ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত সিদ্দিকী নির্বাচনে ভোটার উপস্থিতি না থাকলে সেটা কলঙ্কজনক হবে নির্বাচনী দায়িত্ব পালনে সম্পূর্ণ প্রস্তুত বিজিবি
  • মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

তারেক, দল ও পরিবারের ত্রিমুখী দ্বন্দ্বে বলি হচ্ছেন বেগম জিয়া!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৮ মার্চ ২০২০  

দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসনের কারামুক্তির প্রক্রিয়া নিয়ে গোলকধাঁধায় আটকা পড়েছে বিএনপি। দল, পরিবার ও তারেক রহমানের স্ববিরোধী অবস্থানের কারণে বেগম জিয়ার কারাবাস দীর্ঘায়িত হচ্ছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা

বিশ্লেষকদের মতে, তারেক রহমান এবং বিএনপির অন্যান্য দুর্নীতিবাজ নেতাদের অপকর্মের দায় একা বয়ে বেড়াচ্ছেন বেগম জিয়া। বেগম জিয়া অন্য নেতাদের অপরাধের দায়মুক্তির জন্য জেলখাটায় সেসব নেতারা বেগম জিয়ার মুক্তির জন্য কোন পদক্ষেপ গ্রহণ করছেন না বলেও মনে করছেন তারা।

বেগম জিয়ার মুক্তি নিয়ে বিএনপির চলমান বিভ্রান্তিকর অবস্থার বিষয়ে জানতে চাইলে পরিচয় গোপন রাখার শর্তে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের একজন অধ্যাপক বলেন, বিএনপি সিদ্ধান্তহীনতার কারণে তাদের নেত্রীর প্যারোলে মুক্তির বিষয়কে পরিবারের ওপর চাপিয়ে দিচ্ছে। তাদের মধ্যে একতা বা ঐকমত্য নেই। বোঝা যাচ্ছে তাদের মধ্যে নানা জনের নানা মত, ফলে তারা বিভিন্ন ক্ষেত্রে সিদ্ধান্তহীনতায় ভুগছে। দলের সিদ্ধান্তগুলো পরস্পরবিরোধী। যা দলটির জন্য অশনি সংকেত।

তিনি আরো বলেন, বেগম জিয়া দুর্নীতিবাজ হলেও বিএনপির মূল নেতা তিনি। তাকে নিয়ে দলের ভেতর যে দ্বিধা-দ্বন্দ্ব তৈরি হয়েছে সেটি লজ্জাজনক বিষয়।

এদিকে বিএনপি ছেড়ে আসা এম মোরশেদ খান বলেন, বিএনপিতে নানা ধরনের অভ্যন্তরীণ টানাপোড়েন চলছে। দলটির আত্মসমালোচনা কী তা মানুষকে পরিষ্কার করা দরকার। জামায়াতের সঙ্গে তাদের সম্পর্ক কোন ধরনের এবং কেন বেগম জিয়ার মুক্তি নিয়ে ধীরগতিতে এগুচ্ছে বিএনপি, এই বিষয়ে পরিষ্কার ধারণা নেই দলটির তৃণমূল নেতাদের। যার কারণে তৃণমূল থেকে আন্দোলন গড়ে উঠছে না। সর্বোপরি বলব, রাজনৈতিক ভুল সিদ্ধান্তের কারণে খালেদা জিয়ার কারাবাস দীর্ঘায়িত হচ্ছে।

তিনি আরো বলেন, নিজেরা নিজেদের আঙিনায় গর্ত খুঁড়লে অন্যরা তো সেই সুযোগ নেবেই। এটাই জগতের নিয়ম। বিএনপির শীর্ষ নেতারা সবাই তো বাইরে। তারা একত্রিত হয়ে সিদ্ধান্ত নিতে সক্ষম হলে বেগম জিয়াকে আজ কারাবাসে থাকতে হতো না। সত্যি বলতে, তারেক রহমান ও বিএনপির অন্যান্য দুর্নীতিবাজ নেতাদের সবকিছুর দায় ও পরিণতি ভোগ করছেন খালেদা জিয়া একাই। আর বিএনপি নেতারা তাদের দায়মুক্তির জন্য বেগম জিয়ার মুক্তির আন্দোলন নিয়ে তাই এতোটা আগ্রহী নন। এটাই হলো বিএনপির রাজনীতির বড় ট্র্যাজেডি।