ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

দরিদ্র দেশগুলোকে বিনামূল্যে সার দিতে প্রস্তুত রাশিয়া

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২২  

রুশ পণ্য রপ্তানির ওপর ইউরোপ যেসব নিষেধাজ্ঞা জারি করেছে, সেসব শিথিল করা হলে ইউরোপের বিভিন্ন বন্দরে রাশিয়ার যে তিন লাখ টনেরও বেশি সার আটকে আছে— তার সবই বিশ্বের বিভিন্ন দরিদ্র দেশকে বিনামূল্যে প্রদান করা করা হবে।

উজবেকিস্তানের রাজধানী তাশখন্দে বিশ্বের অন্যতম বৃহৎ রাজনৈতিক, অর্থনৈতিক ও নিরাপত্তা জোট সাংহাই কো অপারেশন অর্গানাইজেশনের চলমান সম্মেলনে শুক্রবার এই ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, ‘ইউরোপের বিভিন্ন বন্দরে ৩ লাখ টনেরও বেশি সার আটকে আছে। নিষেধাজ্ঞার কারনে সেসব বাইরে যেতে পারছে না। যদি ইউরোপ রুশ পণ্যের রপ্তানির ওপর নিষেধাজ্ঞা শিথিল করে, সেক্ষেত্রে বিশ্বের দরিদ্র ও দরিদ্রতম বিভিন্ন দেশকে আমরা সেসব সার বিনামূল্যে প্রদান করতে প্রস্তুত আছি।’

চলতি বছর ফেব্রুয়ারির শেষ দিকে ইউক্রেনে রুশ বাহিনীর সামরিক অভিযানের জেরে রাশিয়ার ওপর একগুচ্ছ নিষেধাজ্ঞা জারি করেছে ইউরোপ; কিন্তু সেসবের প্রভাবে ইউরোপের বিভিন্ন দেশের অর্থনীতিতে অস্থিরতা ও গভীর সংকট দেখা দেওয়ায় সম্প্রতি নিষেধাজ্ঞা কিছুামাত্রায় শিথিল করতে বাধ্য হয়েছে ইউরোপের দেশসমূহের জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের বিভিন্ন গুদামে আটকে থাকা গম-ভুট্টা ছাড়ে সম্প্রতি জাতিসংঘ, তুরস্ক, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা চুক্তিতে ইউরোপের বন্দরগুলোতে আটকে থাকা রাশিয়ার সারের বিষয়টিও ছিল। রাশিয়ার পক্ষ থেকে শর্ত দেওয়া হয়েছিল— ইউক্রেনের গম ছাড়ের বিনিময়ে রাশিয়ার সারের ওপর থেকে রপ্তানি নিষেধাজ্ঞা তুলে নিতে হবে।

জাতিসংঘ ও তুরস্কের আহ্বান ও কূটনৈতিক প্রচেষ্টায় সাড়া দিয়ে রাশিয়ার সারের ওপর জারি থাকা নিষেধাজ্ঞা কিছুমাত্রায় শিথিল করতে সম্মত হয় ইইউ।

শুক্রবারের বক্তৃতায় ইইউ’র এই সিদ্ধান্তকে স্বাগত জানান রাশিয়ার প্রেসিডেন্ট। সেই সঙ্গে তিনি অভিযোগ করেন— কেবল নিজেদের স্বার্থ রক্ষায় নিষেধাজ্ঞা যতখানি শিথিল করা প্রয়োজন, ঠিক ততখানিই করেছে ইউরোপ।

‘ইউরোপ স্বার্থপরের মতো কেবল নিজের সমস্যাকেই বড় করে দেখছে। ইইউ যে মাত্রায় নিষেধাজ্ঞা শিথিল করেছে, তাতে কেবল তারাই আমাদের সার কিনতে পারবে।’

‘কিন্তু উন্নয়নশীল ও দরিদ্রতম দেশগুলোর কী হবে? কোত্থেকে সার কিনবে তারা?’