ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

তারেকের ক্ষমতা কমিয়ে দিলেন খালেদা জিয়া

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২১  

২০১৮ সালের ৭ ফেব্রুয়ারি বেগম খালেদা জিয়া দণ্ডিত হন। আদালতের রায়ের পরপরই তাকে নাজিমুদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। ২৫ মাস তিনি কারান্তরীণ ছিলেন খালেদা জিয়া। কারাগারে যাওয়ার আগেই তিনি গুলশানে তার বাসভবনে তার পুত্র তারেক রহমানের সঙ্গে কথা বলেন। আবেগঘন ওই আলাপচারিতায় তিনি বিএনপির দায়িত্বভার বড় পুত্র তারেক রহমানের ওপর ন্যস্ত করেছিলেন। অতঃপর তারেক রহমান বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হয়ে যান।

উল্লেখ্য, বেগম জিয়া গ্রেপ্তার হওয়ার পর বিএনপির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে প্রেস রিলিজের মাধ্যমে জানানো হয়েছিল যে তারেক রহমানই বিএনপির মূল নেতা এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান। তার নির্দেশনা অনুযায়ীই দল চলবে। এমনকি দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও সংবাদ সম্মেলনে তারেক রহমানের নেতৃত্বের কথা আনুষ্ঠানিকভাবে জানিয়েছিলেন। তবে যেহেতু বিগত এক বছর ধরে বেগম জিয়া তার ফিরোজার বাসায় আছেন, সেহেতু তারেক রহমান এখন আর দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান থাকছেন না বলে পরিষ্কার জানিয়ে দিয়েছেন বেগম জিয়া।

মূলত পূর্ণাঙ্গ ক্ষমতা পেয়েও বিএনপির জন্য কোনো কার্যকরী ভূমিকা গ্রহণ করতে না পারায় দলের ভারপ্রাপ্ত চেয়ারপারসনের পদ থেকে সরানোর সিদ্ধান্ত নেয়া হলো। বিএনপির পক্ষ থেকে এ ব্যাপারে আনুষ্ঠানিক কোনো বক্তব্য রাখা হয়নি। বিএনপির একজন নেতা বলেছেন যে, ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে তারেক রহমান স্বাভাবিকভাবে থাকতে পারেন না। কারণ ‘ম্যাডাম’ মুক্ত হয়েছে এক বছর হয়েছে। এই এক বছর তিনি প্রায় অবৈধভাবে চেয়ারম্যানের পদে আছেন।

তবে এ বিষয়ে বিএনপির অপর একটি পক্ষ বলছে ভিন্ন কথা। তারা বলছেন, বেগম খালেদা জিয়া মুক্তি পেলেও তিনি সেটা পেয়েছেন শর্তসাপেক্ষে। এখন পর্যন্ত তিনি স্বাভাবিক নাগরিক নন। তাছাড়া তিনি শারীরিকভাবে অসুস্থ। কাজেই তিনি দলের চেয়ারপারসনের দায়িত্ব পালন করতে পারবেন কিনা বা এ ব্যাপারে তার কোনো আগ্রহ আছে কিনা, তা নিয়ে এখন পর্যন্ত কিছু জানা যায়নি। ফলে এখন বিএনপির নেতৃত্বের চাবি কার হাতে তা নিয়ে ধুম্রজাল সৃষ্টি হয়েছে। যদিও বিএনপির একাধিক নেতাই মনে করেন যে, তারেককে ভারপ্রাপ্ত চেয়ারম্যান বানানো ছিল একটি অপরিনামদর্শী সিদ্ধান্ত। কারণ দলের চেয়ারপারসন যদি গ্রেপ্তারও হন, তবেও তিনি চেয়ারপারসনের পদ থেকে সরে যান না। কারণ বিএনপির গঠনতন্ত্র অনুযায়ী দন্ডিত হলেও চেয়ারপারসন দলের পদে বহাল থাকতে পারেন। সেই বিবেচনা থেকেই বেগম জিয়া দলের চেয়ারপারসন ছিলেন এবং তারই চেয়ারপারসন থাকা উচিৎ। ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলে কোনো পদ বিএনপির গঠনতন্ত্রে নেই। কিন্তু বিএনপি আনুষ্ঠানিকভাবে এ ব্যাপারে কিছুই জানায়নি। কিন্তু বিএনপির একজন নেতা বলেছেন, বেগম জিয়া চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করবেন কি করবেন না নাকি তিনি ভারপ্রাপ্ত চেয়ারম্যান দিয়ে দল চালাবেন সেই সিদ্ধান্ত নিতে হবে একমাত্র চেয়ারম্যানকেই। দলের গঠনতন্ত্র অনুযায়ী এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণের চূড়ান্ত ক্ষমতা চেয়ারম্যানের।