্থার কার্যক্রম বুঝে বিভাগভিত্তিক নির্দেশনা দিয়েছেন। ডিএসসিসির এক কর্মকর্তা জানান, পাঁচ বছরে চোখের সামনে অনেক অনিয়ম-দুর্নীতি দেখেছি। সিনিয়রিটি লঙ্ঘন করে জুনিয়রদের পদোন্নতি দেয়া হয়েছে। এসব ক্ষেত্রে কাঁড়ি কাঁড়ি টাকার লেনদেন হয়েছে।

ডিএসসিসির একজন ঠিকাদার জানান, গত পাঁচ বছরে তেমন কোনো কাজ পাইনি। পুরান ঢাকার অপেশাদার কিছু ঠিকাদারের কাছে জিম্মি ছিল পুরো নগর ভবন। সিন্ডিকেট করে তারা দরপত্র বাগিয়ে নিত। দুঃখ করে তিনি বলেন, রাজধানীতে বিলবোর্ডের ব্যবসা গড়ে উঠেছিল।

সেখানে অনেক মানুষের জীবিকার ব্যবস্থা হয়েছিল। মেয়র সাঈদ খোকন ও আনিসুল হক সব বিলবোর্ড বাতিল করে সরিয়ে ফেলেন। পরে ডিএসসিসি মেয়রের ঘনিষ্ঠজনকে নিয়মবহির্ভূত অনেক এলইডি বিলবোর্ড দেয়া হয়েছে, যা এখনও বহাল তবিয়তে।