ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

দুর্ঘটনা এড়াতে স্বয়ংক্রিয় পদ্ধতি চালু করছে রেলওয়ে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২০  

ট্রেনের সংঘর্ষ ও ক্ষয়ক্ষতি এড়াতে স্বয়ংক্রিয় ট্রেন নিরাপত্তা ব্যবস্থা (এটিপিএস) চালুর পরিকল্পনা করেছে বাংলাদেশ রেলওয়ে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ লক্ষ্যে ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের ফেব্রুয়ারি পর্যন্ত আট কোটি ৪৪ লাখ টাকা ব্যয়ে একটি সম্ভাব্যতা জরিপ করা হবে।

এটিপিএস নিরাপত্তা ব্যবস্থার বৈশিষ্ট্য হলো- ট্রেনের নির্দিষ্ট গতি সীমার ওপর লক্ষ্য রাখা এবং বিপদ সংকেত না মেনে এগিয়ে যেতে থাকলে দুর্ঘটনা এড়াতে স্বয়ংক্রিয়ভাবে ট্রেন থামিয়ে দেয়া।

রেলওয়ে সূত্রে জানা গেছে, প্রকল্পের অধীনে প্রযুক্তি নির্বাচন, নির্দিষ্টকরণ এবং একটি বিস্তারিত নকশা চূড়ান্ত করবেন পরামর্শদাতারা।

সম্প্রতি বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামানের সভাপতিত্বে এ বিষয়ে একটি খসড়া প্রস্তাবনা নিয়ে আলোচনা হয়েছে। চূড়ান্ত অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠানোর আগে এ খসড়া পরিকল্পনায় কিছু পরিবর্তন আনারও সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

বাংলাদেশের রেললাইনগুলোর প্রায় ৯০ শতাংশ এক লাইনের। যা বেশ ঝুঁকিপূর্ণ। এতে মুখোমুখি সংঘর্ষের সম্ভাবনা প্রবল। 

এটিপিএস চালুর বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা চলছিল। তবে গত বছর ব্রাহ্মণবাড়িয়ায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনার পর বিষয়টি পুনরায় আলোচনার কেন্দ্রবিন্দুতে আসে।

২০১৯ সালের ১২ নভেম্বর কসবার মান্দবাগ রেলস্টেশনে ঢাকাগামী তূর্ণা নিশিতা বিপরীত দিক থেকে আসা চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেসকে ধাক্কা দেয়। এতে ১৭ যাত্রী মারা যান এবং আরো অনেকে আহত হন।

এ দুর্ঘটনার পর ট্রেনের মুখোমুখি সংঘর্ষ এড়াতে ‘অটোমেটিক ট্রেন স্টপ’ পদ্ধতি চালুর সুপারিশ করে দুর্ঘটনায় গঠিত তদন্ত কমিটি। 

রেলওয়ে সূত্রে জানা গেছে, খুলনা-মোংলা বন্দর রেললাইন নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক জাহাঙ্গীর হোসেন এটিপিএসের জন্য এ খসড়া প্রস্তাবনাটি তৈরি করেছেন। 

জাহাঙ্গীর হোসেন বলেন, আমেরিকা, জাপান এবং ইউরোপের দেশগুলো এরই মধ্যে এটিএসপি চালু করেছে। সম্প্রতি প্রতিবেশী দেশ ভারতেও এ পদ্ধতি চালু হয়েছে।

তিনি আরো বলেন, এ পদ্ধতি চালু হওয়ার পর কোনো ট্রেন যদি কর্মীদের ব্যর্থতার কারণে বিপদ বা লাল সংকেত পার হয়ে যায়, তাহলে ট্রেনটি স্বয়ংক্রিয়ভাবে থেমে যাবে। এতে করে সংঘর্ষ এড়ানো সম্ভব হবে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, প্রাথমিকভাবে এটিপিএস নিরাপত্তা ব্যবস্থা জয়দেবপুর-ঈশ্বরদী ডুয়েলগেজ ডাবল লাইনে স্থাপন করা হবে।এটি ২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে। সারাদেশের রেল নেটওয়ার্কে পর্যায়ক্রমে এ পদ্ধতি স্থাপন করা হবে।

এদিকে এটিপিএস ব্যবহারের জন্য প্রথমে রেললাইন নির্বাচন করা হবে। এজন্য পরামর্শদাতাদের পরামর্শ অনুসরণ করা হবে।