ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৩ দিনব্যাপি কর্মশালা অনুষ্ঠিত

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৯  

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ‘থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়’ আয়োজিত ৩ দিনব্যাপী আলোকসজ্জা এবং মঞ্চ অভিনয় পরিচিতি বিষয়ক কর্মশালা সমাপ্ত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের  ৪১১ নং কক্ষে এই কর্মশালা শুরু হয়।

কর্মশালায় প্রধান প্রশিক্ষক হিসাবে প্রশিক্ষণ প্রদান করেন আতিকুর রহমান সুজন। যিনি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় থেকে থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগ এ বি.এ ও এম.এ শেষ করে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে এম.এ করেন অভিনয় নিয়ে। তিনি মঞ্চ অভিনয় ও লাইট এর তত্ত্বীয় ও ব্যবহারিক বিষয়গুলো আলোকপাত করেন।

৩ দিনের এই কর্মশালায় আলোকসজ্জার পাশাপাশি বিভিন্ন থিয়েটার গেমস, সংগঠন ও কন্ঠচর্চা বিষয়ক পরামর্শ, অভিনয় বিষয়ক দীর্ঘদিনের অভিজ্ঞতা বর্ণনা করেন প্রতিযোগীদের অনুপ্রেরণা জুগিয়েছেন থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সভাপতি মোঃ নাজমুল হাসান, সাবেক সাধারণ সম্পাদক হরিদাস চক্রবর্তী পঙ্কজ।
 
দ্বিতীয় দিনের কর্মশালায় প্রধান প্রশিক্ষক আলোকসজ্জার বিষয়টি বাস্তবিক ব্যবহার উপস্থাপন করেন। কর্মশালার তৃতীয় ও শেষ দিন প্রতিযোগিদের আলোকসজ্জার ব্যবহারের অভিজ্ঞতা বৃদ্ধির লক্ষ্যে ১৫ মিনিটের প্রদর্শনী উপস্থাপন করা হয়।

প্রসঙ্গত, আন্তঃবিভাগ নাট্য প্রতিযোগিতা-২০১৯ এর অংশ হিসেবে ‘থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়’প্রতিযোগিদের অভিজ্ঞতা বৃদ্ধির জন্য আলোকসজ্জা বিষয়ক কর্মশালাসহ ধারাবাহিকভাবে ৩ টি কর্মশালার আয়োজন করছে। 

আতিকুর রহমান সুজন বলেন, থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নাট্যকর্মীরা আপ্রাণ চেষ্টা ভাল নাটক দর্শকের সামনে উপস্থাপন করার জন্য।বিশ্ববিদ্যালয়ের অভিভাবক উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী ও অনান্য শিক্ষকরা আমাদের সব সময় সহযোগিতা করেন বলে জানিয়েছেন থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয় নাট্যশিল্পীরা।