ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দাম কমে কুমিল্লায় ব্রয়লার মুরগির কেজি ১৮০ টাকা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৮ মার্চ ২০২৩  

দীর্ঘদিন ধরে কুমিল্লার বাজারে উত্তাপ ছড়াতে ব্রয়লার মুরগীর দাম অবশেষে কমেছে। সেই সাথে কমেছে অন্যান্য মুরগীর দামও। প্রথম রজমানের আড়াই শ’ টাকা কেজি দরে বিক্রি হওয়া ব্রয়লার মুরগির কেজি সোমবার বিক্রি হয়েছে ১৮০ টাকা দরে। দাম কমে তা ১৬০ থেকে ১৫০ টাকা কেজিতে নেমে আসতে পারে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। তবে বাজার ফেরে দামের কিছুটা হেরফেরও লক্ষ্য করা গেছে।
সোমবার দুপুরে কুমিল্লার বাদশা মিয়ার বাজার ঘুরে দেখা যায়, সেখানে ব্রয়লার মুরগী বিক্রি হচ্ছে প্রতি কেজি ১৮০ টাকা দরে। সোনালী জাতের মুরগী বিক্রি হচ্ছে ৩২০ টাকা, হাইব্রিড সোনালী ২৯০ এবং লেয়ার মুরগী বিক্রি হচ্ছে ৩২০ টাকা। অথচ ক’দিন আগেই ব্রয়লার ২৫০/২৬০, সোনালী ৩৬০ এবং লেয়ার মুরগীর কেজি বিক্রি হতো ৩৪০ টাকা দরে। তবে ডিমের দাম না কমার কারণে লেয়ার মুরগীর দাম কমছে না বলে জানান ব্যবসায়ীরা।
এদিকে কুমিল্লার রাজগঞ্জ বাজার ঘুরে দেখা গেছে, সে বাজারে ব্রয়লার মুরগী বিক্রি হচ্ছে প্রতি কেজি ২০০ থেকে ২২০ টাকা দরে। বাজারের ব্যবসায়ীরা বলছেন, বেশি দামে কিনতে হয়েছিলো বলেই এখন বেশি দামে বিক্রি করতে হচে। তবে বাজারে অন্যান্য জাতের মুরগীর দাম একই পর্যায়ে রয়েছে।
বাদশাহ মিয়ার বাজারের ব্যবসায়ী মোঃ সাগর বলেন, রোজার আগে বৈঠক করে ব্রয়লার মুরগির দাম ১৯৫ টাকা নির্ধারণ করে দেওয়া হলো। এখন হঠাৎ করে তা ১৮০ টাকাতে নেমে এসেছে। হয়তো আরো কমে আসবে। তবে দাম কমলেও বিক্রি বাড়েনি উল্লেখ করে তিনি বলেন, রোজার শুরুর দিকে দাম বেশি থাকতে বিক্রি ওবেশি ছিল। এখন হটাৎ দাম কমলেও কাস্টমারদের আগ্রহ আগের মতো নেই। তারা হয়তো ভাবছেন, দাম আরও কমলে কিনবেন।
রাজগঞ্জ বাজারের শাহী ব্রয়লারের বিক্রেতা সজিব বলেন, মুরগির দাম আগের চেয়ে অনেক কমেছে। ব্রয়লার মুরগির কেজি আড়াই শ’ থেকে নেমে ২০০ টাকায় নেমে এসেছে।
‘অন্যান্য বাজারে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে, আপনারা কেন ২০০ টাকায় বিক্রি করছেন’Ñ এমন প্রশ্নে তিনি বলেন, আমাদেরকে বেশি দামে কিনতে হয়েছে বলেই বেশি দামে বেচতে হচ্ছে। তবে দাম আরো কমতে পারে।
বাজার ভেদে দামের ভিন্নতার বিষয়ে জানতে যোগাযোগ করা হলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কুমিল্লা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আসাদুল ইসলাম বলেন, কেউ যদি বেশি দামে কিনে একটু বেশিতে বিক্রি করে সেক্ষেত্রে আইনের ব্যাত্যয় ঘটে না। আমরাও বাজার মনিটরিংয়ে গিয়েও আমরা বিষয়টি লক্ষ্য করেছি। তবে কেউ যদি কম দামে কিনে বেশি দামে বিক্রি করে তবে সেক্ষেত্রে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।