ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দাউদকান্দির ট্রমা সেন্টারে দেওয়া হয় শুধু সর্দি-কাশির চিকিৎসা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২২  

কুমিল্লার দাউদকান্দির শহীদনগরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশের ট্রমা সেন্টারটি উদ্বোধনের ১৬ বছর পেরিয়ে গেলেও সম্পূর্ণরূপে চালু হয়নি আজও। ২০০৬ সালে প্রতিষ্ঠা করা হয় ট্রমা সেন্টারটি। ২০ শয্যা বিশিষ্ট এই হাসপাতলটি প্রতিষ্ঠার দীর্ঘ সময়েও আশানুরূপ সেবা দিতে না পারায় হতাশ ওই এলাকার বাসিন্দারা।

স্থানীয়রা জানান, ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে সবচেয়ে দুর্ঘটনা কলবলিত এলাকা হিসেবে চিহ্নিত করা হয় দাউদকান্দির শহীদনগর এলাকাকে। বেশি দুর্ঘটনা ঘটায় ওই এলাকায় হতাহতদের চিকিৎসার জন্য শহীদনগরে ট্রমা সেন্টার চালুর উদ্যোগ নেয় তৎকালীন সরকার। কিন্তু প্রতিশ্রুতি অনুযায়ী প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামাদি, জনবল ও ওষুধের সরবরাহ না থাকায় নানা সংকটে সেন্টারটি এখন চিকিৎসার পরিবর্তে বছরের পর বছর ধরে প্রায় অকেজো পড়ে আছে। দুর্ঘটনায় আহতদের নিয়ে যাওয়া হয় ঢাকা কিংবা কুমিল্লায়। বর্তমানে সেখানে দুর্ঘটনায় আহত রোগীর পরিবর্তে মাথাব্যথা, জ্বর ও সর্দি-কাশির চিকিৎসা দেওয়া হয়।

হাসপাতাল সূত্রে জানা গেছে, বর্তমানে এখানে এনেসথেসিওলজিস্টের পদ শূন্য আছে। একজন অর্থোপেডিক সার্জন থাকলেও অপারেশনের ব্যবস্থা না থাকায় তিনি কুমিল্লা জেনারেল হাসপাতালে সংযুক্তিতে কর্মরত আছেন। তিনজন মেডিকেল অফিসার থাকলেও রোগী না থাকায় একজন ট্রমা সেন্টারে, অপর দুইজন দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দায়িত্ব পালন করছেন। নার্স ও চিকিৎসক সহকারী আছেন তিনজন। 

ট্রমা সেন্টারটির মেডিকেল অফিসার ডা. ফারজানা আক্তার ঢাকা পোস্টকে বলেন, বহির্বিভাগে সামান্য কিছু চিকিৎসা দেওয়া হচ্ছে। এছাড়াও সাধারণ রোগের প্রাথমিক চিকিৎসা ও ওষুধ দেওয়া হয়। দুর্ঘটনায় আহতদের প্রাথমিক চিকিৎসা সেবা ছাড়া এখানে চাহিদানুযায়ী চিকিৎসা দেওয়ার কোনো ব্যবস্থা আপাতত নেই।

দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তৌহিদ-আল-হাসান ঢাকা পোস্টকে বলেন, ট্রমা সেন্টার চালু করতে প্রয়োজনীয় জনবল, যন্ত্রপাতিসহ যা যা প্রয়োজন তা পেতে সম্প্রতি জেলা স্বাস্থ্য বিভাগের মাধ্যমে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে। সরকার পদক্ষেপ নিলে দুর্ঘটনায় আহতরা ঢাকায় না গিয়ে এখানেই উন্নত সেবা পাবে। 

কুমিল্লার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. নিসর্গ মেরাজ চৌধুরী বলেন, এ ট্রমা সেন্টারটি পূর্ণাঙ্গভাবে চালু করার সঙ্গে সরকারের উচ্চ পর্যায়ের সিদ্ধান্ত জড়িত। এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদপ্তরে চিঠি দেওয়া হয়েছে। শহীদনগর হাসপাতালটি আমাদের জন্য কনসার্ন। এই হাসপাতালটির সকল সেবা চালু হলে মানুষ উপকৃত হবে নিশ্চিত। সরকারি প্রক্রিয়ায় কিছুটা বিলম্ব হচ্ছে। আমরা চেষ্টা করব যত দ্রুত সম্ভব হাসপাতালটির পূর্ণাঙ্গ চিকিৎসা সেবা চালুর জন্য।