ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দুর্ঘটনা রোধে নতুন প্রযুক্তি উদ্ভাবন শিক্ষার্থীদের

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২১ অক্টোবর ২০১৯  

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে বাংলাদেশে শিক্ষার্থীদের প্রতিবাদ স্মরণকালের আলোচিত ঘটনা। এই ঘটনা কুমিল্লার গ্রামের শিক্ষার্থীদেরও আলোড়িত করেছে। তাই তারা কলেজের বিজ্ঞান মেলায় উপস্থাপন করেছে সড়ক দুর্ঘটনা রোধের কয়েকটি প্রযুক্তি। কুমিল্লার বুড়িচং উপজেলার একটি গ্রাম গোবিন্দপুর। এইখানে প্রতিষ্ঠিত সোনার বাংলা কলেজে রোববার উদ্বোধন করা হয় দুইদিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা। মেলায় সড়ক দুর্ঘটনা রোধ, স্বয়ংক্রিয় পদ্ধতিতে সড়ক বাতি নিয়ন্ত্রণ,স্মার্ট হাইওয়ে, স্বয়ংক্রিয় পদ্ধতিতে রেল গেইট নিয়ন্ত্রণসহ ১৯টি স্টলে বিভিন্ন প্রযুক্তি প্রদর্শন করা হয়। উল্লেখযোগ্য প্রযুক্তি গুলো হচ্ছে ভূমিকম্পের সতর্কীকরণ,বন্যার পূর্বাভাস,পানির অপচয় রোধ,পুকুর- নদীর পানি পরিষ্কার ইত্যাদি।
২য় বর্ষের ছাত্রী সাদিয়া ইসলাম মুনিয়া ও রুবাইয়া ইয়াসমিন বলেন,তারা চান না সড়ক দুর্ঘটনায় আর কোন মানুষের প্রাণ যাক। তাই তারা সড়ক দুর্ঘটনা রোধে বিজ্ঞান মেলায় প্রযুক্তি উপস্থাপন করেছে। ৯০ডিগ্রি বাঁকানো সড়কে বিশেষ করে পাহাড়ের সড়কে বিপরীতমুখী গাড়ি দেখা যায় না। অনেক স্থানে আয়না দেয়া থাকলেও চালকরা তা খেয়াল করে না। তবে সেন্সর লাগানো হলে একটি গাড়ি বাঁকের মাথায় এলে মধ্যখানে থাকা লাইট শব্দ করে জ্বলবে। লাইট দেখে ও শব্দ শুনে অন্য গাড়ি ধীরগতিতে আসবে। এতে দুর্ঘটনা রোধ হবে।
প্রথম বর্ষের ছাত্র জোহায়ের সালেহ রহমান বলেন,তারা পুকুর নদীর আবর্জনা পরিস্কারের প্রযুক্তি উপস্থাপন করেছে।
এদিকে কলেজের দেড় সহ¯্রাধিক শিক্ষার্থী ও স্থানীয় বিভিন্ন স্কুলের সহ¯্রাধিক শিক্ষার্থী ক্ষুদে বিজ্ঞানীদের প্রযুক্তি দেখেন। দুইদিনের মেলা উদ্বোধন করেন কলেজ অধ্যক্ষ আবু ছালেক মো. সেলিম রেজা সৌরভ।
তিনি বলেন,বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষ,বদলাবে দেশ-বদলাবে বিশ্ব, এই ¯েøাগানে কলেজের সায়েন্স ক্লাবের উদ্যোগে এই মেলার আয়োজন করা হয়েছে। এতে শিক্ষার্থীদের ব্যাপক সাড়া পাওয়া গেছে।
এই সময় উপস্থিত ছিলেন,কলেজ গভর্নিং বডির সদস্য মো. আবদুর রশীদ,মো.আবু হানিফ,সহকারী অধ্যাপক মো. মাসুদ পারভেজ,মো.মিজানুর রহমান,মো. ইসমাঈল হোসেন,ফিরোজ আহমেদ,ফিরোজ মিয়া ও মাসুম বিল্লাল।